ঢাকা, সোমবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

খেলা

বুকের বাঁ পাশে পতাকা এঁকে শান্তির বার্তা ফিলিস্তিন সাঁতারুর

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২০২ ঘণ্টা, জুলাই ২৯, ২০২৪
বুকের বাঁ পাশে পতাকা এঁকে শান্তির বার্তা ফিলিস্তিন সাঁতারুর

পুলে ঝাঁপ দেওয়ার আগেই ডান হাতের দুই আঙুল উঁচিয়ে ধরেন ইয়াজান আল বাওয়াব।  দেখলে মনে হবে বিজয়ী চিহ্ন, কিন্তু রেস তো তখনো শুরুই হয়নি।

বুকের বাঁ পাশে এঁকে রেখেছেন পতাকা। যা কোনো সাঁতারুর ক্ষেত্রেই খুব একটা  দেখা যায় না। এর মাধ্যমেই নিজ দেশ ফিলিস্তিনে শান্তি ফেরানোর বার্তা দিলেন তিনি।

প্যারিস অলিম্পিকে ছেলেদের ১০০ মিটার ব্যাকস্ট্রোকের প্রথম হিটে পুলে নামেন আল বাওয়াব। ৫৮.২৬ সেকেন্ডে রেস শেষ করে হিটে তৃতীয় হয়েও সেমিফাইনালে উঠতে পারেননি ২৪ বছর বয়সী এই সাঁতারু। তবে অলিম্পিকের মতো মঞ্চে নিজ দেশের প্রতিনিধিত্ব করতে পেরেই গর্বিত তিনি।

আল বাওয়াব বলেন, 'ফ্রান্স ফিলিস্তিনকে স্বীকৃতি দেয়নি। তবুও বুকে পতাকা এঁকে এখানে এসেছি। কেবল  ফিলিস্তিনের জন্য সময় ও একটি লেন পেয়ে, নিজের পতাকা ওড়াতে পেরে আমি খুবই, খুবই খুশি। আমি মনে করি এটাই আমার দেওয়া শান্তির বার্তা। '

'অলিম্পিক খেলাধুলার সবচেয়ে বড় আসর। এখানে অংশ নিতে পারা যেকোনো অ্যাথলেটের জন্যই অসাধারণ অনুভূতির। আমার জন্য এটা বেশি স্পেশাল। কারণ আমি ফিলিস্তিনি। আমার দেশে কোনো খেলাধুলা নেই, আমাদের একটি পুলও নেই। তাই কণ্ঠস্বর না থাকা এমন একটি দেশের প্রতিনিধিত্ব করতে পারাটা অসাধারণ। আমরা আশা করি, আমাদের যেন বাকিদের মতো সমানভাবে সুযোগ দেওয়া হয় এবং সংঘর্ষ নিয়ে যাতে চিন্তা করতে না হয়। '

গত অক্টোবরের পর থেকে ইসরায়েলি হামলায় গাজায় ৩৯ হাজারেরও বেশি মানুষ মারা গেছেন। আল বাওয়াব অবশ্য ফিলিস্তিনে বাস করেন না। তবে নিজ দেশ সম্পর্কে খোঁজ রাখেন নিয়মিতই। সৌদি আরবে জন্ম নেওয়ার পর কানাডা ও ব্রিটেনে পড়াশোনা করেন। তার বাবা রাশাদ যিনি নিজেও সাঁতারু হওয়ার স্বপ্ন দেখেছেন। কিন্তু কখনো তা হতে পারেননি। ১৮ বছর বয়সে ফিলিস্তিন ছেলে শরণার্থী হিসেবে ইতালিতে আশ্রয় নিতে হয় তাকে। উন্নত জীবনের আশায় এরপর দুবাইয়ে পাড়ি জমান তিনি, হয়ে ওঠেন সফল ফার্নিচার ব্যবসায়ী। নিজে না পারলেও ছেলেকে ঠিকই সাঁতারু বানিয়েছেন রাশাদ।

বাংলাদেশ সময়: ০২০১ ঘণ্টা, জুলাই ২৯, ২০২৪

এএইচএস

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।