ঢাকা, রবিবার, ২২ মাঘ ১৪২৯, ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ১৩ রজব ১৪৪৪

খেলা

কুইন্স ব্যাটন রিলে ব্রিটবাংলা বন্ধনের মাইলফলক: ডিকসন

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৩ ঘণ্টা, জানুয়ারি ৮, ২০২২
কুইন্স ব্যাটন রিলে ব্রিটবাংলা বন্ধনের মাইলফলক: ডিকসন

ঢাকা: বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটার্টন ডিকসন বলেছেন, যুক্তরাজ্য-বাংলাদেশ সম্পর্কের ৫০তম বার্ষিকী ও কমনওয়েলথের মাধ্যমে আমাদের বন্ধনের সঙ্গে সঙ্গে বাংলাদেশে কুইন্স ব্যাটন রিলের আগমন ব্রিটবাংলা বন্ধনের আরেকটি গুরুত্বপূর্ণ মাইলফলক। বাংলাদেশে কুইন্স ব্যাটন রিলের সফর উপলক্ষে তিনি এ কথা বলেন।

কুইন্স ব্যাটন রিলের বাংলাদেশ সফর উপলক্ষে শুক্রবার (৭ জানুয়ারি) সন্ধ্যায় ব্রিটিশ হাইকমিশন একটি বিশেষ সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করে। এতে খ্যাতিমান বাংলাদেশী ক্রীড়া শুটার আব্দুল্লাহ হেল বাকী ও শাকিল আহমেদ কুইন্স ব্যাটন ব্রিটিশ হাই কমিশনে বহন করে নিয়ে আসেন। ব্রিটিশ হাইকমিশনে ব্যাটনটিকে স্বাগত জানান রবার্ট চ্যাটার্টন ডিকসন ও বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের সভাপতি ও সেনাপ্রধান জেনারেল এসএম শফিউদ্দিন আহমেদ। এই বিশেষ সংবর্ধনা অনুষ্ঠানে বাংলাদেশের বেশ কয়েকজন স্বনামধন্য ক্রীড়া ব্যক্তিত্ব, বাংলাদেশ সরকারের প্রতিনিধিসহ বিভিন্ন সুশীল সমাজ সংস্থা, যুব সংস্থা, ব্রিটিশ ব্যবসা প্রতিষ্ঠান ও বাংলাদেশে নিযুক্ত বিভিন্ন কমনওয়েলথ দেশগুলোর মিশন প্রধানরা উপস্থিত ছিলেন।

ব্রিটিশ হাইকমিশনার বলেন, কুইন্স ব্যাটন রিলে ৬০ বছরেরও বেশি সময় ধরে কমনওয়েলথ গেমসের একটি অপরিহার্য অংশ, যা এই গেমস চলাকালীন পর্যন্ত সমগ্র কমনওয়েলথ উদযাপন করে৷ এটি আশা, সংহতি ও সহযোগিতার ভাবনা জাগিয়ে তোলে। একই সঙ্গে অনন্য সংস্কৃতি গ্রহণকারী বিভিন্ন সম্প্রদায়কে সংযুক্ত করে ও পরবর্তী প্রজন্মের ক্রীড়া তারকাদের অনুপ্রাণিত করে।

গত ৬ জানুয়ারি ১৬তম কুইন্স ব্যাটন রিলে ঢাকায় এসে পৌঁছে। বিশ্ব ভ্রমণের অংশ হিসেবে কুইন্স ব্যাটন রিলে ৭২টি কমনওয়েলথ দেশ ও অঞ্চল ভ্রমণ করবে। এই বিশ্ব ভ্রমণ শেষ হবে ২৮ জুলাইয়ে অনুষ্ঠিতব্য বার্মিংহাম ২০২২ কমনওয়েলথ গেমসের আগে।

কুইন্স ব্যাটন রিলের আগমন বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপনে নতুন মাত্রা যোগ করবে এবং কমনওয়েলথের ভবিষ্যত সম্ভাবনাকে আরও বাড়াবে।

বাংলাদেশে আগমণের পর এই ব্যাটনটি জাতীয় স্মৃতিসৌধ, বাংলাদেশ আর্মি স্টেডিয়াম এবং বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান (বিকেএসপি) সফর করবে। ১০ জানুয়ারি ভারত সফরের আগ পর্যন্ত পর্যন্ত ব্যাটনটি বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন ও শহীদ বীর উত্তম লে. আনোয়ার গার্লস স্কুল অ্যান্ড কলেজ সফর করবে। এই সফরগুলোতে বিভিন্ন বর্ণাঢ্য আয়োজনের মাধ্যমে ব্যাটন বহনকারীরা, ক্রীড়াবিদ এবং অন্যান্যরা তাদের সমাজে ইতিবাচক পরিবর্তনের আনার গল্প আলোচনা করবে।


ঐতিহ্যগতভাবে কুইন্স ব্যাটন রিলের মাধ্যমে কমনওয়েলথ গেমসের পর্দা ওঠে। এবারের ব্যাটন রিলের যাত্রা শুরু হয়েছিল গত বছরের (২০২১) ৭ অক্টোবর বাকিংহাম প্যালেস থেকে। ১৬তম অফিসিয়াল কুইন্স ব্যাটন রিলে ১ লাখ ৪০হাজার কিলোমিটারের মহাকাব্যিক যাত্রা যা সমগ্র কমনওয়েলথের ৭২টি দেশ ও অঞ্চল ভ্রমণ করবে।

২৬৯ দিনের জন্য ব্যাটনটি ইউরোপ, আফ্রিকা, এশিয়া, ওশেনিয়া, ক্যারিবিয়ান ও আমেরিকায় ভ্রমণ করবে। ব্যাটন রিলের বিশ্বব্যাপী এই যাত্রা বার্মিংহাম ২০২২ কমনওয়েলথ গেমসের উদ্বোধনী অনুষ্ঠানে শেষ হবে।

বাংলাদেশ সময়: ১৪০২ ঘণ্টা, ৮ জানুয়ারি, ২০২২
টিআর/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa