ঢাকা, বুধবার, ৩০ শ্রাবণ ১৪৩১, ১৪ আগস্ট ২০২৪, ০৮ সফর ১৪৪৬

খেলা

ফেডারেশনগুলোকে দুর্নীতি ও দলীয়করণমুক্ত করার দাবি

সিনিয়র করেসপন্ডেন্ট, স্পোর্টস  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০১ ঘণ্টা, আগস্ট ১৪, ২০২৪
ফেডারেশনগুলোকে দুর্নীতি ও দলীয়করণমুক্ত করার দাবি সংগৃহীত ছবি

বাংলাদেশ ক্রীড়া পরিষদের সামনে আজ মানববন্ধন করেছেন বাংলাদেশ ক্রীড়া উন্নয়ন পরিষদের সদস্যরা। শেখ হাসিনার পদত্যাগের পর ক্রীড়াঙ্গনকে দুর্নীতি এবং দলীয়করণমুক্ত করার দাবি তুলেছেন তারা।

 

ক্রীড়াঙ্গনের পরিচিত এবং অপরিচিত অনেক মুখ আজ একত্রিত হয়েছিলেন। মানববন্ধনের তিন মুখপাত্রের মধ্যে ছিলেন বিএনপির কেন্দ্রীয় নেতা ডাকসুর সাবেক সাধারণ সম্পাদক খায়রুল কবীর খোকন, বাংলাদেশ অ্যাথলেটিকস ফেডারেশনের সাবেক সভাপতি আবদুস সালাম ও জাতীয় ফুটবল দলের সাবেক অধিনায়ক আমিনুল হক। তাদের মূল বক্তব্য ছিল, ক্রীড়াঙ্গনে বিভিন্ন ফেডারেশনে থাকা কমিটি ভেঙে অন্তর্বর্তীকালীন কমিটি করতে হবে, সেখানে স্থান হবে ‘বঞ্চিত’ ও ‘নিবেদিতপ্রাণ’ সংগঠকদের।

আবদুস সালাম বলেছেন, ‘আওয়ামী লীগ ক্রীড়াঙ্গনকে দলীয়করণ করার কারণে প্রতিটি জায়গায় তারা ব্যর্থ। এই ব্যর্থতার দায় নিয়ে অনতিবিলম্বে তাদের চলে যেতে হবে। সরকারের কাছে বলব, এদের বিদায় করুন। এদের আর কোনোভাবে ক্ষমতায় রাখা যাবে না। আহ্বায়ক কমিটির মাধ্যমে পরবর্তীকালে নির্বাচন করতে হবে। ’

বিএনপির ক্রীড়া সম্পাদক আমিনুল হক ক্রীড়াঙ্গনে সংস্কার নিয়ে বরাবরই সোচ্চার। আজ তিনি বলেছেন, ‘গত ১৫ বছরে আওয়ামীপন্থীরা অলিম্পিক অ্যাসোসিয়েশনসহ বাংলাদেশের সবগুলো ক্রীড়া ফেডারেশনে এমনভাবে দলীয়করণ ও রাজনীতিকরণ করেছে, এখনো সব জায়গাতেই আওয়ামী প্রেতাত্মারা বসে আছে। যারা স্বৈরাচারী কায়দায় রাজনীতিকরণ করেছেন, মাঠের ক্রীড়া সংগঠকদের বঞ্চিত করেছেন এমন লোকগুলোকে আমরা আর ফেডারেশনে দেখতে চাই না। আমরা ক্রীড়াঙ্গনেও সংস্কার চাই, জাতীয় ক্রীড়া পরিষদের সর্বোচ্চ সংস্কার চাই। ’

বাফুফের সংস্কার প্রসঙ্গেও কথা বলেছেন বাংলাদেশ ফুটবল ইতিহাসে অন্যতম সেরা গোলকিপার আমিনুল, ‘বাফুফেতে স্বৈরাচারী কায়দায় যারা চেয়ার দখল করে আছেন, তাদের রেখে বাংলাদেশে ফুটবল উন্নয়ন হবে না। ফিফার নিয়ম রক্ষা করে একটা পথ বের করতে চাই। এখন যারা আছেন তারা স্বেচ্ছায় পদত্যাগ করবেন তারপর অন্তর্বর্তীকালীন কমিটির মাধ্যমে আমরা নির্বাচনে যেতে চাই। ’ 

সরকার বদলের পর আবাহনী, শেখ জামাল ধানমন্ডি ক্লাব ও ফর্টিস ক্লাবে ভাঙচুর, লুটপাটের নিন্দা জানিয়ে দোষীদের বিচারের আওতায় আনার দাবি জানিয়েছেন আমিনুল।

মানববন্ধনে ছিলেন সাবেক ফুটবলার ছাইদ হাসান কানন, সাবেক অ্যাথলেট রাজিয়া সুলতানা অনু, মিলজার হোসেন, মাহবুবা বেলী, নেলী জেসমিন, আখেরুন নেছা, খুরশিদা খুশি, অ্যাথলেটিক ফেডারেশনের সাবেক সাধারণ সম্পাদক শাহ আলমসহ আরও কয়েকজন অ্যাথলেটিকস সংগঠক।

বাংলাদেশ সময়: ১৬০১ ঘণ্টা, আগস্ট ১৪, ২০২৪ 
এআর/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।