ঢাকা, সোমবার, ২৩ মাঘ ১৪২৯, ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ১৪ রজব ১৪৪৪

খেলা

বাঙালি না থেকেও মার্কিন ফুটবল ক্লাবের নাম ‘বেঙ্গল’ কেন?

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৪ ঘণ্টা, জানুয়ারি ৩, ২০২২
বাঙালি না থেকেও মার্কিন ফুটবল ক্লাবের নাম ‘বেঙ্গল’ কেন?

দলে নেই কোনো বাঙালি। তারপরেও আমেরিকার একটি ক্লাবের নাম 'সিনসিন্নাতি বেঙ্গল'।

দেশটির ওহিও রাজ্যের সিনসিন্নাতি শহরে অবস্থিত ক্লাবটি। ক্লাবটির প্রতিষ্ঠাতা এবং সাবেক কোচ হল পেনিংটন ১৯৩৭ সালে এই নামকরণ করেছিলেন। চলুন যেনে নেওয়া যাক যে কারণে ক্লাবটির নাম ‘বেঙ্গল’।

অবিভক্ত ভারতের বড় বিজ্ঞাপন ছিল সুন্দরবনের রয়েল বেঙ্গল টাইগার। এখন যেমন বাংলাদেশ মানেই রয়েল বেঙ্গল টাইগার। জাতীয় দলের ক্রিকেটারদেরও 'টাইগার' উপাধি দেওয়া হয়েছে।  বিশালকায় এই বাঘের শক্তিমত্তা ও হিংস্রতার গল্প বহু আগে থেকেই চালু ছিল। ওই সময় একটি আমেরিকান ফার্নেস কম্পানির নাম ছিল 'বেঙ্গল ফার্নেস'। যার লোগোতে ছিল রয়েল বেঙ্গল টাইগারের ছবি। তো পেনিংটনের ওপর দায়িত্ব পড়ল সিনসিন্নাতি শহরে একটি ফুটবল ক্লাব গঠনের। তিনি নাম খুঁজছিলেন। প্রথমে 'সিনসিন্নাতি ইলেফেন্ট' নাম প্রস্তাব করা হয়। কিন্তু পেনিংটন এই নামটা পছন্দ করেননি।

আসলে ক্লাবের নামের সঙ্গে 'হাতি' শব্দটা যুক্ত করা পছন্দ ছিল না পেনিংটনের। তখন তার নজরে পড়ে 'বেঙ্গল ফার্নেস' কম্পানির লোগো। যেখানে আছে রয়েল বেঙ্গল টাইগারের ছবি। যার শক্তিমত্তা সম্পর্কে পেনিংটন অবগত ছিলেন। তাই ঠিক করলেন, ক্লাবের নামের সঙ্গে যুক্ত হবে 'বেঙ্গল' শব্দটি। সিনসিন্নাতির ক্লাবটির শক্তিমত্তার প্রকাশ ঘটাবে এই শব্দ। ক্লাবটি বেশিদূর এগোতে পারেনি।

১৯৬৭ সালে পল ব্রাউন নামের একজন কোচকে আমেরিকান ফুটবল লিগে খেলার জন্য সিনসিন্নাতিতে একটি দল গঠন করতে বলে। তখন পল ব্রাউনও শহরের ক্লাবটির ঐতিহ্য সংরক্ষণের তাগিদে সাবেক কোচ হল পেনিংটনের নামটাই রেখে দেন। লোগো পাল্টে গেলেও তাতে বাঘের গায়ের ছোপ রাখা হয়েছে। সিনসিন্নাতি বেঙ্গলস এখন পর্যন্ত ১০ বারের ডিভিশন চ্যাম্পিয়নশিপ এবং দুই বার আমেরিকান ফুটবল লিগে অংশ নিয়েছে। ন্যাশনাল ফুটবল লিগে ১৫ বার প্লে অফ খেলেছে।

বাংলাদেশ সময়: ২১০৩ ঘণ্টা, জানুয়ারি ০৩, ২০২১
আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa