ঢাকা, শুক্রবার, ১ ভাদ্র ১৪৩১, ১৬ আগস্ট ২০২৪, ১০ সফর ১৪৪৬

খেলা

রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ করছেন ইউক্রেনের দুই টেনিস তারকা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৬ ঘণ্টা, মার্চ ১৭, ২০২২
রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ করছেন ইউক্রেনের দুই টেনিস তারকা

রাশিয়ার হামলা শুরুর পর ইউক্রেন আর্মির পাশাপাশি দেশটির সর্বস্তরের মানুষজন অস্ত্র হাতে তুলে নিতে শুরু করেছেন। বাদ যাননি ক্রীড়া তারকারাও।

বরং দিন দিন তালিকাটা আরও দীর্ঘ হচ্ছে। সর্বশেষ যুদ্ধে যোগ দিয়েছেন ইউক্রেনের টেনিস কিংবদন্তি আন্দ্রেই মেদভেদেভ এবং টেনিস তারকা অ্যালেকজান্ডার ডোলগোপোলোভ।  

ফ্রেঞ্চ ওপেনের ফাইনালিস্ট সাবেক টেনিস তারকা মেদভেদেভ নিজ দেশ ইউক্রেনের পক্ষে যুদ্ধের জন্য অস্ত্র হাতে তুলে নিয়েছেন। তার বন্ধু ও আরেক সাবেক টেনিস তারকা সার্গেই স্টখোভস্কি তাদের দুজনের একটি ছবি ইনস্টাগ্রামে পোস্ট করেছেন। সেই ছবিতে সেনার পোশাকে দেখা যাচ্ছে মেদভেদেভকে। তার কাঁধে বন্দুকও দেখা গেছে।  

স্টখোভস্কি ছবির ক্যাপশনে লিখেছেন, 'বিশ্ব টেনিসের কিংবদন্তি আন্দ্রেই মেদভেদেভ কিয়েভেই আছেন এবং তিনি শত্রুর মোকাবিলার জন্য প্রস্তুত। দেশপ্রেমিক ইউক্রেন জাতীয় টেনিস দলের (সাবেক) অধিনায়ককে দেখে আমি আপ্লুত। '

রোলা গারোঁয় দ্বিতীয় রাউন্ডে একসময়ের শীর্ষ টেনিস তারকা পিট সাম্প্রাসকে এবং কোয়ার্টার ফাইনালে গুগা কুয়ের্টেনকে হারিয়ে ফাইনালে উঠেছিলেন মেদভেদেভ। ফাইনালে আরেক কিংবদন্তি আন্দ্রে আগাসীর বিপক্ষে প্রথম দুই সেট জিতেও গিয়েছিলেন তিনি। তবে ঘুরে দাঁড়িয়ে পরের তিন সেট জিতে শিরোপা নিশ্চিত করেছিলেন আগাসী। তবে গ্র্যান্ড স্ল্যাম না জিততে পারলেও ১১টি এটিপি শিরোপার মালিক সাবেক চতুর্থ বাছাই মেদভেদেভ।  

এদিকে মেদভেদেভের মতোই স্বদেশ রক্ষার লড়াইয়ে অংশ নিয়েছেন আরেক ইউক্রেনীয় টেনিস তারকা ডোলগোপোলোভ। ২০১২ সালে টেনিসের বিশ্ব র‍্যাংকিংয়ে ত্রয়োদশ বাছাই হওয়া এই টেনিস তারকা কয়েক বছর আগে অবসরে যান। মাত্র এক সপ্তাহের ব্যবধানে তিনি তুরস্কে ট্রেনিং ছেড়ে ইউক্রেনে ফিরে আসেন এবং হেলমেট বুলেটপ্রুভ জ্যাকেট গায়ে যুদ্ধে নেমে পড়েন।  

ইনস্টাগ্রামে আর্মির পোশাক পরা অবস্থায় এক ছবি পোস্ট করে ডোলগোপোলোভ লিখেছেন, 'এটা (ইউক্রেন) আমার ঘর এবং যারা এখানে আছি তারা সবাই মিলে এটাকে রক্ষা করব। যুদ্ধে যোগ দেওয়া ইউক্রেনের বিখ্যাত ব্যক্তিদের ধন্যবাদ এবং শ্রদ্ধা জানাচ্ছি। একজন উন্মাদ একনায়কের (রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন) এত ভয়ানক চাপ প্রয়োগের মাঝেও যেভাবে একজোট হয়েছি তাতে নিজের দেশ নিয়ে আমি গর্বিত। '

ইউক্রেনের ওপর রাশিয়ার সর্বাত্মক হামলা শুরুর ঠিক আগে দেশ ছেড়ে যান ডোলগোপোলোভ। তুরস্কে নিজের মা এবং বোনকে রেখে যুদ্ধে যোগ দেওয়ার উদ্দেশ্যে ফের ইউক্রেনে ফিরে আসেন তিনি। ইনস্টাগ্রামে নিজের অভিজ্ঞতা নিয়ে তিনি লিখেছেন, 'আমি এক সপ্তাহেই র‍্যাম্বো হয়ে যাইনি। কিন্তু অস্ত্র চালনার বিষয়টা মানিয়ে নিচ্ছি। আমি শান্ত পরিবেশ ও অনুশীলন পর্যায়ে ২৫ মিটার দূর থেকে পাঁচবার শুট করলে ৩ বার লক্ষ্যে আঘাত হানতে পারি। সত্য আমাদের সঙ্গে আছে এবং এটা আমাদের দেশ। আমি বিজয়ের আগ পর্যন্ত এবং পরেই কিয়েভেই থাকব। '

এই দুজন ছাড়াও রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে যোগ দিয়েছেন সাবেক বক্সার ও কিয়েভের বর্তমান মেয়র ভিটালি ক্লিটেসকো, তার ভাই ও আরেক সাবেক বক্সার ভ্লাদিমির ক্লিটেসকো, শেরিফ তিরাসপোলের কোচ ইউরি ভার্নিডুব এবং সাইক্লিস্ট আন্দ্রেই চকমিলসহ আরও অনেক ক্রীড়া তারকা। এর মধ্যে দুজন ফুটবলার রুশ হামলায় নিহতের খবরও পাওয়া গেছে।

গত ২৫ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘোষণার পর থেকেই ইউক্রেনের ওপর হামলা চালিয়ে যাচ্ছে রুশ বাহিনী। এখন পর্যন্ত তাদের হামলায় ইউক্রেনের হাজারো মানুষ নিহত ও প্রায় ২৫ লাখ মানুষ বাস্তুচ্যুত হওয়ার খবর পাওয়া গেছে। এছাড়া রুশ হামলায় দেশটির হাজারো স্থাপনা মাটির সঙ্গে মিশে গেছে। অন্যদিকে ইউক্রেনীয়রা রুখে দাঁড়ানোয় বড় ধরনের ক্ষতির মুখে পড়েছে রুশ বাহিনীও। এছাড়া অসংখ্য নিষেধাজ্ঞার মুখেও পড়েছে রাশিয়া।  

বাংলাদেশ সময়: ১৯৪৬ ঘণ্টা, মার্চ ১৭, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।