ঢাকা, শনিবার, ১৪ মাঘ ১৪২৯, ২৮ জানুয়ারি ২০২৩, ০৫ রজব ১৪৪৪

খেলা

আদালতে জোকোভিচের জয়, থাকতে পারবেন অস্ট্রেলিয়ায়

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৮ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০২২
আদালতে জোকোভিচের জয়, থাকতে পারবেন অস্ট্রেলিয়ায়

বিশ্বের সেরা টেনিস তারকাদের মধ্যে একজন নোভাক জেকোভিচ। অস্ট্রেলিয়া ওপেন খেলার জন্য দেশটিতে এসে করোনা ভাইরাস জটিলতায় আর প্রবেশ করতে পারেননি তিনি।

এবার এই টেনিস তারকার ভিসা বাতিল এবং ইমিগ্রেশন কর্তৃপক্ষের হেফাজতে রাখার যৌক্তিকতা খুঁজে না পেয়ে অস্ট্রেলিয়ার একটি আদালত তাকে মুক্তি দেওয়ার রায় দিয়েছে।

সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, মামলা চালাতে জোকোভিচের যে খরচ হয়েছে, সেটাও অস্ট্রেলিয়া সরকারকে বহন করতে বলেছে আদালত। সোমবার (১০ জানুয়ারি) তার রায়ে বলা হয়েছে, পাসপোর্ট এবং অন্যান্য কাগজপত্র ফেরত দিয়ে আধা ঘণ্টার মধ্যে জোকোভিচকে ছেড়ে দিতে হবে এবং তিনি অস্ট্রেলিয়ায় থাকতে পারবেন।

করোনা ভাইরাসের টিকা নেওয়ার বাধ্যবাধকতা রয়েছে অস্ট্রেলিয়ায়। কিন্তু ১৭ জানুয়ারি থেকে অনুষ্ঠেয় অস্ট্রেলিয়ান ওপেনে খেলার সুযোগ দিতে সার্বিয়ার খেলোয়াড় জোকোভিচের ক্ষেত্রে ওই শর্ত শিথিল করে ভিসা দিয়েছিল দেশটি। বিষয়টি নিয়ে তীব্র সমালোচনার মুখে পড়ে অস্ট্রেলিয়ার স্কট মরিসনের সরকার। সরকার করদাতাদের ক্ষেত্রে নিয়মের কড়াকড়ি করলেও বিদেশিদের ছাড় দিচ্ছে বলে অভিযোগ ওঠে।

সমালোচনার পর গত ৬ জানুয়ারি জোকোভিচ মেলবোর্নের টুলামারিন বিমানবন্দরে নামার পর তাকে আটকে দেওয়া হয়। কয়েক ঘণ্টা বসিয়ে রেখে পরে জানানো হয়, অস্ট্রেলিয়ায় আসার ক্ষেত্রে শর্ত পূরণ না হওয়ায় তার ভিসা বাতিল করা হয়েছে, সে কারণে তাকে ফেরত পাঠানো হবে। তাকে সরকারি ব্যবস্থাপনায় একটি হোটেলে রাখা হয় ইমিগ্রেশন কর্তৃপক্ষের হেফাজতে।  

বিষয়টি এড়ানোর জন্য অস্ট্রেলিয়ার হাই কোর্টে আবেদন করেন জোকোভিচ। এরপর আজ এ বিষয়ে শুনানিতে বিচারক অ্যান্থনি কেলি বলেন, বিমানবন্দরে জোকোভিচকে যেভাবে ঘণ্টার পর ঘণ্টা জিজ্ঞাসাবাদ করা হয়েছে এবং যেভাবে তার ভিসা বাতিল করা হয়েছে, তার কোনোটিই ‘যৌক্তিক ছিল না’।

বাংলাদেশ সময়: ১৫০৮ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০২২
আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa