ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

কৃষি

চাঁপাইনবাবগঞ্জে লাম্পি রোগে ১০ গরুর মৃত্যু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৭ ঘণ্টা, আগস্ট ১৫, ২০২৩
চাঁপাইনবাবগঞ্জে লাম্পি রোগে ১০ গরুর মৃত্যু

চাঁপাইনবাবগঞ্জ: চাঁপাইনবাবগঞ্জে ছড়িয়ে পড়েছে লাম্পি রোগ। ‘লাম্পি স্কিন ডিজিজ’ নামক মশাবাহিত এ রোগের কারণে কৃষকদের গরু মারা যাচ্ছে।

প্রতিদিনই পশু হাসপাতাল গুলোতে নিজেদের গবাদিপশু বাঁচাতে ভিড় করছেন খামারিরা।  

জেলা প্রাণিসম্পদ কার্যালয়ের সূত্র মতে, এখন পর্যন্ত লাম্পি রোগে ১০ গরুর মৃত্যু হয়েছে এবং আক্রান্ত হয়েছে ৪৯৩টি।

সদর উপজেলার লাখেরাজপাড়া মহল্লার কৃষক মুনজের আলম জানান, তার সার্বজনীন কৃষি খামারে জুলাই ও আগস্ট মাসে দুইটি গাভি এ রোগে মারা গেছে। প্রতিদিন এ গাভি দুটি থেকে প্রায় ২০ কেজি করে দুধ দিত। গাভি দুটির মৃত্যু হওয়ায় আমার বড় ধরনের লোকসান হয়েছে। এদিকে, এ রোগ প্রতিরোধে গরুকে গোট পক্স ভ্যাকসিন প্রয়োগ করা হচ্ছে।

এ ব্যাপারে জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মোস্তাফিজুর রহমান বলেন, ‘লাম্পি স্কিন ডিজিজ’ নামক মশাবাহিত এই রোগটি সারাদেশেই ছড়িয়ে পড়েছে। চাঁপাইনবাবগঞ্জেও রোগটি ছড়াচ্ছে। এখন পর্যন্ত ৪৯৩টি গরু আক্রান্ত হয়েছে এবং মারা গেছে ১০টি গরু।

তিনি আরও বলেন,  এই রোগে আক্রান্ত গরুর শরীরে বসন্তের মতো ফোসকা দেখা দেয়, যা পরবর্তীতে ঘায়ে পরিণত হয়। এতে কখনো কখনো গরু মারাও যায়।

মুশকিল হচ্ছে এ রোগের ওষুধ নেই। ছাগলের ভ্যাকসিন দেওয়া হচ্ছে। এতে কাজ হচ্ছে তবে ধীরগতিতে। গরু খামারিদের সচেতন করতে উঠান বৈঠক করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৭৫৭ ঘণ্টা, আগস্ট ১৫, ২০২৩
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।