ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আগরতলা

ভাষা রক্ষার দাবিতে বিক্ষোভ অল ইন্ডিয়া সেভ এডুকেশন কমিটির

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২৩
ভাষা রক্ষার দাবিতে বিক্ষোভ অল ইন্ডিয়া সেভ এডুকেশন কমিটির

আগরতলা (ত্রিপুরা): অল ইন্ডিয়া সেভ এডুকেশন কমিটির ত্রিপুরা শাখার উদ্যোগে মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করা হয়েছে।  

এদিন রাজধানীর উজ্জ্বয়ন্ত প্রসাদের সামনে কমিটির সদস্যরা এবং ছাত্রছাত্রীরা পুষ্পার্ঘ অর্পণের মধ্য দিয়ে ১৯৫২ ভাষা আন্দোলনের শহীদদের প্রতি শ্রদ্ধার্ঘ্য অর্পণ করেন।

পাশাপাশি এদিন ‘শিক্ষা বাঁচাও’ স্লোগানকে সামনে রেখে প্রতিবাদ দিবসও পালন করা হয় তাদের উদ্যোগে।  

এই কর্মসূচিতে উপস্থিত বক্তা হরেকৃষ্ণ ভৌমিক বলেন, ভারত সরকারের বর্তমান স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ হিন্দি ভাষাকে সারা দেশের উপর চাপিয়ে দেওয়ার চেষ্টা করছেন। এই লক্ষ্যে তিনি রাষ্ট্রপতির কাছে একটি প্রস্তাব পেশ করেছেন। অতীত ইতিহাস বলছে হিটলার এবং মুসোলিনি উগ্র জাতীয়তাবাদের মাধ্যমে নিজ দেশে গৃহযুদ্ধ লাগানোর চেষ্টা করেছিলেন, ঠিক একইভাবে ভারতের বিজেপি সরকার হিন্দি ভাষাকে চাপিয়ে দিয়ে দিতে চাইছে সারা দেশে উগ্র জাতীয়তাবাদ তৈরি করে গৃহযুদ্ধ সৃষ্টির জন্য। হিন্দিকে এভাবে চাপিয়ে দিলে দেশের জাতীয়তাবাদ এবং ঐক্য বিনষ্ট হবে বলেও তারা উদ্বেগ প্রকাশ করেন। সেই সঙ্গে তিনি সবার প্রতি আহ্বান রাখেন হিন্দি চাপিয়ে দেওয়ার বিষয়টির বিরোধিতা করার জন্য।

বাংলাদেশ সময়: ১৬৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২৩
এসসিএন/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।