ঢাকা, সোমবার, ১৩ ফাল্গুন ১৪৩০, ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ১৫ শাবান ১৪৪৫

সালতামামি

পাহাড়ের ভাঁজে ভাঁজে রক্তমাখা মরদেহ

মঈন উদ্দীন বাপ্পী, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৯ ঘণ্টা, জানুয়ারি ১, ২০২৩
পাহাড়ের ভাঁজে ভাঁজে রক্তমাখা মরদেহ

রাঙামাটি: বহু জাতিসত্ত্বা নিয়ে গড়ে ওঠা পার্বত্য জেলা রাঙামাটি যেমন বৈচত্রময়, তেমনি এখানে পাহাড়ের ভাঁজে ভাঁজে পড়ে থাকে রক্তমাখা মরদেহ। অবৈধ অস্ত্রধারীদের গর্জনে প্রকম্পিত হয় গোটা পাহাড়।

পাহাড়ে বসবাসরতদের বেশিরভাগ শান্তপ্রিয়। শান্তি, সৌন্দর্য এবং আপন মহিমায় সকল জাতিসত্ত্বার সংমিশ্রণে তারা বাঁচতে চাই।

২০২২ সাল যেসব ঘটনার জন্য আলোচিত রাঙামাটি:

কুকি চীন ন্যাশনাল ফ্রন্ট (কেসিএনএফ):
রাঙামাটি, খাগড়াছড়ি এবং বান্দরবান জেলার ৯টি উপজেলায় বসবাসরত বম, পাংখুয়া, লুসাই, খুমি, ম্রো ও খিয়াং- এই ৬টি সম্প্রদায় থেকে লোক বাছাই করে কুকি চীন ন্যাশনাল ফ্রন্ট (কেসিএনএফ) গঠন করা হয় বছরের মাঝামাঝি সময়ে। এ স্বশস্ত্র সংগঠনটির নেতৃত্ব দেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগ থেকে স্নাতকোত্তর পাস করা নাথান বম। বর্তমানে তিনি কুকি চীন জাতীয় ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের (কেএনডিও) প্রতিষ্ঠাতা সভাপতি। তিনি ছাত্র জীবনে জেএসএসের ছাত্র সংগঠন পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) ঢাকা মহানগর শাখা ও কেন্দ্রীয় কমিটির একজন সক্রিয় সদস্য ছিলেন। বর্তমানে তার অধীনে তিন হাজার স্বশস্ত্র সক্রিয় কর্মী রয়েছে। বছরের বিভিন্ন সময় সন্তু গ্রুপের সদস্যদের হত্যার মধ্যে দিয়ে খবরের শিরোনাম হয়েছে স্বশস্ত্র সংগঠনটি। বছরের শেষ সময়ে সংগঠনটির বিরুদ্ধে নিরাপত্তা বাহিনী সাঁড়াশি অভিযান চালালে তাদের কার্যক্রম বন্ধ হয়।

ইউপি নির্বাচনে বিদ্রোহী প্রার্থী-দল থেকে অব্যাহতি:
জেলায় আলোচিত ঘটনাগুলোর আরেকটি হলো- ইউপি নির্বাচনে বিদ্রোহী প্রার্থীকে সমর্থন করার অভিযোগে গত ৩১ জানুয়ারী লংগদু উপজেলার প্রভাবশালী নেতা উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল বারেক সরকার এবং রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য ও উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আব্দুর রহিমসহ ইউপি নির্বাচনে অংশ নেওয়া দলের ৬ বিদ্রোহী প্রার্থীকে দল থেকে অব্যাহতি দেয় জেলা আওয়ামী লীগ। দীর্ঘ ১১ মাস পার হওয়ার পরও সেই অব্যাহতি প্রত্যাহার করেনি দলটি।

ছাত্রলীগ নেতা জয় ত্রিপুরা হত্যা:
জেলা শহরের হাসপাতাল এলাকায় ১৬ মার্চ রাতে ছাত্রলীগ নেতা জয় ত্রিপুরাকে হত্যার ঘটনাটি চাঞ্চল্যকর পরিস্থিতি সৃষ্টি করে। খুনের ঘটনায় মামলা হলেও পুলিশ দোষিদের আটক করতে পারেনি এখনো।

সশস্ত্র গ্রুপের গোলাগুলি ও ১২ হত্যাকাণ্ড:
২২ মার্চ রাজস্থলী উপজেলার পাইন্দং পাড়ায় মগ লিবারেশন পার্টির সদস্যদের ওপর অতর্কিত হামলা চালিয়ে তিন সশস্ত্র সদস্যকে হত্যা, ১২ মে বরকল উপজেলার সীমান্ত এলাকায় জেএসএস মূল দলের সন্ত্রাসীরা লক্ষ্মী চন্দ্র চাকমাকে গুলি করে হত্যা, ২১ জুন বিলাইছড়ি উপজেলায় কুকি-চীন ন্যাশনাল ফ্রন্টের হামলায় সন্তু লারমার নেতৃত্বাধীন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সশস্ত্র গ্রুপ জুম্মল্যান্ড আর্মির ৪ সশস্ত্র সন্ত্রাসীকে হত্যা, রাজস্থলী উপজেলার ২নং গাইন্দ্যা ইউনিয়নের ওগারী পাড়ায় ২৪ জুন জেএসএস সন্তু ও মগ লিবারেশন আর্মির সন্ত্রাসীদের মধ্যে গোলাগুলিতে জেএসএস সন্তু গ্রুপের সামরিক কমান্ডার লে. অভিষেক ওরফে সুজন চাকমাকে হত্যা, জেলার লংগদু উপজেলা ও খাগড়াছড়ি জেলার দীঘিনালা সীমান্ত এলাকায় গত ১৮ জুলাই মাইনি নদীর পাড়ে জেএসএসের গুলিতে বিনয় চাকমা নামে এক ইউপিডিএফ সদস্যকে গুলি করে হত্যা করা হয়।  

গত ৭ ডিসেম্বর রাঙামাটির নানিয়ারচরে ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট প্রসিত গ্রুপের সহকারী পরিচালক সুবাহু চাকমা ওরফে গিরি চাকমাকে গুলি করে হত্যা এবং কাপ্তাই উপজেলার ববিতা টিলা নামক স্থানে ২৮ জুলাই নিরাপত্তা বাহিনী ও জেএসএস মূল দলের সন্ত্রাসীদের সঙ্গে বন্দুকযুদ্ধে জেএসএসের এক সন্ত্রাসী নিহত হয়।  

ছাত্রলীগ নেতা নিখোঁজ:
রাঙামাটি রাজস্থলী উপজেলায় গত ৪ ডিসেম্বর মোহাম্মদ সালাউদ্দিন নামে এক ছাত্রলীগ নেতা নিখোঁজ হন। তাকে উদ্ধারের দাবিতে ২০ ও ২১ ডিসেম্বর হরতাল পালন করে সাধারণ মানুষ।

সাজেকের সড়ক দুর্ঘটনা:
সারাদেশে যে ঘটনা বেশি আলোচিত, তা হলো- সাজেকের সড়ক দুর্ঘটনা। বছরজুড়ে সড়ক দুর্ঘটনায় অসংখ্য পর্যটক হতাহত হয়েছেন।

আর্মড পুলিশ ব্যাটালিয়ন ক্যাম্প স্থাপন:
এসবের মধ্যেও জেলার সার্বিক আইন-শৃঙ্খলা ও নিরাপত্তার জন্য সুখবর হলো- সেনাবাহিনীর ছেড়ে দেওয়া ক্যাম্পগুলোতে আর্মড পুলিশ ব্যাটালিয়ন ক্যাম্প স্থাপন করেছে সরকার। গত ২৬ মে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান রাঙামাটি সফরে এসে এই ঘোষণা দেন।

বাংলাদেশ সময়: ১১০৯ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০২৩
এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।