ঢাকা, বুধবার, ২ শ্রাবণ ১৪৩১, ১৭ জুলাই ২০২৪, ১০ মহররম ১৪৪৬

খেলা

শ্রীলঙ্কায় চ্যাম্পিয়ন হয়ে ফিদে মাস্টার হলেন সাকলাইন

সিনিয়র করেসপন্ডেন্ট, স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৬ ঘণ্টা, জুলাই ১৫, ২০২৪
শ্রীলঙ্কায় চ্যাম্পিয়ন হয়ে ফিদে মাস্টার হলেন সাকলাইন

বিশ্ব দাবা সংস্থায় অনুশীলনের আমন্ত্রণ পেয়েও অভিভাবকের ভিসা জটিলতায় যেতে পারেননি বাংলাদেশের দাবাড়ু সাকলাইন মোস্তফা সাজিদ। এবার শ্রীলঙ্কার কলম্বোতে চলমান ওয়েস্টার্ন এশিয়ান ইয়ুথ দাবা চ্যাম্পিয়নশিপে অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছেন তিনি।

সোনা জেতায় ফিদে মাস্টার টাইটেলও পেয়েছন সাকলাইন। এর আগে তিনি জাতীয় জুনিয়র ও একটি আন্তর্জাতিক রেটিং টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হয়েছিলেন।

নয় রাউন্ড শেষে সাত পয়েন্ট নিয়ে এককভাবে সবার শীর্ষে সাকলাইন। শুরু থেকেই টুর্নামেন্টে এককভাবেই সবার ওপরে ছিলেন। আজ (সোমবার) শেষ রাউন্ডে কাজাখস্তানের দাবাড়ুর সঙ্গে ড্র করে শিরোপা নিশ্চিত করেন তিনি।  

বাংলাদেশ দাবা ফেডারেশনের নির্বাহী সদস্য মাহমুদা মলি কলম্বো থেকে সাকলাইনের ফিদে মাস্টার হওয়ার বিষয়টি নিয়ে বলেন, ‘সাকলাইনের গ্রুপে অন্যদের খেলা চলছে। অন্য কারও সাত পয়েন্ট হওয়ার সম্ভাবনা নেই। তাই সাকলাইনের চ্যাম্পিয়নশিপ নিশ্চিত। চ্যাম্পিয়ন হওয়ায় ফিদে মাস্টার টাইটেলও পেয়েছে। ’ 

দাবায় ক্যান্ডিডেট মাস্টার দিয়ে টাইটেল শুরু হয়। এতদিন যা ছিল সাকলাইনের নামের পাশে। এখন তিনি ফিদে মাস্টার; এরপর তাকে হাতছানি দিচ্ছেন আন্তর্জাতিক মাস্টার ও গ্র্যান্ডমাস্টার হওয়ার সুযোগ।

এদিকে শ্রীলঙ্কায় ওয়েস্টার্ন এশিয়ান ইয়ুথ দাবা চ্যাম্পিয়নশিপে জাতীয় দাবা চ্যাম্পিয়ন মনন রেজা খেলছেন অনূর্ধ্ব-১৮ গ্রুপে। তারও পজিশন পাওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন মাহমুদা মলি। তবে তার গ্রুপে একটু হিসাব-নিকাশ রয়েছে। মননের জয়-ড্রয়ের পাশাপাশি অন্যদের জয়-পরাজয়ের ব্যাপার রয়েছে।  

বাংলাদেশ সময়: ১৮৩৫ ঘণ্টা, জুলাই ১৫, ২০২৪ 
এআর/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।