ঢাকা, বুধবার, ৬ আষাঢ় ১৪৩১, ১৯ জুন ২০২৪, ১১ জিলহজ ১৪৪৫

শেয়ারবাজার

পুঁজিবাজারে সূচকের পতনেও সিএসইর লেনদেন বাড়ল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৪ ঘণ্টা, জুন ১১, ২০২৪
পুঁজিবাজারে সূচকের পতনেও সিএসইর লেনদেন বাড়ল

ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (১১ জুন) পুঁজিবাজারের সূচকের পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এতথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার ডিএসই প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৩৫ পয়েন্ট কমে ৫ হাজার ৭০ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৯ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট কমে যথাক্রমে ১০৯৩ ও ১৮০৩ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৪৩১ কোটি ৬৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, যা আগের কার্যদিবসের চেয়ে ১১৩ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন ডিএসইতে ৩১৮ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

সোমবার ডিএসইতে ৩৯৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৫১টি কোম্পানির, কমেছে ৩০৮টি এবং অপরিবর্তিত রয়েছে ৩৫টির।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো বিকন ফার্মা, এশিয়াটিক ল্যাবরেটরিজ, সী পার্ল, লাভেলো আইসক্রিম, বিএটিবিসি, স্কয়ার ফার্মা, ব্রাক ব্যাংক, ইউনিলিভার, সেন্ট্রাল ফার্মা ও অরিয়ন ফার্মা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১০৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১৪ হাজার ৫৭০ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২১১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২৫টির, কমেছে ১৬৩টি এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির কোম্পানির শেয়ার দর।

মঙ্গলবার সিএসইতে ১০৭ কোটি ৯৭ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ৮৪ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ২৩ কোটি ৫৪ লাখ টাকা।

বাংলাদেশ সময়: ১৭৩৩ ঘণ্টা, জুন ১১, ২০২৪
এসএমএকে/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।