ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

খেলা

একই ক্লাবে খেলা পিতা-পুত্রের জুটি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৮ ঘণ্টা, মে ১২, ২০২২
একই ক্লাবে খেলা পিতা-পুত্রের জুটি

ইয়োহান ক্রুইফ-জর্দি ক্রুইফ থেকে শুরু করে জিনেদিন জিদান-এনজো জিদান পর্যন্ত অনেক পিতা-পুত্রের জুটিই মাঠ কাপিয়েছেন ইউরোপের ফুটবল ক্লাবের হয়ে। একই ক্লাবের হয়ে পিতা-পুত্রের ফুটবল খেলা ইউরোপে নতুন কিছু নয়।

সেই পথেই এবার হাটতে চলেছেন আর্লিং হল্যান্ড। আগামী মৌসুমে ইংল্যান্ডের ক্লাব ম্যানচেস্টার সিটির জার্সিতে দেখা যাবে নরওয়েজিয়ান এই স্ট্রাইকারকে; এটা সকলেই জানেন। তার বাবা আলফেলেং হল্যান্ডও খেলেছিলেন ম্যানচেস্টার সিটির হয়ে।
পিতার পদাঙ্গ অনুসরণ করেই সিটিতে যাচ্ছেন হল্যান্ড। আলফেলেং ম্যানচেস্টার সিটির হয়ে তিন মৌসুম খেলেছেন। ২০০০-২০০৩ সাল পর্যন্ত সিটির হয়ে খেলেছেন আলফেলেং। এবার তার ছেলে আর্লিং হল্যান্ড সিটির সঙ্গে পাঁচ বছরের জন্য চুক্তিবদ্ধ হতে চলেছেন।
একই ক্লাবের হয়ে ফুটবল খেলেছেন আরও অনেক তারকা পিতা-পুতের জুটি। কিছু উল্লেখ যোগ্য পিতা-পুত্রের জুটির কথা তুলে পাঠকদের জন্য তুলে ধরা হলো-

ক্রুইফ (বার্সেলোনা)
স্প্যানিশ ক্লাব বার্সেলোনার হয়ে ১৯৭৩-১৯৭৮ সাল পর্যন্ত খেলেছেন ইয়োহান ক্রুইফ। তার ছেলে জর্দি ক্রুইফ বার্সেলোনার হয়ে খেলেছেন ১৯৯৮-১৯৯৬ সাল পর্যন্ত।

মালদিনি (এসি মিলান)

এসি মিলানের হয়ে খেলা শুরু করেন সিজার মালদিনি। ১৯৫৪-১৯৬৬ সাল পর্যন্ত মিলানের ক্লাবটিকে খেলেছেন সিজার মালদিনি। পিতার পদাঙ্ক অনুসরণ করে মিলানে যোগ দেন পাওলো মালদিনি। ১৯৮৪-২০০৯ পর্যন্ত খেলেছেন তিনি। এসি মিলানের কিংবদন্তীত বনে গেছেন এই ফুটলার। ২০২০সালে এসি মিলানে যোগ দেন পাওলো মালদিনির ছেলে ড্যানিয়েল মালদিনি। বর্তমানে মিলানের হয়ে খেলছেন তিনি।

ক্লুইভার্ট (আয়াক্স)

১৯৯৮-২০০৪ সাল পর্যন্ত আয়াক্সের হয়ে খেলেছিলেন প্যাট্রিক ক্লুইভার্ট। পিতার ক্লাবে ২০১৬ সালে যাত্রা শুরু করেন জাস্টিন ক্লুইভার্ট। এই ক্লাবের হয়ে দুই মৌসুম খেলেন তিনি।

জিদান (রিয়াল মাদ্রিদ)
একসময় রিয়ালের জার্সিতে খেলোয়াড় হিসেবে মাঠ কাপিয়েছেন কোচ জিনেদিন জিদান। ২০০১ থেকে ২০০৬ পর্যন্ত রিয়ালের সাদা জার্সিতে খেলেছেন তিনি। এরপর রিয়ালের কোচ হিসেবে দায়ত্ব পাল করেছেন জিদান। তার অধীনেই রিয়াল মাদ্রিদের হয়ে খেলেছেন তার ছেলে এনজো জিদান। ২০১৬-১৭ এক মৌসুম পিতার ক্লাবে খেলেছেন এনজো।

বুসকেটস (বার্সেলোনা)

১৯৯০-৯৯ সাল পর্যন্ত বার্সেলোনার হয়ে খেলেছেন কার্লোস বুসকেটস। পিতার মতই লম্বা সময় ধরে বার্সেলোনার সঙ্গে আছেন ছেলে সার্জিও বুসকেটস। ২০০৮ সাল থেকে স্প্যানিশ জায়ন্টদের সঙ্গে খেলছেন তিনি।  

আলানসো (রিয়াল সোসিয়েদাদ)

সত্তর থেকে আশির দশক পর্যন্ত রিয়াল সোসিয়েদাদের হয়ে খেলেছেন মিগুয়েল আলানসো। পিতার পথ ধরে দুই ভাই মাইকেল আলানাসো এবং গাবি আলানেসো খেলেছেন একই ক্লাবে। ১৯৭৭-৮২ পর্যন্ত সোসিয়েদাদের হয়ে খেলেছেন মিগুয়েল। বড় ছেলে মাইকেল আলানসো খেলেছেন ২০০১-০৮ সাল পর্যন্ত। ছোট ছেলে গাবি আলানসো খেলেছেন ২০০০-০৪ সাল পর্যন্ত।

সিমিওনে (অ্যাটলেটিকো মাদ্রিদ)

১৯৯৪-৯৭ সাল পর্যন্ত অ্যাটলেটিকো মাদ্রিদের হয়ে খেলেছেন দিয়েগো সিমিওনে। তার ছেলে গুলিয়ানো সিমিওনে এবছরই অ্যাটলেটিকোর হয়ে যাত্রা শুরু করেছেন। বর্তমানে অ্যাটলেটিকো মাদ্রিদের কোচের দায়িত্ব পালন করছেন দিয়েগো সিমিওনে। তার অধীনের ছেলে গুলিয়ানোর অভিষেক হয়েছে।

রিভালদো (মগি মিরিম)

ব্রাজিলের কিংবদন্তী রিভালদো এবং তার ছেলে রিভালদিনহো একই ক্লাবে একসঙ্গে খেলেছেন। ২০১৪-১৫ মৌসুমে একই সঙ্গে একই দলে খেলেছেন এই পিতা-পুত্রের জুটি।

বাংলাদেশ সময়: ২৪৪৮ ঘণ্টা, মে ১২, ২০২২
এআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।