ঢাকা, শুক্রবার, ১৩ মাঘ ১৪২৯, ২৭ জানুয়ারি ২০২৩, ০৪ রজব ১৪৪৪

খেলা

সম্পন্ন হলো ‘বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন-২০২২’

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৫ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০২২
সম্পন্ন হলো ‘বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন-২০২২’ বিজয়ীদের মাঝে পুরস্কার তুলে দেন সেনা প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ। ছবি: শোয়েব মিথুন

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে সম্পন্ন হলো ‘বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন-২০২২’।

ভোর ৫.৩০ মিনিটে হাফ এবং ফুল ম্যারাথনের উদ্বোধন করেন প্রধান অতিথি স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন, বিশেষ অতিথি ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল ও সেনা প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ।

পরে বিজয়ীদের মাঝে পুরস্কার তুলে দেন সেনা প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ।

আসরে বাংলাদেশি পুরুষদের মধ্যে হাফ ম্যারাথনে আল আমিন প্রথম হয়েছেন। সোহেল রানা ও আল আমিন যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় স্থান লাভ করেন।

প্রতিযোগিতায় হাফ ম্যারাথন বাংলাদেশি মেয়েদের শামসুন নাহার রত্মা প্রথম, লিবিয়া আক্তার ও নাসরিন বেগম যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় হয়েছেন। অ্যাথলেট সুস্মিতা ঘোষ হয়েছেন চতুর্থ।


 
ফুল ম্যারাথনে বাংলাদেশি পুরুষ ক্যাটাগরিতে ২ ঘণ্টা ৩৫ মিনিট ১২ সেকেন্ড নিয়ে প্রথম হন আসিফ বিশ্বাস। ফরিদ মিয়া ২ ঘণ্টা ৪০ মিনিট ৪ সেকেন্ড নিয়ে দ্বিতীয় ও কামরুল হাসান ২ ঘণ্টা ৪১ মিনিট ৪৪ সেকেন্ড নিয়ে তৃতীয় হয়েছেন।

বাংলাদেশি নারী ক্যাটাগরিতে ফুল ম্যারাথন পাপিয়া খাতুন ৩ ঘণ্টা ৩৯ মিনিট ৫০ সেকেন্ড নিয়ে প্রথম হন। নার্গিস জাহান ৪ ঘণ্টা ২১ মিনিট নিয়ে দ্বিতীয় এবং সুলতানা খাতুন ৪ ঘন্টা ২২ মিনিট নিয়ে তৃতীয় হন।

সাফ ফুল ম্যারাথন পুরুষ ক্যাটাগরিতে ভারতের শ্রিনু ২ ঘন্টা ১৬ মিনিট ২৬ সেকেন্ড টাইমিং করে প্রথম হয়েছেন। এই ইভেন্টে দ্বিতীয় ও তৃতীয় হয়েছেন ভারতের অর্জুন ও বেলিয়াপ্পা।

এদিকে এলিট পুরুষ ফুল ম্যারাথন ক্যাটাগরিতে কেনিয়ার ভিসেন্ট ২ ঘন্টা ৯ মিনিট ২৯ সেকেন্ড নিয়ে প্রথম হন। মরক্কোর ওমর তার চেয়ে মাত্র ০.২০ সেকেন্ড বেশি টাইমিং করে দ্বিতীয় হয়েছেন। এই ইভেন্টে তৃতীয় ইথিওপিয়ার আব্রাহা।

এলিট নারী ক্যাটাগরিতে ফুল ম্যারাথনে ইথিওপিয়ার মুলিয়ে ২ ঘন্টা ৩১ মিনিট ৩৯ সেকেন্ড নিয়ে প্রথম হয়েছেন। এই ইভেন্টে মরক্কোর সওদ দ্বিতীয় এবং কেনিয়ার হেলেন তৃতীয় হয়েছেন।

হাফ ম্যারাথন আন্তর্জাতিক পুরুষ ক্যাটাগরিতে কেনিয়ার কিলমো এক ঘন্টা ৪ মিনিট ৭ সেকেন্ড নিয়ে প্রথম। বাহরাইনের জাকি ১ ঘন্টা ৫ মিনিট ৪৭ সেকেন্ড নিয়ে দ্বিতীয় ও স্লোভাকিয়া বামুসা ১ ঘন্টা ৬ মিনিট টাইমিং করে তৃতীয়। হাফ ম্যারাথন আন্তর্জাতিক নারী ক্যাটাগরিতে মরক্কোর সৌকানিয়া প্রথম হয়েছেন।

সাফ নারী ফুল ম্যারাথন ক্যাটাগরিতে ভারতের আরাতি প্রথম,ভারতের জয়তি দ্বিতীয় এবং নেপালের পুষ্পা তৃতীয় হয়েছেন।

এর আগে সোমবার (১০ জানুয়ারি) ভোর সাড়ে ৫টায় আর্মি স্টেডিয়াম থেকে শুরু হওয়া আসরটি বনানীর কামাল আতাতুর্ক অ্যাভিনিউ, গুলশান-২, গুলশান-১ পুলিশ প্লাজা হয়ে ঘড়ির কাঁটার ক্রম অনুযায়ী হাতিরঝিলের চতুর্দিক ঘুরে হাতিরঝিলেই শেষ হয়।

ম্যারাথনে অংশগ্রহণকারী দেশগুলোর তালিকায় রয়েছে- মরক্কো, কেনিয়া, ইউক্রেন, ইথিওপিয়া, লাটভিয়া, লিথুয়ানিয়া, মেক্সিকো, ফ্রান্স, স্পেন, ইতালি, বাহরাইন ও আলজেরিয়া। সাফ দেশগুলোর মধ্যে ভারত, মালদ্বীপ, নেপাল, শ্রীলঙ্কার ৩০ জন ফুল ম্যারাথনে অংশ নেন।

ম্যারাথনের প্রধান পৃষ্ঠপোষক প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং প্রধান উপদেষ্টা বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ। এই আয়োজনে বাংলাদেশ সেনাবাহিনীর সহযোগী হিসেবে আছে আর্মি স্পোর্টস কন্ট্রোল বোর্ড, ট্রাস্ট ইনোভেশন লিমিটেড এবং নেটওয়ার্ল্ড বাংলাদেশ লিমিটেড। টেকনিক্যাল সহযোগী হিসেবে  দায়িত্ব পালন করছে বাংলাদেশ অ্যাথলেটিক্স ফেডারেশন।

আসরটিতে গোল্ড স্পন্সর হিসেবে ছিল ট্রাস্ট ব্যাংক ও বসুন্ধরা গ্রুপ। বসুন্ধরা গ্রুপের পক্ষ থেকে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বসুন্ধরা গ্রুপের এমডি সায়েম সোবহান আনভীর এর হেড অব পাবলিক রিলেশনস মেজর (অব) শেখ মোহাম্মদ মিজানুর রহমান।

বাংলাদেশ সময়: ১৪৩১ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০২২
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa