ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

তারার ফুল

জগজিৎ সিংয়ের কয়েকটি বাংলা গান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৭ ঘণ্টা, অক্টোবর ১০, ২০১৫
জগজিৎ সিংয়ের কয়েকটি বাংলা গান

‘বেশি কিছু আশা করা ভুল’, ‘আজ কিছু হতে চলেছে’, ‘বেদনা মধুর হয়ে যায়’, ‘নদীতে তুফান এলে কূল ভেঙে যায়’, ‘চোখে চোখ রেখে আমি সুরা পান করিনি’, ‘বুঝিনি তো আমি’, ‘তোমার চুল বাঁধা দেখতে দেখতে’- এসব গানের শিরোনামের সঙ্গে যার নামটি গেঁথে আছে, তিনি জগজিৎ সিং। উপমহাদেশের গজলশিল্পী হিসেবে তার খ্যাতি ছিলো দুনিয়াজোড়া।

বাংলা-উর্দু-হিন্দি-পাঞ্জাবি-গুজরাটি-নেপালি প্রভৃতি ভাষার গানে তিনি কালজয় করেছিলেন জীবদ্দশায়।

আজ ১০ অক্টোবর জগজিতের মৃত্যুদিন। ২০১১ সালের এই দিনে ভারতের মুম্বাইয়ের লীলাবতী হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় কিংবদন্তী এ সুরস্রষ্টা চলে যান না ফেরার দেশে। তার বয়স হয়েছিলো ৭০ বছর। ২০০৩ সালে ভারত সরকারের পদ্মভূষণ খেতাব পাওয়া এই শিল্পী গত চার দশক ধরে দরাজ কণ্ঠে মাতিয়ে রেখেছিলেন ভক্তদের। তার স্ত্রী চিত্রা সিংও বিখ্যাত কণ্ঠশিল্পী। তাকে সঙ্গে নিয়ে জগজিৎ ভারতে গজলের পুনর্জাগরণ সৃষ্টি করেছিলেন বলে মনে করা হয়। বাংলাদেশিদের টানে কয়েকবার এসে গান শুনিয়েছেন গুণী এই শিল্পী।

কিংবদন্তি শিল্পী জগজিৎ সিংয়ের প্রতি বাংলানিউজ পরিবারের শ্রদ্ধা। প্রয়াণ দিবসে চলুন তার গাওয়া শ্রোতাপ্রিয় পাঁচটি বাংলা গান শুনি।

* বুঝিনি তো আমি


* বেশি কিছু আশা করা ভুল


* তোমার চুল বাঁধা দেখতে দেখতে


* বেদনা মধুর হয়ে যায়


* নদীতে তুফান এলে কূল ভেঙে যায়


বাংলাদেশ সময়: ১৫৫৫ ঘণ্টা, অক্টোবর ১০, ২০১৫
এসও/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

তারার ফুল এর সর্বশেষ