ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

সাতক্ষীরায় উনিশতম কবিতা উৎসব অনুষ্ঠিত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৭ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০২৩
সাতক্ষীরায় উনিশতম কবিতা উৎসব অনুষ্ঠিত

সাতক্ষীরা: ‘আগ্রাসনের বিরুদ্ধে কবিতা’ এই স্লোগানকে সামনে রেখে সাতক্ষীরায় উনিশতম কবিতা উৎসব-২০২৩ অনুষ্ঠিত হয়েছে। উনিশতম কবিতা উৎসবে নিজ নিজ ক্ষেত্রে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ চারজন ব্যক্তি ও একটি প্রতিষ্ঠানকে কবিতা পরিষদ সম্মাননা ২০২৩ দেওয়া হয়েছে।

শুক্রবার (২২ ডিসেম্বর) সাতক্ষীরা কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরি মিলনায়তনে অনুষ্ঠিত কবিতা উৎসবে তাদের এই সম্মাননা দেওয়া হয়।

এবছর কবিতায় ইমরোজ সোহেল ও অদ্বৈত মারুত, সঙ্গীতে জি এম জাকির হোসেন, ছড়া ও সাহিত্যে আবুল হোসেন আজাদ এবং সমাজসেবায় বেসরকারি উন্নয়ন সংস্থা সুশীলনকে কবিতা পরিষদ সম্মাননা ২০২৩ দেওয়া হয়েছে।

‘আগ্রাসনের বিরুদ্ধে কবিতা’ এই স্লোগানকে সামনে রেখে উনিশতম কবিতা উৎসবের উদ্বোধন করেন যশোর মাইকেল মধুসূদন একাডেমির পরিচালক কবি খসরু পারভেজ।

উৎসবে কবিতা পরিষদ সাতক্ষীরার সভাপতি কবি মন্ময় মনিরের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, সাতক্ষীরা জেলা পরিষদ চেয়ারম্যান নজরুল ইসলাম।

উৎসবে নজরুল ইসলাম বলেন, আগ্রাসনের বিরুদ্ধে কবিদের কলম বরাবরই সরব থেকেছে। অসাম্প্রদায়িক সমাজ বিনির্মাণ ও সংস্কৃতি বিকাশে কবিতা আমাদের অনুপ্রেরণা যোগায়।

উৎসবে অতিথি হিসেবে বক্তব্য দেন, দৈনিক আমাদের সময় এর সাহিত্য সম্পাদক কবি অদ্বৈত মারুত, ভারতের বাচিকশিল্পী অরবিন্দ ঘোষ, ইংরেজি সাহিত্যের অধ্যাপক আব্দুল হামিদ, ড. মো. সিহাবউদ্দীন, কবি কিশোরী মোহন সরকার, কবি শুভ্র আহমেদ, নাজমুন নাহার প্রমুখ।

অনুষ্ঠানে শোক প্রস্তাব পাঠ করেন, কবি হেলাল সালাহউদ্দীন, ঘোষণাপত্র পাঠ করেন দিলীপ কুমার দিব্যানন্দ।

উৎসবের দ্বিতীয় পর্বে শিরিন সাদী রচিত ‘বিশ্ব স্রষ্টা ও কাব্য স্রষ্টা: আমার ভাবনা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। এতে আলোচনা করেন, পার্থ প্রতীম দাশ, কবি শুভ্র আহমেদ, কবি স. ম তুহিন, কবি বাবুল আনোয়ার, তৌফিক আহমেদ প্রমুখ।

উৎসবের শেষ পর্বে দেশের বিভিন্ন এলাকা থেকে আগত ৫০ জন কবি স্বরচিত কবিতা পাঠ করেন। তাদের মধ্যে কবি অদ্বৈত মারুত, ভারত থেকে আগত কবি অরবিন্দু ঘোষ, কবি খসরু পারভেজ, লিটন খান, সুরাইয়া ইয়াসমিন, নাবাতা ইস্পাহানী, মনিরুজ্জামান ছট্টু, আশেক মেহদেী, আলী সোহরাব, মিল্টন সানা, লামইয়া মার্জান, প্রশান্ত রায় অন্যতম।

সমগ্র অনুষ্ঠান পরিচালনা করেন, শুকুমার দাশ বাচ্চু, কবি কাজী গুলশান আরা ও প্রভাষক মাসুদুর রহমান।  

বাংলাদেশ সময়: ১০৫২ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০২৩
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।