ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

আগরতলা

বিকেলটা কাটুক রবীন্দ্রকাননে

মবিনুল ইসলাম, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৩২ ঘণ্টা, জুলাই ৩০, ২০১৭
বিকেলটা কাটুক রবীন্দ্রকাননে রবীন্দ্রকানন

ত্রিপুরা থেকে: ত্রিপুরার রাজধানী আগরতলার প্রাণকেন্দ্র সার্কিট হাউজের পাশে নয়নাভিরাম উদ্যান রবীন্দ্র কানন। সারাদিন ত্রিপুরার বিভিন্ন স্থান ঘুরে দেহের ক্লান্তি দূর করতে বিকেলটা কাটাতে পারেন রবীন্দ্র কাননে।

দৃষ্টিনন্দন উদ্যানটির বিভিন্ন রকমের ফুল, পাতাবাহার আর নানান প্রজাতির গাছ গাছগাছালি মুহূর্তেই দূর করে দেবে আপনার ক্লান্তি।  

দেড় হেক্টর জায়গাজুড়ে এর অবস্থান।

উত্তরে রাজভবন, দক্ষিণে সার্কিট হাউজ, পূর্বে পাম্প হাউজ ও পশ্চিমে এয়ারপোর্ট রোড। পুরো উদ্যানটিই শক্ত লালচে পাথুরে মাটি দিয়ে বানানো।  

উদ্যানে ঢুকেই ডানদিকে বাচ্চাদের জন্য বিভিন্ন রকমের খেলনা রয়েছে। খেলনার মধ্যে রয়েছে- সুয়িং ১২টি, মেরিগো রাউন্ড ১টি ও স্লিপার ২টি।

এছাড়াও উদ্যানটিতে একটি পুতুল ঘর (ডল মিউজিয়াম) রয়েছে। রয়েছে রবীন্দ্রনাথ ঠাকুরের ভাস্কর্য। এখানে উদ্যানটির বিভিন্ন অনুষ্ঠান হয়ে থাকে।

রবীন্দ্রকানন

উদ্যানটির ইনচার্জ শরদিন্দু দত্ত বাংলানিউজকে জানান, প্রতিদিন শ-দু’য়েক লোক বিকেলে বাগানটিতে হাঁটতে ও এর সৌন্দর্য উপভোগ করতে আসেন। ছুটির দিনে এ সংখ্যা পাঁচশোতে গিয়ে ঠেকে। প্রতিবছর ১৫ আগস্ট পাতাবাহার প্রদর্শনী এবং ২৩ জানুয়ারি ফুল প্রদর্শনী হয়ে থাকে। এছাড়াও ২৫ বৈশাখে কবিগুরু প্রণামও উদ্যানটির অন্যতম আকর্ষণ।

তিনি আরও জানান, আগে স্থানীয়দের মর্নিং ওয়াকের জন্য সকাল বেলা উদ্যানটি খোলা থাকতো। এখন মর্নিং ওয়াকের জন্য আলাদা অনেক জায়গা হওয়ায় রবীন্দ্রকানন সকালে খোলা হয় না।  

শুক্রবার ছাড়া প্রতিদিন বিকাল ৩টা থেকে ৬টা পর্যন্ত উদ্যানটি খোলা থাকে। দর্শনার্থীদের প্রবেশ ফি মাত্র ১০ টাকা।  

বাংলাদেশ সময়: ১০২৯ ঘণ্টা, জুলাই ৩০, ২০১৭
এমআই/এসএনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।