ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

আগরতলা

দুর্গাপূজার বাকি মাত্র ২০ দিন, অথচ ক্রেতা নেই বাজারে

সুদীপ চন্দ্র নাথ, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪০ ঘণ্টা, অক্টোবর ৩, ২০২০
দুর্গাপূজার বাকি মাত্র ২০ দিন, অথচ ক্রেতা নেই বাজারে ...

আগরতলা (ত্রিপুরা): সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম বড় উৎসব হচ্ছে দুর্গাপূজা। এবছর এই উৎসব শুরু হচ্ছে আগামী শুক্রবার (২৩ অক্টোবর) থেকে।

হাতে আর মাত্র কয়েকটি দিন বাকি থাকলেও উৎসবকে ঘিরে তেমন উৎসাহ-উদ্দীপনা লক্ষ করা যাচ্ছে না।

এই উৎসবে যে যার সাধ্যমতো জামা-কাপড়সহ সাজসজ্জার সামগ্রী কেনাকাটা করে থাকেন। কিন্তু রাজধানী আগরতলার বিভিন্ন বাজারে গিয়ে দেখা যায়, সেখানে ক্রেতা প্রায় নেই বললেই চলে। কাপড়সহ অন্যান্য প্রসাধনী সামগ্রীর দোকানিরা দোকান সাজিয়ে বসে আছেন।

কাপড় ব্যবসায়ী বিমল সাহা বাংলানিউজকে জানান, প্রতিবছর তারা দুর্গাপূজাকে কেন্দ্র করে বিপুল পরিমাণ জামাকাপড় বিক্রির জন্য অন্য রাজ্য থেকে আমদানি করেন। কিন্তু এবছর করোনা মহামারির কথা চিন্তা করে অন্যান্য বছরের তুলনায় দুর্গাপূজার জন্য অর্ধেকেরও কম জামাকাপড় আমদানি করেছেন। কিন্তু ক্রেতা নেই তাই আশঙ্কায় আছেন অর্ধেক পরিমাণ জামাকাপড় বিক্রি হবে কি-না তা নিয়ে।  

আরও এক ব্যবসায়ী স্বপন পাল বাংলানিউজকে বলেন, দুর্গাপূজার মাস এসে গিয়েছে, পূজা শুরু হতে আর মাত্র ২০ দিন বাকি। অন্য বছরগুলোতে এই সময় দোকানে দোকানে উপচে পড়া ভিড় থাকতো। ক্রেতাদের সামলাতে হিমশিম খতে হতো। অথচ এবছর দোকান ফাঁকা, দুই একজন করে ক্রেতা দোকানে আসছেন। আমরা যে পরিমাণ বিক্রির আশা করেছিলাম, এবছর তার মাত্র দশ শতাংশের বেশিও বিক্রি হয়নি। এখনো ২০ দিন বাকি আছে পূজা শুরু হতে। খুব বেশি যদি বিক্রি হয় তবে ৩০ শতাংশে গিয়ে পৌঁছাবে। এর বেশি বিক্রির লক্ষণ দেখছি না।

দুর্গাপূজার আগে নারী ও তরুণীদের উপচে পড়া ভিড় দেখা যেত সাজসজ্জা ও প্রসাধনী সামগ্রীর দোকানে। কিন্ত এবছর দুর্গাপূজাকে কেন্দ্র করে তেমন ভিড় নেই।

আগরতলার হকার্স মার্কেটে রয়েছে নারীদের সাজসজ্জার জিনিসের দোকান। এগুলোও ফাঁকা রয়েছে পূজার প্রাক মুহূর্তে।

এই মার্কেটের ব্যবসায়ী বিজয়া কর বাংলানিউজকে বলেন, গত বছরগুলোতে যেখানে দুর্গাপূজার আগে প্রতিদিন ৩০ থেকে ৪০ হাজার রুপির পণ্য বিক্রি হতো সেখানে এ বছর ২ থেকে ৩ হাজার রুপির সমগ্রী বিক্রিও কষ্টকর হয়ে দাঁড়িয়েছে।

রাজধানীর শকুন্তলা রোড, হরিগঙ্গাবসাক রোড, হকার্স মার্কেট এলাকার দোকানগুলোতে করোনাকালের আগে সাধারণ দিনে যে পরিমাণ ক্রেতাদের ভিড় দেখা যেত এবছর দুর্গাপূজার মাত্র কদিন আগেও এরচেয়ে কম ভিড় লক্ষ করা যাচ্ছে।  

বাংলাদেশ সময়: ১৪৪০ ঘণ্টা, অক্টোবর ০৩, ২০২০
এসসিএন/এইচএডি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।