ঢাকা, সোমবার, ১৩ ফাল্গুন ১৪৩০, ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ১৫ শাবান ১৪৪৫

খেলা

ভিয়েতনামের আল্ট্রা ট্রেইল ম্যারাথন 

ফিনিশার মেডেল পেলেন বাংলাদেশের ইহসান ও ইমামুর

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৩ ঘণ্টা, জানুয়ারি ৮, ২০২৩
ফিনিশার মেডেল পেলেন বাংলাদেশের ইহসান ও ইমামুর

ভিয়েতনাম আল্ট্রা ট্রেইল ম্যারাথনে অংশ নিয়ে সাফল্যের দেখা পেলেন বাংলাদেশের দুই অ্যাথলেট আর এ ইহসান ও ইমামুর রহমান। চ্যালেঞ্জে সম্পূর্ণ করে দুইজনেই ফিনিশার মেডেল অর্জন করেছেন।

গত ৭ জানুয়ারি ভিয়েতনামের মক চাওতে শুরু হয় ট্রেইল ম্যারাথন প্রতিযোগিতা। বাংলাদেশ থেকে ৭০ কি.মি. আল্ট্রা ক্যাটাগরিতে অংশ নেন বাংলাদেশের ক্রীড়া দল আর্থ টাচড স্টেপস এর দুই অ্যাথলেট ইহসান ও ইমামুর।  

বাংলাদেশ থেকে প্রথম এই দুই অ্যাথলেট আন্তর্জাতিক কোনো আলট্রা ট্রেইল ম্যারাথন ক্যাটাগরিতে অংশ নেন। বাংলাদেশের এই দুই অ্যাথলেট ৭০ কিলোমিটার আল্ট্রা চ্যালেঞ্জে সম্পূর্ণ করে ফিনিশার মেডেল অর্জন করেন।

প্রতি বছর ভিয়েতনামের রাজধানী হ্যানয় থেকে ১৯০ কিমি. দূরে অস্থিত মক চাওতে অনুষ্ঠিত হয়ে থাকে এই আলট্রা ম্যারথন আসর। ১০, ২১, ৪২, এবং ৭০ কিলোমিটার নিয়ে মোট ৪টি ক্যাটাগরিতে এই প্রতিযোগিতার আয়োজন করা হয়ে থাকে। প্রতি বছরের ন্যায় এবারো ৩৫টি দেশের অংশগ্রহণে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।  

ম্যারাথন রেস বিশ্বের একটি জনপ্রিয় স্পোর্টস। ২১.০৯৫ কি.মি দৌড়কে বলা হয় হাফ ম্যারাথন, ৪২.১৯৫ দৌড়কে বলা হয় ফুল ম্যারাথন এবং ৫০ কি.মি থেকে শুরু হয় আল্ট্রা ম্যারাথন। আল্ট্রা ট্রেইল ম্যারাথন একটি কঠিন প্রতিযোগিতা, যেখানে অংশ নেওয়া অ্যাথলেটদের উঁচুনিচু দূর্গম পাহাড় এবং নানান অসমতল পথ পাড়ি দিতে হয়, এবং তা একটি নির্দিষ্ট সময়ের মধ্যে সম্পূর্ণ করতে হয়।

এবারের ম্যারাথনে অংশগ্রহণ প্রসঙ্গে আলট্রা ম্যারাথন রানার ইহসান জানান, তিনি এর আগে বিশ্বের বিভিন্ন দেশে আন্তর্জাতিক ম্যারাথন রেইস প্রতিযোগিতায় অংশ নিলেও এই প্রথম কোনো আন্তর্জাতিক আলট্রা ট্রেইল ম্যারাথনে অংশ নিলেন তারা।  

ইমামুর রহমান বলেন, আমরা বিশ্বের বিভিন্ন আন্তর্জাতিক ম্যারাথনে নিজেদের চেষ্টায় অংশ নিয়ে বাংলাদেশকে বিশ্ব অ্যাথলেটিকস অঙ্গনে তুলে ধরার চেষ্টা করে যাচ্ছি। এই অংশগ্রহণের পাশাপাশি আমাদের উদ্দেশ্য বাংলাদেশের পতাকা বহন করা এবং এর পাশাপাশি বিশ্ব শান্তি প্রতিষ্ঠা এবং শিক্ষা নিয়ে আরও কাজ করে যেতে চাই।

বাংলাদেশ সময়: ১৬০৩ ঘণ্টা, জানুয়ারি ০৮, ২০২৩
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।