ঢাকা, মঙ্গলবার, ৯ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

বইমেলা

বইমেলায় মোশতাক আহমেদের ভৌতিক উপন্যাস ‘মৃত্যুবাড়ি’

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২৪
বইমেলায় মোশতাক আহমেদের ভৌতিক উপন্যাস ‘মৃত্যুবাড়ি’

এবারের অমর একুশে বইমেলায় মিলছে কথাসাহিত্যিক মোশতাক আহমেদের রচিত ভৌতিক উপন্যাস ‌‘মৃত্যুবাড়ি’। মেলায় অনিন্দ্য প্রকাশের স্টলে মিলছে বইটি।

মোশতাক আহমেদ লিখছেন ২০০৪ সালে থেকে। তার প্রথম উপন্যাস প্রকাশিত হয় জকি। দুই দশক পেরিয়ে এখন তার রচিত গ্রন্থের সংখ্যা শতাধিক। তিনি ভূষিত হয়েছেন বাংলা একেডেমি, শিশু একাডেমি, কালি ও কলম, চ্যানেল আই সিটি আনন্দআলো পুরস্কারসহ আরও অনেক সাহিত্য সম্মাননায়।

‘মৃত্যুবাড়ি’ তার ১৮তম ভৌতিক উপন্যাস। গত ২০ বছরের লেখালেখি জীবনে প্রতি বছর তিনি একটি করে ভৌতিক উপন্যাস রচনা করেন। প্রথম বছর আর মাঝখানে আরেক বছর তিনি ভৌতিক উপন্যাস লিখেননি।

ভৌতিক উপন্যাস লেখার বিষয়ে মোশতাক আহমেদ বলেন, ভৌতিক উপন্যাস আমার লেখার ইচ্ছে ছিল না। প্রথম বই যখন আমার বিক্রি হয়নি কিন্তু খুব লিখতে ইচ্ছে করছিল তখন মজা করে প্রথম ভৌতিক উপন্যাস ‘অতৃপ্ত আত্মা’ লিখি। ওই উপন্যাসটি পড়ার পর এক নারী পাঠক বইমেলায় বলেছিলেন, আপনার ভৌতিক উপন্যাসটি ভালো ছিল এবং বেশি বেশি লিখবেন, কারণ ভয়সম্বলিত জমজমাট ভৌতিক উপন্যাস পাওয়া যায় না। তারপর থেকে প্রতি বছর আমি ভৌতিক উপন্যাস লিখি। সুবিধা হচ্ছে, ভৌতিক উপন্যাস লেখা খুব সহজ এবং পাঠকের সংখ্যাও অনেক বেশি। বিশেষ করে নারী পাঠকরা ভৌতিক উপন্যাস পছন্দ করেন বেশি।

‘মৃত্যুবাড়ি’ ছাড়া মোশতাক আহমেদের রচিত অন্যান্য ভৌতিক উপন্যাসগুলো হলো- ছায়াআত্মা, ছায়ামৃত্যু, মৃত্যুপ্রাসাদ, রক্তনেশা, রক্তাসাধনা, প্রতিশোধের আত্মা, ইলু পিশাচ, অশুভ আত্মা, আত্মা, কালা পিশাচ, অভিশপ্ত আত্মা, উলূ পিশাচের আত্মা, শয়তান সাধক চিলিকের আত্মা, রক্তপিপাসা, রক্ততৃষ্ণা, প্রেতাত্মা, অতৃপ্ত আত্মা। ইতোমধ্যে মোশতাক আহমেদের আত্মা সমগ্র এবং সেরা পাঁচ ভৌতিক উপন্যাস নামে দুটো সংকলনও বের হয়েছে।

বাংলাদেশ সময়: ২১৫৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২৪
এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।