ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

আগরতলা

ত্রিপুরায় উদযাপিত পণ্ডিত দীনদয়াল উপাধ্যায়ের জন্মবার্ষিকী 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০২৩
ত্রিপুরায় উদযাপিত পণ্ডিত দীনদয়াল উপাধ্যায়ের জন্মবার্ষিকী 

আগরতলা, (ত্রিপুরা): ত্রিপুরায় উদযাপিত হয়েছে জন সংঘ এবং একাত্ম মানবতারবাদের প্রতিষ্ঠাতা দীনদয়াল উপাধ্যায়ের জন্মবার্ষিকী।  

সোমবার (২৫ সেপ্টেম্বর) ত্রিপুরা রাজ্যের মূল অনুষ্ঠানটি হয় রাজধানী আগরতলার রবীন্দ্রশতবার্ষিকী ভবনে।



ত্রিপুরা সরকারের তথ্য সংস্কৃতি দপ্তরের উদ্যোগে আয়োজিত এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী অধ্যাপক ডা. মানিক সাহা। এছাড়া আরও উপস্থিত ছিলেন রাজ্যের সাবেক উপমুখ্যমন্ত্রী যীষ্ণু দেব বর্মণ, তথ্য সংস্কৃতি দপ্তরের সচিব পি কে চক্রবর্তী, অধিকর্তা বিম্বিসার ভট্টাচার্য প্রমুখ।

প্রদীপ প্রজ্জ্বলন এবং দীনদয়াল উপাধ্যায়ের ছবিতে ফুল দিয়ে অনুষ্ঠানের সূচনা করা হয়।  

এরপর দীনদয়াল উপাধ্যায়কে নিয়ে কয়েকদিন আগে যে প্রবন্ধ প্রতিযোগিতা হয়। এ প্রতিযোগিতায় ছাত্র-ছাত্রীদের মধ্যে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন মুখ্যমন্ত্রীসহ অন্যান্য অতিথিরা।

অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী বলেন, মানুষের কল্যাণের কথা চিন্তা করে দীনদয়াল উপাধ্যায় একাত্ম মানবতাবাদের দর্শন প্রচলন করেছিলেন। এই দর্শনের মূল কথাই হচ্ছে সমাজের অন্তিম ব্যক্তি পর্যন্ত উন্নয়ন পৌঁছে দেওয়া। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এখন সেই দর্শনকে সামনে রেখে কাজ করে চলছেন।

সমাজে আমরা সবাই একসঙ্গে আছি, কিন্তু সবাই একে অপরের জন্য কাজ করছি। তা না করলে সমাজ ব্যবস্থা অচল হয়ে যাবে। এই ব্যবস্থাকে সুন্দরভাবে পরিচালিত করার কথাই দীনদয়াল বলেছেন বলে অভিমত ব্যক্ত করেন মুখ্যমন্ত্রী।

এই উপলক্ষে রবীন্দ্র শতবার্ষিকী ভবনের বাইরে দীনদয়ালের জীবনের নানা সময়ের আলোকচিত্র নিয়ে একটি প্রদর্শনীর আয়োজন করা হয়। এ কর্মসূচিতে রাজধানীর বিভিন্ন স্কুলের ছাত্র-ছাত্রীরা উপস্থিত ছিল। আগরতলার পাশাপাশি রাজ্যের প্রতিটি জেলাতেই এ কর্মসূচি উদযাপিত হয়।

বাংলাদেশ সময়: ১৭০৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০২৩
এসসিএন/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।