ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

তারার ফুল

দেশীয় চলচ্চিত্র সালতামামি ২০১৫ (৫)

৫ নায়িকার মন্দের ভালো

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৪ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০১৫
৫ নায়িকার মন্দের ভালো (বাঁ থেকে) পপি, নিপুণ, কেয়া, ববি ও মৌসুমী হামিদ

২০১৫ সালে এখন পর্যন্ত মুক্তি পেয়েছে মোট ৫৮টি ছবি। বছর শেষ হওয়ার আগে আরও তিন-চারটি মুক্তি পাওয়ার কথা।

ঢালিউডে মুক্তিপ্রাপ্ত এসব ছবির তারকা ও এগুলোর প্রবণতা, সাফল্য-ব্যর্থতার নিরিখে তৈরি করা হয়েছে কয়েকটি প্রতিবেদন। বাংলানিউজের বিনোদন বিভাগে ধারাবাহিকভাবে প্রকাশিত হবে এগুলো। আজ রয়েছে পঞ্চম কিস্তি।

পপি
বছরজুড়ে পপি ছিলেন ছোটপর্দায়। অথবা ছোটপর্দার নাটক-টেলিছবির খবরে। এক সময়ের জনপ্রিয় এই নায়িকার সিনেমায় দুর্দিন চলছে কয়েক বছর ধরে। এটা অবশ্য তিনি মানতে নারাজ। তার মতে, যেনতেন ছবি করছেন না। সমালোচকদের প্রশ্ন, বেছে বেছে যে করছেন সেগুলোর ফল কী!

গুণী নির্মাতা আবদুল্লাহ আল মামুনের শেষ ছবি ‘দুই বেয়াইয়ের কীর্তি’ মুক্তি পেয়েছে এ বছর। স্বাস্থ্য সচেতনতামূলক ছবিটিতে ‘মায়ের ভূমিকা’য় ছিলেন পপি। ছবিটি হাতেগোনা প্রেক্ষাগৃহে মুক্তি পায়। সব মিলিয়ে ছবির খরায় পড়েছেন পপি। কাকড়াইলপাড়ায়ও তার চাহিদা কমেছে। সব মিলিয়ে বছরটা ভালো গেলো না তিনবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারজয়ী এই অভিনেত্রীর।

নিপুণ
পপির মতো নিপুণেরও ব্যস্ততা চোখে পড়েছে ছোটপর্দাকে ঘিরে। বছরের শুরুর দিকে মুক্তি পায় তার ‘কার্তুজ’। মোটামুটি মানের একটি ছবি। এরপর তাকে পাওয়া যায়নি রূপালি পর্দায়। ১১ ডিসেম্বর মুক্তিযুদ্ধভিত্তিক ছবি ‘শোভনের স্বাধীনতা’য় দেখা মিলবে নিপুণের। এতে ফেরদৌসের বিপরীতে অভিনয় করেছেন তিনি। এ ছবি থেকে কিছুটা প্রাপ্তি যোগ হতে পারে তার খাতায়। তিনি যে সুঅভিনেত্রী এ নিয়ে সন্দেহ নেই। কিন্তু বছরজুড়ে রূপালি পর্দায় সেই ছাপ ছিলো না। আজকাল ঈদের সাতদিনের ধারাবাহিকে দেখা যাচ্ছে তাকে। সঙ্গতকারণেই প্রশ্ন উঠতে পারে, জাতীয় চলচ্চিত্র পুরস্কারজয়ী এই নায়িকা ধীরে ধীরে রূপালি পর্দা থেকে ছিটকে পড়ছেন না তো!

এদিকে বছর শেষ হওয়ার আগে আরেকটি ছবি মুক্তি পেতে যাচ্ছে নিপুণের। ‘স্বর্গ থেকে নরক’-এ তার বিপরীতে আছেন ফেরদৌস। মাদকবিরোধী প্রচারের অংশ হিসেবে তৈরি হয়েছে ছবিটি। সমাজের প্রতি শিল্পীর দায়বদ্ধতা থাকে। এতে সেই দায়িত্ব পালন করেছেন নিপুণ।

কেয়া
কেয়াকে নিয়ে আফসোসই বেশি। চলচ্চিত্র অঙ্গনের অধিকাংশই মনে করেন তার সব যোগ্যতাই আছে নায়িকা হিসেবে শাসন করার। কিন্তু…। ওই কিন্তুতে গিয়েই সবাই চুপ। কেউ কেউ আবার বলেই ফেলেন যে, ওকে দিয়ে আর হবে না। ওর অনেক সমস্যা। অবশ্য কয়েক বছর ধরে তো ‘হচ্ছেই না’। কেয়া তাহলে ফুরিয়ে গেছেন! হারিয়ে গেছেন?

নানা কারণে ‘বিতর্কিত’ এই নায়িকার চলতি বছরে একমাত্র ছবি ‘ব্ল্যাকমানি’। ‘ফিরেছেন কেয়া’র বাইরে আর কোনো সুসংবাদ নেই তাকে ঘিরে। ছবিটি তেমন চলেনি, আলোচনায়ও আসতে পারেননি কেয়া। ফলে বছরটি তার জন্য মোটেই ইতিবাচক হয়নি। বরং ফুরিয়ে যাওয়ার দিকে কয়েকধাপ এগিয়েছেন কেয়া!

ববি
দুই ছবির নায়িকা ববির যোগফল কতো? ‘অ্যাকশন জেসমিন’ বা ‘ব্ল্যাকমেইল’ ছবিতে তার প্রাপ্তি কী? প্রথমত দুটি ছবিই নকল বা তামিল ছবির ছায়া অবলম্বনে নির্মিত। দ্বিতীয়ত স্বল্প বাজেটের। দুটি ছবিতে প্রধান চরিত্রে কাজ করেও ববি ঠিক নায়িকা-উচিত নন, নন অভিনেত্রীও। বছর শেষে তিনি আলোচনায় এসেছেন নতুন দুই ছবির খবর দিয়ে। ‘মাল্টা’ ও ‘নীলিমা’। প্রথমটির বিপুল বাজেট, দেখা যাক ববি সুযোগটি ঠিকমতো কাজে লাগাতে পারেন কি-না।

মৌসুমী হামিদ
‘ব্ল্যাক মানি’, ‘জালালের গল্প’ আর ‘ব্ল্যাকমেইল’- দুই ধরনের তিন ছবির মাধ্যমে বছরজুড়ে আলোচনায় ছিলেন মৌসুমী হামিদ। ‘ব্ল্যাকমানি’র মতো গড়পড়তা ছবি দিয়ে রূপালি পর্দায় তার অভিষেক। মুক্তির দিক দিয়ে পরের ছবি রীতিমতো বাজিমাত করেছে। ‘জালালের গল্প’ বাড়িয়ে দিয়েছে মৌসুমীর জনপ্রিয়তা। এতে প্রশংসিত হয়েছে তার অভিনয়। কিন্তু বছরের শেষটা ভালো হলো না তার। ‘ব্ল্যাকমেইল’ ছবিটি গড়পরতা। সব মিলিয়ে মৌসুমীকে ঠিক মেলানো যাচ্ছে না। তিনিই ঠিক করুন, কোন পথে হাঁটবেন, কোন ধরনের ছবি করবেন। ‘ব্ল্যাক’-এর কবলে পড়লেও জালাল তাকে অনেকখানি উদ্ধার করেছে। সামনে আরও সময় পড়ে আছে, লাক্স-চ্যানেল আই সুপারস্টারকে পা ফেলতে হবে বুঝে-শুনে, মেপে মেপে…

রোববার (৬ ডিসেম্বর) বাংলানিউজের বিনোদনে পড়ুন :
•    চলচ্চিত্র সালতামামি ২০১৫ (৬) : এক ছবিতেই বাজিমাত!

** পাঁচ নায়কের মন্দের ভালো
** সংখ্যা-সাফল্যে এগিয়ে শাকিব, কিন্তু…
** শাকিবময় অপু, বাঁকবদলে মাহি, সংখ্যায় এগিয়ে পরী
** শুভর শুভ, আলোচনায় ইমন

বাংলাদেশ সময়: ১৩০৩ ঘন্টা, ডিসেম্বর ০৫, ২০১৫
এসও/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

তারার ফুল এর সর্বশেষ