ঢাকা, রবিবার, ১৬ আষাঢ় ১৪৩১, ৩০ জুন ২০২৪, ২২ জিলহজ ১৪৪৫

কর্পোরেট কর্নার

আইএসইউ-জাইকার আয়োজনে তরুণদের দক্ষতা উন্নয়ন সেমিনার

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৪ ঘণ্টা, জুন ২৭, ২০২৪
আইএসইউ-জাইকার আয়োজনে তরুণদের দক্ষতা উন্নয়ন সেমিনার

ঢাকা: ইন্টারন্যাশনাল স্ট্যান্ডার্ড ইউনিভার্সিটির (আইএসইউ) কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ ও জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থার (জাইকা) আয়োজনে অনুষ্ঠিত হয়েছে শিক্ষার্থীদের দক্ষতা উন্নয়ন সেমিনার।  

বৃহস্পতিবার (২৭ জুন) সকালে বিশ্ববিদ্যালয়ের মহাখালী ক্যাম্পাসে সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইএসইউ উপাচার্য প্রফেসর ড. আব্দুল আউয়াল খান।

‘প্রজেক্টস ফর আইসিটি ইঞ্জিনিয়ার্স ডেভেলপমেন্ট ফর দ্য প্রমোশন অব দ্য আইসিটি ইন্ডাস্ট্রি অ্যান্ড নিউ ইনোভেশনস’ শিরোনামে অনুষ্ঠিত সেমিনারে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন জাইকা বিশেষজ্ঞ (প্রধান উপদেষ্টা) আকিহিরো সোজি ও আইএসইউ কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের উপদেষ্টা প্রফেসর ড. মোহাম্মদ নুরুল হুদা।  

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ট্রেজারার (ভারপ্রাপ্ত) এইচ টি এম কাদের নেওয়াজ।

আকিহিরো সোজি বলেন, জাপান বাংলাদেশের আর্থ-সামাজিক ও অবকাঠামোগত উন্নয়নে দীর্ঘদিন একসঙ্গে কাজ করছে। পাশাপাশি বাংলাদেশের আইসিটি সেক্টর বড় করার জন্য কাজ করছে। আগামীর বাংলাদেশ কেমন হবে তা তরুণদের চিন্তা করে পরিকল্পনা করতে হবে।

তিনি আরও বলেন, জাপানে দীর্ঘদিন কাজ করে অভিজ্ঞতা নিয়ে এসে বাংলাদেশের জন্য কাজে লাগাতে হবে। তরুণদের উৎসাহিত করার জন্যই এ ধরনের আয়োজন উল্লেখ করে সময়কে বিনিয়োগ করে নিজেদের প্রতিনিয়ত যোগ্য করে গড়ে তোলার পরামর্শ দেন।  

উপাচার্য বলেন, মানবসম্পদকে কাজে লাগিয়ে জাপান আমাদের কাছে উন্নয়নের রোল মডেল। জাপানের মানুষের কর্মক্ষমতা ও কর্মদক্ষতার অভিজ্ঞতা কাজে লাগিয়ে নিজেদের দক্ষ করে গড়ে তুলতে হবে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর জাপান যেভাবে নিজেদের উন্নত করেছে সেভাবে বাংলাদেশের তরুণদের দক্ষতা উন্নয়নের মাধ্যমে মানবসম্পদ হিসেবে গড়ে তোলার জন্য জাইকার প্রতিনিধিদের প্রতি আহ্বান জানান তিনি।

কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারপারসন সৈয়দ মোস্তাফিজুর রহমান চৌধুরীর সভাপতিত্বে ও আইএসইউর আইটি ক্লাবের সার্বিক তত্ত্বাবধানে বিভাগের শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭১২ ঘণ্টা, জুন ২৭, ২০২৪
আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।