ঢাকা, শনিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৭ জুলাই ২০২৪, ২০ মহররম ১৪৪৬

কর্পোরেট কর্নার

চালু হলো এআই নির্ভর আইইএলটিএস সহায়ক প্ল্যাটফর্ম

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৫ ঘণ্টা, জুলাই ১৪, ২০২৪
চালু হলো এআই নির্ভর আইইএলটিএস সহায়ক প্ল্যাটফর্ম

ঢাকা: আইইএলটিএস পরীক্ষার প্রস্তুতি বেশ কষ্টসাধ্য এবং সময়সাপেক্ষ। এ কারণে অনেক বাংলাদেশি পরীক্ষার্থী বেশ চ্যালেঞ্জিং পরিস্থিতির সম্মুখীন হন।

এই সমস্যার সমাধানে দেশে যাত্রা শুরু করলো ব্যান্ডস্কোর৯।  আইইএলটিএস প্রস্তুতির পুরো প্রক্রিয়ায় উল্লেখযোগ্য পরিবর্তন নিয়ে আসতে ডিজাইন করা হয়েছে এই উদ্ভাবনী প্ল্যাটফর্ম।  

শনিবার (১৩ জুলাই) গুলশান ১-এ আয়োজিত একটি ইভেন্টের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে এ প্ল্যাটফর্ম চালু করা হয়।  

ব্যান্ডস্কোর৯ শিক্ষার্থীদের আইইএলটিএস প্রস্তুতির জন্য বিস্তৃত কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) চালিত সমাধান (তাৎক্ষণিক) দেবে, এর সাহায্যে পরীক্ষার্থীরা খুব সহজেই নিজেদের দুর্বলতা চিহ্নিত করে পরীক্ষায় তাদের সেরাটা দেওয়ার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে পারবে।

এতে উপস্থিত ছিলেন লিন আর গুটিয়েরেজ, ভাইস কনস্যুল অব দা অ্যাম্বেসি অব ফিলিপিন্স; প্রফেসর ডাক্তার শুভময় দত্ত; ভাইস চ্যান্সেলর অব প্রাইমএশিয়া ইউনিভার্সিটি,উদ্দীপন রেনেয়াবল এনার্জি লিমিটেড চেয়ারম্যান নাজির আলম এবং উদ্দীপন রেনেয়াবল এনার্জি লিমিটেড পরিচালকরা এবং বাংলাদেশের কমার্শিয়াল ব্যাংকের এবং আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশের  প্রতিনিধিরা।
 
ব্যান্ডস্কোর৯ এর প্রতিষ্ঠাতাদের পক্ষ থেকে কুতুব তালুকদার বলেন, বাংলাদেশে আইইএলটিএস পরীক্ষার প্রস্তুতির জন্য সহায়ক প্ল্যাটফর্মের অভাব রয়েছে। এমন বাস্তবতায় আরও ভালোভাবে প্রস্তুতি নেওয়ার জন্য শিক্ষার্থীদের ব্যান্ডস্কোর৯ এর মতো একটি উপযোগী প্ল্যাটফর্মের প্রয়োজন ছিল। উন্নত প্রযুক্তি এবং কাস্টমাইজড সমাধানের মাধ্যমে আমরা শিক্ষার্থীদের জন্য ভালো প্রস্তুতি নিশ্চিত করবো। এ প্ল্যাটফর্ম শিক্ষার্থীদের প্রতিযোগিতামূলক বিশ্বের জন্য নিজেকে তৈরি করতে এবং দ্রুততর সময়ে সফলতা পেতে সহায়ক ভূমিকা রাখবে।
 
ব্যান্ডস্কোর৯ বর্তমানে বাংলাদেশ, কাজাখস্তান এবং কিরগিজস্তানের মতো দেশে নিজেদের কার্যক্রম পরিচালনা করছে এবং ভবিষ্যতে আরও দেশে নিজেদের কার্যক্রম সম্প্রসারণ করার পরিকল্পনা আছে। শিক্ষার্থীরা ওয়েবসাইট এবং মোবাইল অ্যাপ উভয়ের মাধ্যমেই এই প্ল্যাটফর্মটি ব্যবহার করতে পারবেন। সাশ্রয়ী মূল্যে সহজেই ব্যবহার করা যাবে ব্যান্ডস্কোর৯। এ প্ল্যাটফর্ম তৈরিতে কারিগরি সহায়তা (সফটওয়্যার পার্টনার) প্রদান করেছে কাজ সফটওয়্যার লিমিটেড। এছাড়া এ উদ্যোগ বাস্তবায়নে বিনিয়োগ (ইনভেস্টমেন্ট পার্টনার) করেছে উদ্দীপন রিনিউয়েবল এনার্জি লিমিটেড (ইউআরইএল)।  

ব্যান্ডস্কোর৯- এ শিক্ষার্থীদের জন্য আছে পরীক্ষার উপযোগী মেটেরিয়াল, এর সাহায্যে অনায়েসে নিজের শক্তি এবং দুর্বলতা শনাক্ত করা যাবে। এটি হাইব্রিড ক্লাসের মাধ্যমে ওয়ান-অন-ওয়ান মেন্টরশিপের সুযোগ তৈরি করে। এআই স্পিকিং টিচার সত্যিকারের পরীক্ষার পরিবেশ অনুকরণ করার পাশাপাশি নির্ভুল ফিডব্যাক দিয়ে থাকে।  

এছাড়া স্পিকিং ক্লাব শিক্ষার্থীদের জন্য রিয়েল-টাইমে কথোপকথনের সুযোগ সৃষ্টি করার মাধ্যমে তাদের সাবলীলতা (ফ্লুয়েন্সি) বাড়াতে সাহায্য করে। আইইএলটিএস পরীক্ষায় ভালো করতে হলে দক্ষভাবে সময় ব্যবস্থাপনা করা গুরুত্বপূর্ণ। এ প্ল্যাটফর্ম পরীক্ষায় কীভাবে সঠিকভাবে সময় ব্যবস্থাপনা করা যাবে সে বিষয়ে কার্যকর দিক-নির্দেশনা দেবে।

বাংলাদেশ সময়: ১৪৪৫ ঘণ্টা, জুলাই ১৪,২০২৪
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।