ঢাকা, রবিবার, ৯ আষাঢ় ১৪৩১, ২৩ জুন ২০২৪, ১৫ জিলহজ ১৪৪৫

কৃষি

চাঁদপুরে কারখানার বর্জ্যে ৮ গরু অসুস্থ, থানায় অভিযোগ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৪ ঘণ্টা, মে ২৯, ২০২৪
চাঁদপুরে কারখানার বর্জ্যে ৮ গরু অসুস্থ, থানায় অভিযোগ

চাঁদপুর: চাঁদপুরের মতলব উত্তরে অনুমোদনহীন ‘সোহেল ব্যাটারি’ নামে কারখানার বিষাক্ত বর্জ্যে ‘মাশাল্লাহ-আলহামদুলিল্লাহ’ নামে একটি খামারের আটটি গরু অসুস্থ হয়ে পড়েছে।  

মঙ্গলবার (২৮ মে) বিকেলে উপজেলার গজরা ইউনিয়নের ডুবগি গ্রামে এ ঘটনা ঘটে।

 

বুধবার (২৯ মে) সকালে এ ঘটনায় ১৭ লাখ টাকার ক্ষতিপূরণ চেয়ে মতলব উত্তর থানায় একটি অভিযোগ করেছেন ক্ষতিগ্রস্ত খামারি মো. জসিম উদ্দিন লিটন।

অভিযোগ উল্লেখ করা হয়, ব্যাটারি কারখানা সংলগ্ন ক্ষেত থেকে ঘাস কেটে গরুকে দেন খামারি জসিম উদ্দিন লিটন। ওই ঘাস খেয়ে অসুস্থ হয়ে পড়ে তার খামারের আটটি গরু। পরে অবস্থা খারাপ দেখে খামারেই তিনটি গরু জবাই করে ও পাঁচটি গরু কসাইয়ের কাছে কম দামে বিক্রি করে দেন। এর আগেও একই কারণে কয়েকটি গরু মারা যাওয়ার কারণে কারখানাটি বন্ধ করে দেওয়া হয়। সম্প্রতি পুনরায় চালু করার পর ফের এমন ঘটনা ঘটেছে।

খামার মালিক জসিম উদ্দিন লিটন বলেন, গত পাঁচ বছর ধরে খামার করেছি। কোনোদিন অসুবিধা হয়নি। এই প্রথম ‘সোহেল ব্যাটারি’ কারখানা সংলগ্ন ক্ষেত থেকে ঘাস খাওয়ানোর কারণে গরুগুলো অসুস্থ হয়েছে। এতে আমার ১৭ লাখ টাকার ক্ষতি হয়েছে। বাকি গরুগুলো নিয়ে চিন্তায় আছি। যদি এগুলোরও সমস্যা হয়, তাহলে পথে বসা ছাড়া আমার আর কোনো উপায় থাকবে না।  

অভিযুক্ত ব্যাটারি কারখানা মালিক সোহেল বলেন, ‘সামান্য পরিবেশ দূষণ হলেও হতে পারে। এছাড়া পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র ছাড়া অন্য সব কাগজপত্র আমার আছে। যেহেতু মানুষের ক্ষতি হয়, সেহেতু কারখানাটি বন্ধ করে দেব। ’

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. শ্যামল চন্দ্র দাস বলেন, খবর পেয়েই আমি খামার পরিদর্শনে যাই। ঘাস পরীক্ষা করে তার মধ্যে বিষাক্ত মিশ্রিত গ্যাস পেয়েছি। আর এই গ্যাসের কারণেই গরুগুলো অসুস্থ হয়ে পড়ে।

এ ব্যাপারে মতলব উত্তর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আলমগীর হোসেন রনি বলেন, লিখিত অভিযোগ পেয়েছি। তদন্ত করে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৯০২ ঘণ্টা, মে ২৯, ২০২৪
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।