ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

তারার ফুল

আগামীর জেমস বন্ড!

বৃষ্টি শেখ, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৩ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৫
আগামীর জেমস বন্ড! (বাঁ থেকে) ড্যামিয়েন লুইস, মাইকেল ফ্যাসবেন্ডার, টম হিডেলস্টোন, ইদ্রিস অ্যালবা ও হেনরি ক্যাভিল

কে হবেন নতুন জেমস বন্ড? তাকে মানাবে তো? ১৯৬২ সালে চরিত্রটি নিয়ে নির্মিত প্রথম ছবি ‘ড. নো’র জন্য শন কনারিকে নেওয়ার পরও এই প্রশ্ন উঠেছিলো। কিন্তু তিনি টানা পাঁচটি ছবিতে কাজ করেছিলেন।

সপ্তম ছবিতেও ফিরিয়ে আনা হয় তাকে। সর্বাধিক সাতটি বন্ড ছবিতে অভিনয়ের রেকর্ড অবশ্য রজার মুরের দখলে। চারটি করে ছবিতে অভিনয় করেছেন পিয়ার্স ব্রসনান ও ড্যানিয়েল ক্রেগ।

বন্ড সিরিজের ২৪তম ছবি ‘স্পেক্টর’-এর পর ক্রেগ এ চরিত্র থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন। ফলে পরবর্তী জেমস বন্ড কে হবেন তা নিয়ে জল্পনা শুরু হয়েছে। এ ক্ষেত্রে যাদের নাম বেশি উচ্চারিত হচ্ছে, জেনে নিন তাদের কথা।

ড্যামিয়েন লুইস
ব্রিটিশ প্রকাশনা সংস্থা উইলিয়াম হিল পিএলসি সম্প্রতি ঘোষণা করেছে, ড্যামিয়েন লুইস তাদের ‘নেক্সট বন্ড’ ভোটে নির্বাচিত হয়েছেন। টিভি সিরিজ ‘হোমল্যান্ড’-এর এই তারকাকে দুই বছর আগে একটি গাড়ির বিজ্ঞাপনে দেখার পরেই সংক্ষিপ্ত তালিকায় ঢুকিয়েছেন বন্ড সিরিজের প্রযোজকরা। অনেকের মতে, তিনি বন্ড হওয়ার জন্য যোগ্য। অবশ্য ৪৫ বছর বয়সে তার মনোবল কেমন হবে তা নিয়ে অনেকে সন্দিহান। তাছাড়া ‘স্পেক্টার’-এর পরের পর্বেও যদি নির্মাতারা ক্রেগকে রাজি করিয়ে ফেলেন, তাহলে ড্যামিয়েনের বয়স ধরে রাখবে কে!

মাইকেল ফ্যাসবেন্ডার
জেমস বন্ড হওয়ার দৌড়ে ড্যামিয়েন লু্ইসের ঘাড়ে নিঃশ্বাস ফেলছেন মাইকেল ফ্যাসবেন্ডার। তিনি ‘এক্স-মেন’ সিরিজের ম্যাগনিটো চরিত্রের জন্য বেশি পরিচিত। ‘টুয়েলভ ইয়ার্স অ্যা স্লেভ’-এ তিনি এমন একটি চরিত্রে ছিলেন, যেটা একদম গনগনে আঁচে সেদ্ধ! সর্বশেষ হয়েছেন জাস্টিন কারজেলের ‘ম্যাকবেথ’। এমন বিবিধ চরিত্রে অভিনয় করা ফ্যাসবেন্ডার বন্ড হিসেবেও মানাবেন বই কি! ব্রিটিশ গোয়েন্দার ভূমিকায় অভিনয় করার আগে তিনি হাত পাকিয়েছেন ‘হেওয়্যার’ নামে একটি গোয়েন্দাগিরির ছবিতে কাজ করে।

টম হিডেলস্টোন
ড্যানিয়েল ক্রেগের খুলে রাখা টাক্সিডো হ্যাঙ্গার থেকে নিয়ে টম হিডেলস্টোন পরে নিলে অবাক হওয়ার কিছু থাকবে না। অবশ্য ফ্যাসবেন্ডারের মতো অতো তারকাখ্যাতি তার নেই। কিন্তু ‘অ্যাভেঞ্জার্স’-এর লোকি বললে চিনতে কষ্ট হবে না তাকে। তিনি জেমস বন্ড হলে, বন্ডের শারীরিক অবয়ব ইতিবাচকভাবে বদলে যাবে বলে আশা করা হচ্ছে। গতে-বাঁধা বন্ডের ফর্ম‍ুলা নাকি তার পক্ষেই ভাঙা সম্ভব! নির্মাতারা ঝুঁকিটা নেবেন কি-না, সেটাই এখন দেখার।

ইদ্রিস অ্যালবা
বিবিসি’র তৈরি সিরিজ ‘লুথার’-এ অভিনয়ের পর থেকেই জেমস বন্ডের পছন্দের তালিকায় ঢুকে পড়েন ইদ্রিস অ্যালবা। সেটা প্রায় এক দশক আগের কথা! তখন ড্যানিয়েল ক্রেগ মাত্র বন্ড সিরিজে সুযোগ পেয়েছিলেন। তবে ইতিহাসের প্রথম কৃষ্ণাঙ্গ বন্ড আজও হতে পারলেন না ইদ্রিস। সব গুজব হয়েই থাকলো। মাসখানের আগে তিনি নিজেই মন্তব্য করেন, ‘যদি কোনোভাবে বন্ড হওয়ার সুযোগ থাকতো, সেটাও মরে গেছে!’ বন্ড হিসেবে ড্যামিয়েন লুইসের নাম উঠে আসার পরেই এমন হতাশা শোনা গেলো ইদ্রিসের কণ্ঠে।  

হেনরি ক্যাভিল
সুপারম্যানের পর গোয়েন্দাগিরির হাস্যরসধর্মী ছবি ‘ম্যান ফ্রম আঙ্কেল’-এ নেপোলিয়ান সেলোর চরিত্রে অভিনয় করে ফেলেছেন হেনরি ক্যাভিল। নেপোলিয়নের চরিত্রটি জেমস বন্ডের স্রষ্টা ইয়ান ফ্লেমিংয়েরই তৈরি। সে ‘এমআইসিক্স’-এর গুপ্তচর। নেপোলিয়ন সেই বন্ডেরই মার্কিন সংস্করণ। বক্স-অফিস সাফল্যের দিক বিচার করলে বন্ড হওয়ার সুযোগ তিনি পেতেই পারেন। বিশ্লেষকদের মতে, তার মধ্যে একটা রেট্রো-লুক আছে। শন কনারির আধুনিক সংস্করণ হতেই পারেন হেনরি!

আরও কয়েকজন
জেমস বন্ড চরিত্রে আদতে কাকে দেখা যাবে তা নিয়ে আলোচনা সহজে থামার নয়। সম্ভাব্য তালিকায় আরও আছেন ‘ব্যাটম্যান’ তারকা ক্রিশ্চিয়ান বেল, ‘ম্যাড ম্যাক্স’ তারকা টম হার্ডি, হলিউড তারকা ক্লাইভ ওয়েন, এমনকি সাবেক ফুটবলার ডেভিড বেকহ্যামও। দেখা যাক কার মুখে বলতে শোনা যায়- ‘বন্ড, জেমস বন্ড!’ 

বাংলাদেশ সময় : ১৯৩৩ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৫
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

তারার ফুল এর সর্বশেষ