ঢাকা, শনিবার, ৩০ চৈত্র ১৪৩০, ১৩ এপ্রিল ২০২৪, ০৩ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

পুঁজিবাজারে সূচকের বড় উত্থানে বেড়েছে লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫১ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২৪
পুঁজিবাজারে সূচকের বড় উত্থানে বেড়েছে লেনদেন

ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (৩০ জানুয়ারি) পুঁজিবাজারে সূচকের বড় উত্থান হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৫২ পয়েন্ট বেড়ে ৬ হাজার ১৫০ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১২ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৭ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৩৫২ ও ২১১১ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৯৩৯ কোটি ৮৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ২৭৭ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন ডিএসইতে ৬৬২ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।  

মঙ্গলবার ডিএসইতে ৩৯৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ২৫৫টি কোম্পানির, কমেছে ৯২টি এবং অপরিবর্তিত রয়েছে ৪৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো বিডি থাই, বিএসসি, অরিয়ন ইনফিউশন, ফুওয়াং ফুড, ইভেন্সি টেক্সটাইল, আইটি কনসালটেন্ট, কর্ণফুলি ইন্স্যুরেন্স, রূপালি ব্যাংক, ফরচুন সু ও ক্রিস্টাল ইন্স্যুরেন্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৭৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭ হাজার ৪৪২ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৭২টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৭১টির, কমেছে ৭৬টি এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির কোম্পানির শেয়ার দর।

মঙ্গলবার সিএসইতে ১৮ কোটি ৪৭ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে লেনদেন ৫ কোটি টাকা বেড়েছে। আগের দিন ১৩ কোটি ৬ লাখ টাকার লেনদেন হয়েছিল।

বাংলাদেশ সময়: ১৫৫১ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২৪
এসএমএকে/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad