ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আগরতলা

ত্রিপুরাজুড়ে পালিত আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২৩
ত্রিপুরাজুড়ে পালিত আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

আগরতলা, (ত্রিপুরা): আগরতলার বাংলাদেশ সহকারী হাইকমিশনের উদ্যোগে পালিত হয়েছে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।  

মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) স্থানীয় সময় সকাল ৮টায় প্রথম পর্বে সহকারী হাইকমিশনের কর্মকর্তাদের উপস্থিতিতে বাংলাদেশের জাতীয় পতাকা অর্ধনমিত করা হয়।

 

এরপর ভাষাশহীদদের স্মরণে দোয়া ও মোনাজাত করা হয়। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রীর পাঠানো লিখিত বাণী পাঠ, মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে প্রামাণ্যচিত্র প্রদর্শন মধ্য দিয়ে প্রথম পর্বের অনুষ্ঠান শেষ হয়।  

দ্বিতীয় পর্বের অনুষ্ঠান শুরু হয় বেলা সাড়ে ১০টা নাগাদ। ভাষাশহীদদের স্মরণে দূতাবাস প্রাঙ্গণে নির্মিত অস্থায়ী শহীদ মিনার এবং বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ ও শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়। এরপর ভাষাশহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করেন উপস্থিত সবাই।

এরপর উপস্থিত বিশিষ্ট ব্যক্তিরা ভাষা দিবস উপলক্ষে গুরুত্বপূর্ণ আলোচনা করেন।  

এদিন এ আলোচনায় উপস্থিত ছিলেন ত্রিপুরা সরকারের শিক্ষা দপ্তরের সচিব শরদিন্দু চৌধুরী, সহকারী হাইকমিশনার আরিফ মোহম্মদ, প্রথম সচিব ও দূতালয় প্রধান রেজাউল হক চৌধুরী, প্রথম সচিব আল আমিন, সাংবাদিক ও মুক্তিযোদ্ধা বিষয়ক গবেষক মানস পাল, ত্রিপুরা চা উন্নয়ন নিগমের চেয়ারম্যান সন্তুষ সাহা, মুক্তিযুদ্ধা রঞ্জিত সাহা, মুক্তিযুদ্ধ বিষয় গবেষক স্বপণ ভট্টাচাৰ্য, অধ্যাপক মিহির দেব, মুক্তিযোদ্ধা শ্যামল চৌধুরী, সাংবাদিক অমিত ভৌমিক প্রমুখ।  

আগরতলার বিভিন্ন স্কুলের ছাত্রছাত্রীরাও উপস্থিত ছিলেন।  

এই উপলক্ষে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে স্থানীয় শিল্পী ও ছোট ছোট ছেলেমেয়েরা গান ও নৃত্য পরিবেশ করেন। এছাড়াও ত্রিপুরা সরকারসহ বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানের উদ্যোগে নানা অনুষ্ঠানের মধ্য দিয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৫১৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২৩
এসসিএন/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad