ঢাকা, বুধবার, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৯ মে ২০২৪, ২০ জিলকদ ১৪৪৫

কৃষি

১৪০ কেজি ওজনের আলু!

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০৮ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০১৯
১৪০ কেজি ওজনের আলু! কৃষি মেলায় ১৪০ কেজি ওজনের আলু

ঢাকা: আলু আকার কিংবা ওজন কতটুকু হতে পারে তা সবার জানা। সেটা যে জাতের আলুই হোক না কেন। তাই বলে ১৪০ কিলোগ্রাম (কেজি) ওজন! বিস্ময় হবারই কথা।

রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটে আয়োজিত জাতীয় সবজি মেলার শেষ দিন শনিবার (২৬ জানুয়ারি) গিয়ে এ আলু খোঁজ মিলেছে।

কৃষি সম্প্রসারণ অধিদফতর আলুটি তাদের স্টলে সাজিয়েছেন।

মেলার দর্শনার্থীদের এ নিয়ে আগ্রহের শেষ নেই।

হাতিশুড় জাতের মেটে আলুটি ফলিয়েছেন বাগেরহাট জেলার ফকিরহাট উপজেলার বেতাগা গ্রামের কৃষক প্রকাশ দাস।

এ আলুটির ওজন ১৪০ কেজি। আকারে বড় এই আলুর পুষ্টিগুণ আয়রণ ও ক্যালসিয়াম সমৃদ্ধ। প্রকাশ দাস এটি কৃষি সম্প্রসারণ অধিদফতরের সহায়তার ফলিয়েছেন।

সবজি মেলাসবজি মেলার নান্দনিক ডিসপ্লেতে স্থান পেয়েছে মুন্সিগঞ্জের আঁড়িয়াল খাঁ'র মিষ্টি কুমোড়। মেলায় দর্শনার্থী, ক্রেতারা এসব ঘিরেই আনন্দ খুঁজে নিচ্ছেন। মেতে ওঠছেন ফটোসেশন কিংবা সেলফিবাজীতে।

কৃষি মন্ত্রণালয় আয়োজিত মেলার শেষদিনের বিকেলে উপচে পড়া ভিড় লক্ষ্য করা গেছে। সবজি মেলাতে এতো মানুষের আগ্রহে সন্তুষ্টি প্রকাশ করছে আয়োজকরা।

মেলায় আগতদের সঙ্গে কথা বলে জানা গেল, যারা এসেছেন তাদের বেশিভাগই শহুরে কৃষি করতে চান। অর্থাৎ কৃষি বা টব, ড্রাম কৃষিতে তাদের আগ্রহ বেশ। অনেকেই নিজের সুবিধামত বিভিন্ন সবজির বীজই নিচ্ছেন।

মোহাম্মদপুরের আয়নাল জানান, তার নিজের বাড়ির ছাদটা কাপড় শুকানো ছাড়া কোনো কাজেই লাগে না। তাই লাউ, টমোটে, চিচিঙ্গা, সরিচ, শিমসহ বিভিন্ন সবজির বীজ নিয়ে নিলেন।

ফারজানা রহমান নামের এক শিক্ষার্থী বলেন, আমি সবজি পছন্দ করি। ব্যালকনিতেই টবে বিভিন্ন সবজি ফলাতে ভালো লাগে। তাই কিছু বীজ নিতে এসেছি।

বাংলাদেশ সময়: ২০০১ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০১৯
ইইউডি/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।