ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

তারার ফুল

নভেম্বর হবে মেতে ওঠার

সোমেশ্বর অলি, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪১ ঘণ্টা, অক্টোবর ২০, ২০১৫
নভেম্বর হবে মেতে ওঠার

শীতের আমেজ টের পাচ্ছেন তো? শেষ রাতে চিকন কাঁথাটা না হলেই নয়। ক’দিন পরই ঝেঁকে বসবে শীতের এই ফিনফিনে অনুভূতি।

ঠিক সেই সময়, নভেম্বরে আপনার মনে ও শরীরে উত্তাপ ছড়াবে, আপনাকে চাঙ্গা করবে- এমন কিছু উৎসব হবে রাজধানীতে। আপনি যদি সংস্কৃতিমনা মানুষ হোন, তো আপনার জন্য অপেক্ষা করছে কয়েকটি উৎসব। ভিন্ন ভিন্ন মেজাজের এই আয়োজনগুলো থাকছে পুরো নভেম্বর মাসজুড়ে। আপনি তৈরি তো!   

আগামী নভেম্বরে উৎসবের নগরী হয়ে উঠবে রাজধানী ঢাকা। গান-সিনেমায় মেতে ওঠার সুযোগ পাচ্ছেন নগরবাসী। পুরো মাস জুড়ে অনুষ্ঠিত হবে পাঁচটি বড় উৎসব। এগুলো হলো হুমায়ূন আহমেদ উৎসব, জ্যাজ ও ব্লুজ উৎসব, উচ্চাঙ্গ সংগীত উৎসব, আন্তর্জাতিক লোকসংগীত উৎসব এবং হাবিব ওয়াহিদ- সুনিধি চৌহানের কনসার্ট। বিস্তারিত জেনে নিন উৎসবগুলো সম্পর্কে-

হুমায়ূন আহমেদ উৎসব
নন্দিত কথাশিল্পী ও চলচ্চিত্র নির্মাতা হুমায়ূন আহমেদের ৬৭তম জন্মদিন আগামী ১৩ নভেম্বর। এ উপলক্ষে ওইদিন মুক্তি পাবে ‘কৃষ্ণপক্ষ’। এটি পরিচালনা করছেন মেহের আফরোজ শাওন। অভিনয়ে রিয়াজ, ফেরদৌস, মাহিয়া মাহি, তানিয়া আহমেদ, মৌটুসী বিশ্বাস, পূজা প্রমুখ।

এ ছাড়া মোরশেদুল ইসলাম পরিচালিত ‘অনিল বাগচীর একদিন’-এর প্রিমিয়ার হবে ওইদিন। অভিনয়ে জ্যোতিকা জ্যোতি, আরেফ সৈয়দ, গাজী রাকায়েত, তৌফিক ইমন, ফারহানা মিঠু, মিশা সওদাগর প্রমুখ। প্রযোজনায় বেঙ্গল ক্রিয়েশন্স। ছবিটি মুক্তি পাবে আগামী ১১ ডিসেম্বর।

চ্যানেল আগামী (অনলাইন শিশুতোষ চ্যানেল) আয়োজন করেছে হুমায়ূন আহমেদ উৎসব। শিশু-কিশোরদের নিয়ে ১২ নভেম্বর সকাল ১০টায় কেন্দ্রীয় গণগ্রন্থাগার মিলনায়তনে এর উদ্বোধন হবে। তিন দিনের এই উৎসব চলবে ১৪ নভেম্বর পর্যন্ত। উৎসবে থাকছে হুমায়ূন আহমেদের চলচ্চিত্র প্রদর্শনী, শিশু-কিশোরদের নির্মিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রতিযোগিতা, আলোকচিত্র, গল্প লেখা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা। সব বিভাগেই দেওয়া হবে তিনটি করে পুরস্কার, সনদপত্র ও নগদ অর্থ।
 
স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রতিযোগিতায় প্রাথমিকভাবে বাছাই করা হবে ২১টি ছবি। বিচারকের দায়িত্ব পালন করবে বিভিন্ন স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রতিযোগিতায় পুরস্কারজয়ী শিশু নির্মাতারা। ‘তোমার চোখে হুমায়ূন’ চিত্রাঙ্কন প্রতিযোগিতায় প্রাথমিকভাবে নির্বাচন করা হবে অর্ধশত ছবি।
 
প্রাকৃতিক দৃশ্য, শিক্ষা, শিশুশ্রম এবং শিশুদের জন্য কেমন আগামী চাই বিষয়ে আলোকচিত্র প্রতিযোগিতায় অর্ধশত আলোকচিত্রকে প্রদর্শনীর জন্য প্রাথমিকভাবে নির্বাচিত করা হবে। সেখান থেকে তিনটি ছবিকে দেওয়া হবে পুরস্কার, সনদপত্র ও নগদ অর্থ।
 
গল্প লেখা প্রতিযোগিতায় কিশোর-কিশোরীদের লেখা গল্প থেকে সেরা তিনজনকে দেওয়া হবে পুরস্কার, সনদপত্র ও নগদ অর্থ। এ ছাড়া সেরা দশটি গল্প নিয়ে আগামী একুশে বইমেলায় চ্যানেল আগামীর উদ্যোগে প্রকাশ করা হবে একটি গ্রন্থ।

বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসব
উপমহাদেশে তথা বিশ্বে সবচেয়ে বড় পরিসরের উচ্চাঙ্গসংগীত আসর হিসেবে স্বীকৃতি পেয়েছে বেঙ্গল ফাউন্ডেশন আয়োজিত বেঙ্গল উচ্চাঙ্গ সংগীত উৎসব। আগামী ২৭ নভেম্বর থেকে ঢাকায় চতুর্থবারের মতো আয়োজিত হচ্ছে এটি। এ বছরও আয়োজনটি পাঁচ দিনের। ২৭ নভেম্বর থেকে ১ ডিসেম্বর প্রতিদিন সন্ধ্যা ৭টা থেকে ভোর ৫টা পর্যন্ত ঢাকার আর্মি স্টেডিয়ামে বসবে সুরের পসরা। এবারের উৎসব উৎসর্গ করা হয়েছে বাংলাদেশের অন্যতম চিত্রকর শিল্পী কাইয়ুম চৌধুরীর স্মৃতির প্রতি। তিনি গত বছর এই উৎসব মঞ্চে অসুস্থ হন ও পরে মৃত্যুবরণ করেন।

এবারের উৎসবে যোগ দিতে বাংলাদেশে আসছেন প্রবাদপ্রতিম শিল্পী ওস্তাদ জাকির হোসেন। তিনি একক তবলা বাদন পরিবেশন করবেন। অন্য নতুন শিল্পীরা হচ্ছেন বাঁশিশিল্পী জয়াপ্রদা রামমূর্তি। প্রথমবারের মতো আসছেন খ্যাতিমান কর্ণাটকি কণ্ঠশিল্পী পদ্মবিভূষণ বালমুরালীকৃষ্ণ। তিনি এবারের প্রবীণতম শিল্পী। তার সঙ্গে বাঁশিতে যুগলবন্দি বাজাবেন গ্র্যামি অ্যাওয়ার্ড মনোনীত শিল্পী রনু মজুমদার।

উৎসবে প্রথমবারের মতো আরও আসছেন জনপ্রিয় খেয়ালিয়া শুভা মুডগাল ও শ্রুতি সাদোলিকার ও ধ্রুপদিয়া ওয়াসিফউদ্দিন ডাগর। এন রাজমের নেতৃত্বে আসছেন কর্ণাটকি ধারার তিন প্রজন্মের বেহালা শিল্পী। কুচিপুডি নৃত্য পরিবেশন করবেন রাজা ও রাধা রেড্ডি দম্পতি। উৎসবে নতুন যন্ত্র হিসেবে থাকছে সরস্বতী বীণা। এটি পরিবেশন করবেন জয়ন্তী কুমারেশ। প্রায় বিলুপ্ত এসরাজ বাজিয়ে শোনাবেন শুভায়ু সেন মজুমদার।

দুই বছর আগে এই উৎসবে গেয়েছিলেন অস্কার মনোনয়নপ্রাপ্ত শিল্পী বোম্বে জয়শ্রী। তিনি এবারও আসবেন। ভরতনাট্যম পরিবেশন করেছিলেন আলারমেল ভাল্লি। এবার গণেশ ও তার ভাই কুমারেশ কর্ণাটকি বেহালায় যুগলবন্দি বাজাবেন। কড়াইকুডি মানি বিশ্বের অন্যতম মৃদঙ্গশিল্পী হিসেবে স্বীকৃত। গত বছর সকলের প্রশংসা অর্জন করা এই শিল্পী নিজের দল নিয়ে এ বছরও ঢাকায় বাজাবেন।

বিগত বছরের ধারাবাহিকতায় এবারও অংশ নেবেন প্রথিতযশা শিল্পী পণ্ডিত হরিপ্রসাদ চৌরাসিয়া, শিবকুমার শর্মা, পণ্ডিত চক্রবর্তী, সুরেশ তালওয়ালকার, উল্লাস কশলকার, তেজেন্দ্রনারায়ণ মজুমদার ও ওস্তাদ রশিদ খান। জনপ্রিয় শিল্পী রাহুল শর্মা ও কৌশিকী চক্রবর্তীসহ উদয় ভাওয়ালকার আর সামিহান কশলকারও এবার থাকবেন।

অনুষ্ঠানের সর্বকনিষ্ঠ শিল্পী ফাহমিদা নাজনীন ও মোহাম্মদ ভুবন বেঙ্গল পরম্পরা সংগীতালয়ের দলীয় তবলা পরিবেশনায় অংশ নেবেন। দলীয় তালবাদ্য পরিবেশনায় তাদের সঙ্গে যোগ দেবেন একই সংগীতালয়ের শিশুশিল্পী সুপান্থ মজুমদার ও পঞ্চম স্যানাল।

উৎসবে বাংলাদেশি শিল্পীদের তালিকায় রাজশাহী বিশ্ববিদ্যালয় সংগীত বিভাগের অসিত রায়ের পরিচালনায় সংগীত বিভাগ আটজনের একটি দলীয় পরিবেশনা উপস্থাপন করবে। বিশিষ্ট নৃত্যশিল্পী ও সংগঠক মিনু বিল্লাহর পরিচালনায় উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নিচ্ছেন বাংলাদেশের ২২ জন নৃত্যশিল্পী। ওয়ার্দা রিহাবের পরিচালনায় মণিপুরী দলীয় নৃত্য পরিবেশন করবেন ৩০ জন নৃত্যশিল্পী। অনিমেষ বিজয় চৌধুরীর পরিচালনায় সিলেটের আটজন শিল্পী পরিবেশন করবেন ধামার। এককভাবে মঞ্চে আসবেন সরোদশিল্পী ইউসুফ খান।

আন্তর্জাতিক লোকসংগীত উৎসব
প্রথমবারের মতো ঢাকায় অনুষ্ঠিত হতে যাচ্ছে আন্তর্জাতিক লোক সংগীত উৎসব। আগামী ১২ থেকে ১৪ নভেম্বর শুরু হচ্ছে ‘ঢাকা ফোক ফেস্ট’। বাঙালির ঐতিহ্য ভাটিয়ালি, ভাওয়াইয়া, জারি, সারি, বাউল ও মরমি গান নিয়ে এই আয়োজন নিয়ে এরই মধ্যে অনেকের মধ্যে আগ্রহ তৈরি হয়েছে। বর্ণাঢ্য বিশাল এ সংগীত আসরে বাংলাদেশের নামিদামি ও নবীন শিল্পীদের পাশাপাশি থাকবেন ভারত, পাকিস্তান, চীন, মিসর ও আয়ারল্যান্ডের শিল্পীরা।
     
অনুষ্ঠানের উল্লেখ্যযোগ্য শিল্পীরা হলেন বাংলাদেশের ফরিদা পারভীন, মমতাজ বেগম, বারী সিদ্দিকী, রব ফকির, কিরণ চন্দ্র রায়, চন্দনা মজুমদার, শফি মণ্ডল, নাশিদ কামাল, সদানন্দ সরকার, নিশিকান্ত সরকার, কাজল দেওয়ান, মিনু বিল্লাহ্, লুবনা মরিয়ম, লাবিক কামাল গৌরব ও ম্যাজিক বাউলিয়ানাসহ প্রমুখ। এ ছাড়া থাকবে পাকিস্তানের আবিদা পারভিন ও সাঁই জহুর, ভারতের পাপন, ইন্ডিয়ান ওশান, নুরান সিস্টার্স, রাজস্থান ফোক গ্রুপ, অর্ক মুখার্জি, পবন দাস বাউল, পার্বতী বাউল, আয়ারল্যান্ডের নিয়াভ নি কারা, চীনের ইউনান আর্ট ট্রুপ ও মিসরের আলেক্সন্দ্রিয়া ডান্স ট্রুপের পরিবেশনা।

অনুষ্ঠান শুরু হবে প্রতিদিন সন্ধ্যা ৬টায়। শেষ হবে রাত ১টায়। উৎসব উপভোগ করতে কোনো টিকিট লাগবে না। তবে অনলাইনে (www.dhakafolkfest.com) নাম নিবন্ধন করে পাস সংগ্রহ করতে হবে। আগামী ২৩ অক্টোবর থেকে শুরু হবে অনলাইন নিবন্ধন কার্যক্রম।

জ্যাজ ও ব্লুজ উৎসব
ঢাকায় জ্যাজ ও ব্লুজ গানের ভক্ত অনেক। তাদের জন্য ‘জ্যাজ অ্যান্ড ব্লুজ ফেস্টিভ্যাল ঢাকা ২০১৫’ শীর্ষক এই আয়োজন। প্রথমবারের মতো ব্যতিক্রমী আয়োজনের মধ্য দিয়ে তিন দিনের জ্যাজ ও ব্লুজ গানে মাতবে রাজধানী। আগামী ৫ থেকে ৭ নভেম্বর রাজধানীর জাতীয় সামরিক জাদুঘর মাঠে অনুষ্ঠিত হবে এটি। এর আয়োজন করেছে ব্লুজ কমিউনিকেশনস লিমিটেড। এতে অংশ নেবে বাংলাদেশসহ ৬টি দেশের শিল্পী ও গানের দল।

আন্তর্জাতিক তারকা হিসেবে এ উৎসবে অংশ নিতে বাংলাদেশে আসবেন যুক্তরাজ্যের জন ম্যাকলাফলিন অ্যান্ড দ্য ফোর্থ ডাইমেনশন, যুক্তরাষ্ট্রের কিংবেবি, ব্রাজিলের এসড্রাস নোগুয়েইরা কোয়ার্টেট, ফ্রান্সের চায়না মোজেস, ভারতের সোলমেট, লুইস ব্যাংকস এবং বসুন্ধরা বিদালুন। বাংলাদেশ থেকে এ উৎসবে এবি ব্লুজ নিয়ে অংশ নেবেন আইয়ুব বাচ্চু। আরও থাকবে ইমরান আহমেদ কুইনটেট, রাজেফ খান এবং দ্য ব্লুজ ব্রাদার্স। প্রতিদিন সন্ধ্যা ৬টায় শুরু হবে পরিবেশনা।

‘জ্যাজ অ্যান্ড ব্লুজ ফেস্টিভ্যাল ঢাকা-২০১৫’-এর উৎসবটির আয়োজনে ব্লুজ কমিউনিকেশনসের সঙ্গে আরও যুক্ত আছে গ্রামীণফোন ও বেঙ্গল ডিজিটাল।

উইন্টার ব্লাস্ট ২০১৫ ঢাকা
বলিউডের অনেক জনপ্রিয় গানের গায়িকা সুনিধি চৌহান আবারও ঢাকায় আসছেন। উদ্দেশ্য সংগীত পরিবেশনা। তার পাশাপাশি একই আয়োজনে গাইবেন গায়ক ও সংগীত পরিচালক হাবিব ওয়াহিদ। এক মঞ্চে এ দু’জনের পরিবেশনা এই প্রথম। আগামী ৬ নভেম্বর সন্ধ্যায় ঢাকার বসুন্ধরা ইন্টারন্যাশনাল কনভেনশন সিটির নবরাত্রি হলে ‘উইন্টার ব্লাস্ট ২০১৫ ঢাকা’ কনসার্টে থাকবে তাদের পরিবেশনা। দুই দেশের দুই জনপ্রিয় সংগীত শিল্পীর সঙ্গে আরও থাকবেন ‘ইন্ডিয়ান আইডল’ পঞ্চম আসরের বিজয়ী রাকেশ মাইনি।

কনসার্টের গেট খোলা হবে সন্ধ্যা ৬টায়। সন্ধ্যা ৭টায় সংগীত পরিবেশনা শুরু হয়ে চলবে গভীর রাত পর্যন্ত। যৌথভাবে কনসার্টটি আয়োজন করছে ক্লাব ইলেভেন এন্টারটেইনমেন্ট এবং ইনসেপশন মিডিয়া লিমিটেড। আগামী ৪ অথবা ৫ নভেম্বর সুনিধি ঢাকায় পৌঁছাবেন। সুনিধির সঙ্গে থাকবে তার ১৯ সদস্যের একটি দল। যার মধ্যে থাকবে তার নিজস্ব যন্ত্রশিল্পী, ব্যক্তিগত হেয়ার ও ফ্যাশন ডিজাইনারসহ অনেকে।

বাংলাদেশ সময়: ১৩৪০ ঘণ্টা, অক্টোবর ২০, ২০১৫
এসও/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

তারার ফুল এর সর্বশেষ