ঢাকা, রবিবার, ২০ ফাল্গুন ১৪৩০, ০৩ মার্চ ২০২৪, ২১ শাবান ১৪৪৫

কর্পোরেট কর্নার

আইইউবিএটিতে মিয়ান পাবলিকেশন রিওয়ার্ড-২০২৩ অনুষ্ঠিত

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০১ ঘণ্টা, মার্চ ২৪, ২০২৩
আইইউবিএটিতে মিয়ান পাবলিকেশন রিওয়ার্ড-২০২৩ অনুষ্ঠিত

ঢাকা: ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস এগ্রিকালচার অ্যান্ড টেকনোলজির (আইইউবিএটি) নিজস্ব ক্যাম্পাসে আয়োজন করা হয় ‘মিয়ান পাবলিকেশন রিওয়ার্ড অনুষ্ঠান-২০২৩’।  

বুধবার (২২ মার্চ) বেলা ৩টায় আইইউবিএটির কনফারেন্স রুমে অনুষ্ঠিত হয় এই আয়োজন।

আইইউবিএটির বোর্ড অব ট্রাস্টিসের চেয়ারম্যান জুবের আলিমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন, ইউজিসি অধ্যাপক জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের [SS2] সদস্য অধ্যাপক ড. শরীফ এনামুল কবির।  

তিনি বলেন, “বাংলাদেশের শিক্ষা জগতে একটি বড় অংশে অবদান রাখছে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো। বাংলাদেশের তরুণ প্রজন্মকে গবেষণায় আগ্রহী করে তোলার পেছনে আইইউবিএটির কার্যক্রম বেশ ফলপ্রসূ অবদান রাখছে। ভবিষ্যতে নিয়মিত পাঠদানের পাশাপাশি বিশ্ববিদ্যালয়গুলো যদি এভাবে গবেষণায় এগিয়ে আসে, তাহলেই স্মার্ট বাংলাদেশ গড়ে তোলা সম্ভব। নিয়মিত জ্ঞানচর্চা ও গবেষণায় গুরুত্ব দিলে অচিরেই আইইউবিএটি বাংলাদেশের প্রথম সারির বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মাঝে অবস্থান করে নিবে। ”

এর আগে স্বাগত বক্তব্য রাখেন মিয়ান রিসার্চ সেন্টারের চেয়ার অধ্যাপক ড. আবুল খায়ের। বক্তব্যে তিনি বলেন, ‘প্রতিবছর আমাদের রিসার্চ সেন্টার থেকে গবেষণার পরিমাণ বেড়েই চলেছে। আমরা চাই প্রতিবছর আরও নতুন গবেষণা প্রকাশ হোক। ’ 

বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যাক্ষ ও মিয়ান রিসার্চ সেন্টারের এক্সিকিউটিভ মেম্বার অধ্যাপক সেলিনা নার্গিস বলেন, জ্ঞান ও গবেষণায় উত্তরণের কথা মাথায় রেখে যাত্রা শুরু করেছিল মিয়ান রিসার্চ ইনিস্টিটিউট। প্রতিষ্ঠার এত বছর পরেও ইনিস্টিটিউটটি এই কার্যক্রমের ধারাবাহিকতা বজায় রেখেছে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন রেজিস্ট্রার অধ্যাপক ড. মো. লুৎফর রহমান, পরীক্ষা নিয়ন্ত্রক ব্রিগেডিয়ার জেনারেল ড. মো. জাহিদ হোসাইন (অব.), প্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মো. মনিরুল ইসলাম, কৃষি অনুষদের ডিন অধ্যাপক ড. মো. শহীদুল্লাহ মিয়া, ব্যবসায় অনুষদের ডিন অধ্যাপক মোজাফফর আলম চৌধুরীসহ অন্যান্য শিক্ষক এবং গবেষক।

এ বছরের মিয়ান পাবলিকেশন রিওয়ার্ড অনুষ্ঠানে ৭৪ জন গবেষককে ১৪৫টি গবেষণাপত্র প্রকাশনার জন্য সম্মাননা দেওয়া হয়। এর মধ্যে ৭০টি আইএসআই ইনডেক্স, ৫৬টি স্কোপাস ইনডেক্স, ১১টি স্কোপাস কনফারেন্স ও ৮টি আইইউবিএটি রিভিউ আর্টিকেলে প্রকাশিত হয়েছে। গবেষকদের ভবিষ্যতে গবেষণা প্রকাশনায় উৎসাহ দিতে মিয়ান রিসার্চ ইনিস্টিটিউটের পক্ষ থেকে প্রায় ২৬ লাখ টাকার সম্মাননা দেওয়া হয়।

অনুষ্ঠানের শেষ অংশে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়টির বোর্ড অব ট্রাস্টিস এর চেয়ারম্যান জুবের আলিম। তিনি গবেষকদের উদ্দেশ্যে বলেন, আগামীর পৃথিবীকে নেতৃত্ব দিতে আমাদের প্রয়োজন গবেষণায় গুরুত্ব দেওয়া। মিয়ান রিসার্চ সেন্টার নিয়মিত গবেষণায় উদ্বুদ্ধ করে আসছে। আগামী দিনগুলোতেও আইইউবিএটির এই প্রচেষ্টা অব্যহত থাকবে।

অনুষ্ঠানের সমাপনী শুভেচ্ছা বক্তব্য রাখেন মিয়ান রিসার্চ ইনিস্টিটিউটিরে পরিচালক ড. সজল সাহা। তিনি সবাইকে গবেষণা কাজে এভাবে এগিয়ে আসার জন্য সাধুবাদ জানান। ভবিষ্যতে মিয়ান রিসার্চ ইনিস্টিউটকে আরও সামনে এগিয়ে নিয়ে যাওয়ার আশাব্যক্ত করেন তিনি।

বাংলাদেশ সময়: ১১৩৫ ঘণ্টা, মার্চ ২৪, ২০২৩
এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।