ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

বিএনপি

৮ ফেব্রুয়ারি খালেদার রায় সামনে রেখেই আজকের সভা 

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৩৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০১৮
৮ ফেব্রুয়ারি খালেদার রায় সামনে রেখেই আজকের সভা  কথা বলছেন মঈন খান/ছবি: কাশেম হারুন 

ঢাকা: আগামী ৮ ফেব্রুয়ারি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার দুর্নীতি মামলার রায় সামনে রেখে অনেকটা তাড়াহুড়ো করেই আজ বিএনপির জাতীয় নির্বাহী পরিষদের সভা ডাকা হয়েছে বলে জানিয়েছেন দলের স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান। 

শনিবার (৩ ফেব্রুয়ারি) সকালে রাজধানীর লা মেরিডিয়ান হোটেলে বাংলানিউজের সঙ্গে আলাপচারিতায় একথা জানান তিনি।  

তিনি বলেন, শত বাধা-বিপত্তি সত্ত্বেও আশা করছি এই সভা সফল হবে।

সভা সফল করতে আমরা কম সময়ের মধ্যে সারাদেশের নেতাদের আমন্ত্রণ পৌঁছে দিয়েছি। কিন্তু গত কয়েকদিনের অব্যাহত ধরপাকড়ে অনেক নেতাই আটক হয়েছেন। একটি গণতান্ত্রিক দেশে একটি রাজনৈতিক দলের নির্বাহী কমিটির সভা করতে এতো বাধা পাওয়ার কথা নয়।  

‘দেশবাসী বোকা নয়। তারা বোঝেন কোন পরিস্থিতিতে এই সভা আয়োজন করতে হয়েছে। প্রথমে ভেন্যু সংকট তৈরি করা হয়েছিল। পরে শুরু হয়েছে গণগ্রেফতার। এটা কাম্য হতে পারে না। ’ 

বাংলানিউজের এক প্রশ্নের জবাবে মঈন খান বলেন, গত কয়েকদিন কেন্দ্র ঢাকা থেকে শুরু করে সারাদেশে ধরপাকড় করে ভয়-ভীতি সৃষ্টি করা হচ্ছে। যখন যেখানে যাকে খুশি তাকে গ্রেফতার করা হচ্ছে। এমনকি অনেককে বিভিন্নভাবে হয়রানিও করা হচ্ছে। এই পরিস্থিতিতে শান্তিপূর্ণভাবে গণতান্ত্রিক প্রতিবাদ আমরা করে যাবো।  

এতো তাড়াহুড়ো কি রায় কেন্দ্র করে? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এটা সারাদেশের মানুষ জানে, তাদের প্রশ্ন করলে উত্তর পেয়ে যাবেন। হঠাৎ করে এদেশে যে গণতান্ত্রিক সংকট তৈরি হয়েছে তা সাধারণ মানুষ উপলব্ধি করতে পারছে।  

এসময় তিনি আরও বলেন, ২০১৪ সালের ৫ জানুয়ারির পর থেকে আমাদের নেতা-কর্মীদের নানাভাবে হামলা মামলা দিয়ে গ্রেফতার করে হয়রানি করা হচ্ছে। আমাদের কাউন্সিল থেকে শুরু করে প্রতিটি সভা-সমাবেশেও বাধা দিয়েছে সরকার। এদিক থেকে আমদের নির্বাহী কমিটির সভা তাড়াহুড়ো করে করতে হচ্ছে।  

মঈন খান বলেন, শুরু থেকেই আমাদের এই সভা করতে সরকার বাধা দিয়ে আসছে। আমরা প্রথমে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন চেয়েছিলাম,  ডিপ্লোমা ইনস্টিটিউশন, মহানগর নাট্যমঞ্চ ও বসুন্ধরার রাজদর্শন হলে বুকিংও দিয়েছিলাম। কিন্তু সবখানেই সরকার বাধার সৃষ্টি করেছে। এটা তো আমাদের ন্যূনতম গণতান্ত্রিক অধিকার।  

একটা রাজনৈতিক দল সভা করবে সেটা তো তাদের অধিকার। এটা তো কোনো জনসভা নয়। এটা নির্বাহী পরিষদের একটি সাংগঠনিক সভা। এ সভা যদি আমরা না করতে পারি তাহলে বুঝতেই পারছেন দেশের রাজনৈতিক পরিস্থিতি আজ কোথায়।  

তবুও সভা সফল হবে বলে আশাবাদ ব্যক্ত করেন বিএনপির সর্বোচ্চ নীতি নির্ধারণী ফোরামের এই সদস্য।  

বাংলাদেশ সময়: ১০২৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৩, ২০১৮
আরএম/এমইউএম/এএম/পিএম/এসআইজে/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।