ঢাকা, মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

তারার ফুল

যে চারটি নামের চরিত্রে বেশি অভিনয় করেছেন রিয়াজ

জনি হক, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৬ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০১৫
যে চারটি নামের চরিত্রে বেশি অভিনয় করেছেন রিয়াজ রিয়াজ / ছবি: নূর / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

উৎকণ্ঠ, উদ্বেগ, আশঙ্কা- সব কাটিয়ে সুস্থ হয়ে উঠলেন চিত্রনায়ক রিয়াজ। চারদিকে এখন তাকে ঘিরেই আলোচনা।

রূপালি পর্দায় জনপ্রিয় এই অভিনেতার ২০ বছর হলো। ১৯৯৫ সালে মুক্তি পায় তার অভিনীত প্রথম ছবি দেওয়ান নজরুল পরিচালিত ‘বাংলার নায়ক’। এতে মুন্না চরিত্রে দেখা গেছে তাকে। তবে সেলুলয়েডে অন্য চারটি চরিত্রে সবচেয়ে বেশি অভিনয় করেছেন তিনি।

রিয়াজ সর্বাধিক ১৮বার সাগর নামের চরিত্রে অভিনয় করেছেন। এ তালিকায় আছে ‘মন মানে না’, ‘তুমি শুধু তুমি’, ‘পৃথিবী আমারে চায় না’, ‘আমি তোমারই’, ‘বিয়ের ফুল’, ‘বুক ভরা ভালোবাসা’, ‘কাজের মেয়ে’, ‘মনে রেখো আমায়’, ‘হৃদয়ে লেখা নাম’, ‘ক্ষ্যাপা বাসু’, ‘ও প্রিয়া তুমি কোথায়’, ‘লাল দরিয়া’, ‘স্বপ্নের বাসর’, ‘ছোট্ট একটু ভালবাসা’, ‘বিয়ের লগন’, ‘কি যাদু করিলা’, ‘চাঁদের মতো বউ’ এবং ‘লোভে পাপ পাপে মৃত্যু’।

দ্বিতীয় সর্বাধিক আটটি ছবিতে আকাশের ভূমিকায় পর্দায় এসেছেন রিয়াজ। এগুলো হলো- ‘হৃদয়ের বন্ধন’, ‘বাধা’, ‘তোমাকেই খুঁজছি’, ‘আকাশ ছোঁয়া ভালোবাসা’, ‘কে আমি’, ‘ধনী গরিবের প্রেম’, ‘মন বসে না পড়ার টেবিলে’ এবং ‘মন ছুঁয়েছে মন’।

চাচাত বোন ববিতার হাত ধরেই চলচ্চিত্রে আসেন রিয়াজ। ববিতার পুত্রসন্তান অনিকের নামে কয়েকটি ছবিতে অভিনয় করেছেন তিনি। এ তালিকায় আছে ‘ভালোবাসি তোমাকে’, ‘বিদ্রোহী চারিদিকে’, ‘খবরদার’, ‘গুন্ডার প্রেম’, ‘হৃদয়ের কথা’ এবং ‘চিরদিন তুমি আমার’। রাজু চরিত্রেও বেশ কয়েকটি ছবিতে দেখা গেছে রিয়াজকে। এগুলো হলো- ‘বাঁচার লড়াই’, ‘মিথ্যার মৃত্যু’, ‘এরই নাম দোস্তি’, ‘ভালোবাসার শত্রু’ এবং ‘বিদ্রোহী পদ্মা’।

অভিনেত্রীদের মধ্যে শাবনূর ও পূর্ণিমার সঙ্গে সবচেয়ে বেশি অভিনয় করেন রিয়াজ। এ দুই জুটির অসংখ্য দর্শকনন্দিত ছবি রয়েছে। এগুলো সফলও হয়েছে। রিয়াজ-শাবনূর জুটির প্রথম ছবি ‘মন মানে না’ (১৯৯৭)। একই বছর মুক্তি পায় তার সঙ্গে পূর্ণিমার প্রথম ছবি ‘এ জীবন তোমার আমার’।

বাংলাদেশ সময় : ১৬১২ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০১৫
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

তারার ফুল এর সর্বশেষ