ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আগরতলা

নির্বাচনী আবহে ত্রিপুরায় ভালোবাসা দিবস জৌলুসহীন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০২৩
নির্বাচনী আবহে ত্রিপুরায় ভালোবাসা দিবস জৌলুসহীন

আগরতলা (ত্রিপুরা): মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) বিশ্বজুড়ে ভ্যালেন্টাইন দিবস পালিত হচ্ছে। এই দিন ভালোবাসার দিবস হিসেবে পালন করা হয়।

 তাই এই দিনটিকে ঘিরে প্রেমিক প্রেমিকাদের মধ্যে সবচেয়ে বেশি উন্মাদনার লক্ষ্য করা যায়।

সারা বিশ্বের সঙ্গে ত্রিপুরা জুড়েও প্রতিবছর এই দিনকে ঘিরে উন্মাদনা লক্ষ্য করা যায়। তবে এবছর কিছু ব্যতিক্রম লক্ষ্য করা গেল রাজধানী আগরতলাতে। কারণ ১৬ ফেব্রুয়ারি ত্রিপুরা বিধানসভার সাধারণ নির্বাচন। তাই রাজ্য জুড়ে এখন কঠোর নির্বাচনী আচরণবিধি লাগু রয়েছে।

পাশাপাশি মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) দিনই শেষ হলো নির্বাচনের সরব প্রচার। বিকেল চারটা পর্যন্ত প্রতিটি রাজনৈতিক দল তাদের কর্মী সমর্থকদের নিয়ে রাস্তায় ব্যস্ত ছিল। তাই সাধারণ মানুষ অনেকেই এদিন নেহাত প্রয়োজন ছাড়া ঘর থেকে বের হননি। হলে ইচ্ছে থাকলেও অনেক মানুষ এই উৎসবে শামিল হতে পারেননি।

রাজধানী আগরতলার ফুলের খুচরো ফুলের সবচেয়ে বড় বাজার হচ্ছে শকুন্তলা রোড। এখানে গিয়ে দেখা যায় ফুল ব্যবসায়ীরা নানা জাতের ফুলের পসরা সাজিয়ে বসেছেন। তবে এর মধ্যে বেশির ভাগই হচ্ছে গোলাপ। লাল গোলাপ বেশি থাকলেও হলুদ সাদাসহ অন্যান্য রঙের গোলাপও রয়েছে।
পলাশ দাস নামে এক ব্যবসায়ী জানান, এবছর ভ্যালেন্টাইন দিবস উপলক্ষে বিক্রিবাট্টা খুবই কম। নির্বাচনী পরিস্থিতির কারণে লোকজন ঘর থেকে খুব কম সংখ্যায় বেরিয়ে আসছেন। তাছাড়া নির্বাচনের জন্য স্কুল কলেজ সবকিছু বন্ধ রয়েছে। ছাত্রছাত্রীরা আসছে না। তাই বিক্রি অন্যান্য প্রচারিত তুলনায় অর্ধেকের কম।

বিশ্বজিৎ চক্রবর্তী নামে আরও এক ব্যবসায়ী জানান, বছরের এই দিনটিতে গোলাপের চাহিদা সবচেয়ে বেশি পরিমাণে থাকে। তাই প্রতিবছর তারা এই বিশেষ দিন উপলক্ষে ভারতের গোলাপের রাজধানী বলে পরিচিত সুদূর বাঙ্গালুরু শহর থেকে গোলাপ আমদানি করে থাকেন। এ বছর আমদানি করিয়েছেন, তবে বিক্রি কম হওয়ার কারণে তারা হতাশ। তারপরও আশায় রয়েছেন যদি সন্ধ্যা নাগাদ লোকজন বাড়ি থেকে বেরিয়ে আসে এবং কিছু বিক্রি হয়।

গ্রাহকদের কথা চিন্তা করে শহরের বড় বড় ফুল ব্যবসায়ীরা অনেকেই দোকানের সামনে ফুল দিয়ে সেলফি জোন বানিয়ে রেখেছেন। ফুল কিনতে আসা এক গৃহবধু জানান, বিশেষ এই দিনে উপলক্ষে ফুল কিনতে এসেছেন স্বামীকে সঙ্গে নিয়ে, খাওয়া দাওয়া এবং একটু ঘুরাঘুরি শেষে বাড়ি ফিরে যাবেন।

অন্যান্য বছর এই দিনে রাজধনীর উজ্জয়ন্ত রাজপ্রাসাদসহ অন্যান্য পার্ক গুলিতেও ভিড় থাকলেও এ বছর একেবারে ফাঁকা। নির্বাচনের কারণে এই দৃশ্য বলে অভিমত অনেকের।

বাংলাদেশ সময়: ১৮৩৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০২৩
এসসিএন/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।