ঢাকা, সোমবার, ৯ বৈশাখ ১৪৩১, ২২ এপ্রিল ২০২৪, ১২ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

রাবেয়া খাতুন কথাসাহিত্য পুরস্কার পেলেন বিপ্রদাশ বড়ুয়া ও সাদিয়া সুলতানা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫৫ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০২৩
রাবেয়া খাতুন কথাসাহিত্য পুরস্কার পেলেন বিপ্রদাশ বড়ুয়া ও সাদিয়া সুলতানা বিপ্রদাশ বড়ুয়া ও সাদিয়া সুলতানা

ঢাকা: বাংলা একাডেমির ‘রাবেয়া খাতুন কথাসাহিত্য পুরস্কার ২০২৩’ পেয়েছেন দুই সাহিত্যিক।

বাংলা কথাসাহিত্যে সামগ্রিক অবদানের স্বীকৃতিস্বরূপ বিপ্রদাশ বড়ুয়া এবং ২০২২ সালে প্রকাশিত 'বিয়োগ রেখা' উপন্যাসের জন্য সাদিয়া সুলতানা এ পুরস্কার পেয়েছেন।

বুধবার (২৭ ডিসেম্বর) বিকেলে একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে কথাসাহিত্যিক রাবেয়া খাতুনের ৮৮তম জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এ পুরস্কার দেওয়া হয়।

বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা পুরস্কারপ্রাপ্তদের নাম ঘোষণা করেন।

রাবেয়া খাতুনের স্মৃতিকে অমর করে রাখতে 'রাবেয়া খাতুন স্মৃতিপরিষদের' অর্থায়নে বাংলা একাডেমি ২০২২ সাল থেকে এ পুরস্কার দিয়ে আসছে।

বিপ্রদাশ বড়ুয়ার পক্ষে শিশুসাহিত্যিক সুজন বড়ুয়া পুরস্কার গ্রহণ করেন। পুরস্কার হিসেবে বিপ্রদাশ বড়ুয়াকে ২ লাখ টাকা এবং সাদিয়া সুলতানাকে ১ লাখ টাকার চেক এবং সনদ দেওয়া হয়।

পুরস্কার পাওয়ার অনুভূতি জানিয়ে সাদিয়া সুলতানা বলেন, রাবেয়া খাতুন আমাদের সাহিত্যকে যেভাবে ঋদ্ধ করেছেন তেমনি তার স্মরণে প্রবর্তিত পুরস্কার অর্জন করে আমিও আমার সাহিত্যকর্মকে আরও ঋদ্ধ করার প্রয়াস চালিয়ে যাব।

অনুষ্ঠানে সূচনা বক্তৃতা দেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা। বিশেষ অতিথি ছিলেন চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর এবং রাবেয়া খাতুন স্মৃতি পরিষদের সভাপতি সাহিত্যিক আমীরুল ইসলাম। সভাপতিত্ব করেন বাংলা একাডেমির সভাপতি সেলিনা হোসেন।

অনুষ্ঠান সঞ্চালনা করেন বাংলা একাডেমির পরিচালক (চলতি দায়িত্ব) ড. শাহাদাৎ হোসেন নিপু।

বাংলাদেশ সময়: ০৮৫০ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০২৩
এইচএমএস/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।