ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

খেলা

দেশের সর্বকনিষ্ঠ আন্তর্জাতিক মাস্টার নীড়

সিনিয়র করেসপন্ডেন্ট, স্পোর্টস  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৩ ঘণ্টা, অক্টোবর ৫, ২০২৪
দেশের সর্বকনিষ্ঠ আন্তর্জাতিক মাস্টার নীড়

উপমহাদেশের প্রথম গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোর্শেদ ১৫ বছর পাঁচ মাস বয়সে আন্তর্জাতিক মাস্টার টাইটেল পেয়েছিলেন। এবার তার রেকর্ড ভাঙলেন মনন রেজা নীড়।

১৪ বছর তিন মাস বয়সে আন্তর্জাতিক মাস্টার হয়েছেন তিনি। তার জন্ম ২০১০ সালের ১৮ জুন। সে হিসেবে তিনিই দেশের সর্বকনিষ্ঠ আন্তর্জাতিক মাস্টার।

আন্তর্জাতিক মাস্টার হতে সাধারণত ২৪০০ রেটিং ও তিনটি নর্ম দরকার। মননের রেটিং বর্তমানে ২৪০০-এর বেশি। ফলে আনুষ্ঠানিকভাবে খেতাব পেতে তার আর অপেক্ষার প্রয়োজন নেই। হাঙ্গেরিতে চলমান গ্র্যান্ডমাস্টার প্রতিযোগিতায় গত রাতে ৮ ম্যাচে ৬ পয়েন্ট পেয়েছেন নীড়। তাতেই নিজের তৃতীয় ও শেষ আন্তর্জাতিক নর্মটি হয়ে গেছে তার।

এর আগে ১৪ বছর বয়সে মনন রেজা হয়েছিলেন জাতীয় চ্যাম্পিয়ন। তবে তার স্বপ্ন যে অনেক বড় কিছু করা। সেই স্বপ্ন পূরণের পথে একধাপ এগোলেন নীড়। ফিদে মাস্টার থেকে আন্তর্জাতিক মাস্টার হলেন বাংলাদেশের এই দাবাড়ু।

আগের দুটি নর্মের প্রথমটি নীড় পেয়েছিলেন গত এপ্রিলে অনুষ্ঠিত ব্যাংকক চেস ক্লাব ওপেনে। এরপর জুলাইতে ৪৮তম জাতীয় দাবা চ্যাম্পিয়নশিপে লাভ করেন দ্বিতীয়টি। তার রেটিং এখন ২৪১৯। তিনি ফিদে মাস্টার হয়েছিলেন গত বছর।

গ্র্যান্ডমাস্টার হওয়ার স্বপ্ন দেখতে থাকা নীড়ের শেষ রাউন্ডের প্রতিপক্ষ হাঙ্গেরির ফিদে মাস্টার পাস্তর বালাস। তাকে হারাতে পারলে লক্ষ্য পূরণের পথে এক ধাপ এগিয়ে যাবেন তিনি। অর্জন করবেন গ্র্যান্ডমাস্টার হওয়ার জন্য দরকারি তিনটি নর্মের প্রথমটি।

বাংলাদেশ দাবা ফেডারেশনের সদস্য মাহমুদা মলি হাঙ্গেরি থেকে মুঠোফোনে বলেছেন, 'নীড় অষ্টম রাউন্ডের খেলায় জয়লাভ করার পর তার আন্তর্জাতিক মাস্টার খেতাব অর্জন করেছে। শেষ রাউন্ডের ম্যাচে প্রতিপক্ষকে হারাতে পারলে সে জিএম নর্মও অর্জন করতে পারবে। '

নীড়কে নিয়ে বাংলাদেশে দাবার আন্তর্জাতিক মাস্টারের সংখ্যা বেড়ে হলো পাঁচ। বাকি চারজন হলেন জিল্লুর রহমান, আবু সুফিয়ান, মিনহাজ উদ্দিন ও ফাহাদ রহমান। ফাহাদ ইতোমধ্যে একটি জিএম নর্ম পেয়েছেন। তিনিও হাঙ্গেরির এই প্রতিযোগিতায় খেলছেন।

বাংলাদেশ সময়: ১৪৪৩ ঘণ্টা, অক্টোবর ০৫, ২০২৪
এআর/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।