ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

কর্পোরেট কর্নার

নিয়োগ দিতে আর সনদ চায় না নগদ

কর্পোরেট কর্নার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০০ ঘণ্টা, জুন ৮, ২০২৩
নিয়োগ দিতে আর সনদ চায় না নগদ

ঢাকা: চলচ্চিত্র নির্মাণের স্বপ্ন নিয়ে বড় হয়ে উঠেছেন আলিফ আহমেদ। একটা সময় বুঝতে পারলেন, চলচ্চিত্র বানানোর স্বপ্ন দেখার পাশাপাশি চাকরি করে স্বপ্নটাকে এগিয়ে নিতে হবে।

যতক্ষণে এ উপলব্ধি হলো, ততদিনে প্রথাগত পড়াশোনায় অনেকটাই পিছিয়ে পড়েন তিনি। এদিকে অন্তত স্নাতক শেষ না করে ভালো চাকরির প্রত্যাশাও করতে পারছিলেন না।  

অনেকটা হতাশ হয়ে পড়া আলিফের সামনে চাকরির দুয়ারটা খুলে দিল মোবাইল ফোনে আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠান নগদ। প্রতিষ্ঠানটিতে সিনিয়র এক্সিকিউটিভ হিসেবে যোগ দিয়েছেন আলিফ। আর এখানে নিজের পছন্দের ভিডিও কন্টেন্ট তৈরির কাজই করছেন তিনি।

প্রতিষ্ঠানটির নানান ধরনের ভিডিও কন্টেন্টের পরিকল্পনা করা, ভিডিও ধারণ, এডিটিংসহ সংশ্লিষ্ট কাজগুলোই করছেন আলিফ। ফলে চাকরিটাকে আর চাকরি মনে হচ্ছে না তার কাছে। বরং আলিফ যেন নিজের স্বপ্নের দুনিয়াতেই হাঁটছেন। অলিফের মতোই যারা ভালোবাসার কাজটাকে পেশা হিসেবে নিতে চান, তাদের জন্য কাজ করার সেরা জায়গা নগদ।  

ফেসবুক, লিংকডইন, অ্যাপল, ডেল, আইবিএম বা টেসলার মতো প্রতিষ্ঠানে চাকরি পেতে এখন আর প্রথাগত সনদপত্রের প্রয়োজন নেই। কেবল সংশ্লিষ্ট খাতে দক্ষতা থাকলেই স্কিল টেস্ট দিয়ে এসব প্রতিষ্ঠানে উচ্চ বেতনে চাকরি মিলছে। প্রতিবেশী দেশ ভারতেও এমন ঢের উদাহরণ আছে। তবে বাংলাদেশে এ রেওয়াজ সবে শুরু হল নগদের হাত ধরে।  

আইবিএম-এ কর্মী খোঁজার এ প্রক্রিয়া ‘নিউ কলার’ নামে পরিচিত। ২০১৬ সালে তারা এ প্রক্রিয়ায় প্রথম কর্মী খুঁজতে শুরু করে। ২০২১ সালে আমেরিকায় তাদের নিয়োগ করা কর্মীদের অর্ধেক নিয়োগে স্নাতক বাদ দিয়েছে।  

সর্বনিম্ন থেকে সর্বোচ্চ পদ পর্যন্ত চাকরি পেতে শিক্ষা সনদকে আর প্রাধান্য দেওয়া হবে না- এ বছর মার্চে এমন সিদ্ধান্ত নেয় নগদ। একজন চাকরিপ্রার্থীর দক্ষতা-যোগ্যতাই বরং নিয়োগের ক্ষেত্রে বেশি গুরুত্ব পাবে।  
এটি আসলে বড় একটা সিদ্ধান্ত ছিল- বলছিলেন প্রতিষ্ঠানটির মানবসম্পদ বিভাগের পরিচালক শাহরিয়ার সাঈদ। তিনি বলেন, কিছুদিন আগেও মনে করা হতো, স্থায়ী চাকরিতে নিয়োগ দিতে ন্যূনতম স্নাতক পাস করা প্রার্থীদেরই বিবেচনা করা উচিত। কিন্তু এখন দেখা যাচ্ছে স্নাতকের আগেই অনেকে বিভিন্ন বিষয়ে নিজেকে দক্ষ করে তুলছেন। অনেকে আবার নানান কারণে ডিগ্রি নিতে পারছেন না।

আমরা যারা কর্মী নিয়োগ করি, তাদের জন্যে দক্ষ কর্মী বাছাই করাটাই আসল। সার্টিফিকেট তো আর কাজ করে দেবে না। ফলে আমরা অনেক পুরনো চিন্তাকে ঝেড়ে ফেলে নতুনের শুরু করেছি, বলেন শাহরিয়ার।

যুগান্তকারী এমন সিদ্ধান্ত আলিফের মতো অনেকের ভাগ্য বদলে দিতে যাচ্ছে। আলিফ বলছিলেন, আমি যে পদে যোগ দিয়েছি, সেখানে সাধারণত স্নাতক সম্পন্ন করার পরও কয়েক বছরের অভিজ্ঞতা লাগে। আমি নিজের যেমন, গত দশ বছর ধরে এ কাজটা করছি ভালোবাসা দিয়ে। শুধু এ যোগ্যতা দিয়ে চাকরি পাওয়াটা আমার জন্য অনেক কঠিন ছিল।
চাকরির ক্ষেত্রে মূলত নির্দিষ্ট ক্ষেত্রে প্রার্থীর অভিজ্ঞতা, দক্ষতা, কাজের ধরন-এগুলোকেই বিচার করে নগদ। দক্ষতা যাচাইয়ের জন্য বিশেষায়িত সব বিভাগে আলাদা স্কিল টেস্টের ব্যবস্থা রয়েছে। এ স্কিল টেস্টে উত্তীর্ণ হলেই মিলছে নিয়োগপত্র।

দেশের ডিজিটাল আর্থিক সেবার ক্ষেত্রে অনেকগুলো নতুনত্বের জন্ম দেওয়া প্রতিষ্ঠানটি মনে করে শিক্ষাগত যোগ্যতা যাই হোক, কাজ জানলে নগদ তার জন্য সঠিক জায়গা।  

বর্তমানে নগদে ৭৫০ জনের বেশি কর্মী কাজ করছেন। দক্ষতাকেই বলা হচ্ছে এ প্রতিষ্ঠানের জন্য শেষ কথা। শুধু দক্ষ কর্মী বাছাই-ই নয়, কর্মীদের জন্যে রঙিন সব আয়োজনও করছে প্রতিষ্ঠানটি। মাসের একদিন ওই মাসে জন্মদিন থাকা কর্মীদের জন্য উপহার ও উৎসবের আয়োজন করার ঘটনা এরই মধ্যে কর্পোরেট জগতে বেশ সাড়া ফেলেছে।  

বাংলাদেশ সময়: ২৩৫৮ ঘণ্টা, জুন ৭, ২০২৩
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad