ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আগরতলা

আগরতলায় ডিজিটাল ট্রেনিং সেন্টারের উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৩ ঘণ্টা, মে ৮, ২০২৩
আগরতলায় ডিজিটাল ট্রেনিং সেন্টারের উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী

আগরতলা (ত্রিপুরা): কাগজ কলমের চিরাচরিত পদ্ধতি ছেড়ে ত্রিপুরা সরকার আধুনিক ডিজিটাল পদ্ধতিকে সরকারি দৈনন্দিন কাজে যুক্ত করতে চাইছে। এজন্য ধীরে ধীরে পদ্ধতিগত কিছু পরিবর্তন আনা হচ্ছে সরকারি কাজকর্মে।

 

এরই অংশ হিসেবে সোমবার (৮ মে) ত্রিপুরা সরকারের তথ্য ও প্রযুক্তি দপ্তর সম্পূর্ণ ডিজিটাল পদ্ধতিতে প্রশিক্ষণ দেওয়ার জন্য একটি অত্যাধুনিক ট্রেনিং সেন্টারের আনুষ্ঠানিক উদ্বোধন করল।

রাজধানীর ইন্দ্রনগর এলাকার আইটি ভবনের প্রথম তলায় স্থাপন করা এই প্রশিক্ষণ কেন্দ্রের নাম দেওয়া হয়েছে ‘স্মার্ট ট্রেনিং সেন্টার ও ট্রেনিং অন ডিজিটাল ত্রিপুরা ইনিসেটিভ’। এদিন বিকেলে এই প্রশিক্ষণ কেন্দ্রটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী অধ্যাপক ডা. মানিক সাহা। তার সঙ্গে ছিলেন ত্রিপুরা সরকারের অর্থ দপ্তর, তথ্য ও প্রযুক্তি দপ্তরের মন্ত্রী প্রণজিৎ সিংহ রায়, রাজ্যের মুখ্য সচিব জে কে সিনহাসহ অন্যান্য সরকারি কর্মকর্তারা।

ফিতা কেটে আনুষ্ঠানিকভাবে এই সেন্টারের উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর যে ডিজিটাল ইন্ডিয়া গড়ে তোলার কথা বলেন, এরই একটি অংশ হচ্ছে এই ডিজিটাল ট্রেনিং সেন্টারের সূচনা। এখানে একসঙ্গে ৬০ জন লোক বসে প্রশিক্ষণ নিতে পারবে। সরকারি বিভিন্ন দপ্তরের কর্মচারীদের পাশাপাশি বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মীরাও স্বল্পমূল্যে অত্যাধুনিক প্রযুক্তি নির্ভর প্রশিক্ষণ নিতে পারবে।

তিনি আরও বলেন, বর্তমান সরকারের মূল লক্ষ্য হচ্ছে স্বচ্ছ প্রশাসন মানুষের সামনে তুলে ধরা, ডিজিটাল প্রযুক্তিকে ব্যবহার করা হলে কাজকর্মে আরও অনেক বেশি স্বচ্ছতা আসবে। কারণ চাইলেও যে কেউ কোনো তথ্য হেরফের করতে পারবে না। ডিজিটাল নথির স্থায়িত্ব অনেক বেশি থাকে। এই বিষয়গুলিতেই কাজ শুরু হয়েছে।  

মুখ্যমন্ত্রী আরও জানান, ডিজিটাল ত্রিপুরা রাজ্য গড়ে তোলার লক্ষ্যে আগামী ডিসেম্বর মাসের মধ্যে সরকারের সব দপ্তরের কর্মচারীদের ডিজিটাল পদ্ধতিতে প্রশিক্ষণ দেওয়ার কাজ সম্পন্ন হবে।  

তথ্য ও প্রযুক্তি দপ্তরের মন্ত্রী প্রনজিৎ সিংহ রায় বলেন, গত পাঁচ বছর ত্রিপুরা সরকার তথ্য প্রযুক্তি ক্ষেত্রে বিশেষ উন্নতির জন্য অনেক কাজ করেছে। এখানে শিল্প প্রযুক্তি ক্ষেত্রে নতুন নতুন অনেক কিছু স্থাপন করা হয়েছে। রাজ্য সরকারের লক্ষ্য এই রাজ্যের যেসব ছেলেমেয়ে অন্যান্য জায়গার তথ্য প্রযুক্তি ক্ষেত্রে কাজ করছেন তাদের রাজ্যে নিয়ে আসা এবং কাজের জায়গা তৈরি করা। এই প্রশিক্ষণ কেন্দ্রে কম্পিউটার এবং তথ্য প্রযুক্তির মাধ্যমে যাতে প্রশিক্ষণ নেওয়া যায় তার জন্য অত্যাধুনিক যন্ত্রপাতি প্রতিস্থাপন করা হয়েছে।  

বাংলাদেশ সময়: ১৯২৪ ঘণ্টা, মে ০৮, ২০২৩
এসসিএন/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।