ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ক্রিকেট

পাঞ্জাবের বিপক্ষে হেরে আইপিএল শুরু কলকাতার

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৮ ঘণ্টা, এপ্রিল ১, ২০২৩
পাঞ্জাবের বিপক্ষে হেরে আইপিএল শুরু কলকাতার

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) শুরুটা রাঙাতে পারেনি কলকাতা নাইট রাইডার্স। তাদের প্রতিপক্ষ পাঞ্জাব কিংসের হয়ে লড়ে গেছেন অধিনায়ক শিখর ধাওয়ান।

পাশাপাশি ভানুকা রাজাপক্ষের ফিফটিতে বড় সংগ্রহ পায় দলটি। জবাবে অবশ্য শেষ পর্যন্ত লড়ে যায় কলকাতা। কিন্তু বৃষ্টি বাধায় শেষ পর্যন্ত আর জয়ের দেখা পাওয়া হয়নি।  

আজ আসরের দ্বিতীয় ম্যাচে মোহালির পাঞ্জাব ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে টস হেরে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৯১ রান সংগ্রহ করে পাঞ্জাব। জবাব দিতে নেমে ব্যাট হাতে ভালো করতে পারেনি কলকাতার ব্যাটাররা। ১৬ ওভারে ৭ উইকেট হারিয়ে যখন তাদের স্কোরবোর্ডে রান ১৪৬। তখনই নামে বৃষ্টি। শেষ পর্যন্ত ডাকওয়ার্থ লুইস মেথডে পাঞ্জাবকে বিজয়ী ঘোষণা করে আম্পায়াররা।  

প্রবসিমরান সিং ভালো শুরু করলেও টিকতে পারেননি বেশিক্ষণ। ২৩ রান সংগ্রহ করতেই টিম সাউথির বলে উইকেট হারান। তিনে নেমে ধাওয়ানকে সঙ্গ দিয়ে দলকে এগিয়ে নিতে থাকেন রাজাপক্ষে। ঝড়ো ব্যাট চালাতে থাকা লঙ্কান এই ক্রিটেকার ফিফটি পূর্ণ করেন ৩০ বলে। ধাওয়ানের সঙ্গে গড়েন ৫৫ বলে ৮৬ রানের জুটি।  

ফিফটি হাঁকানো রাজাপক্ষে উমেশ জাদবের বল উড়িয়ে মারতে গিয়ে উইকেট হারান। এরপর জিতেশ শর্মা নেমে ঝড়ো গতিতে ব্যাট চালাতে থাকেন। ১১ বলে ২১ রান করে তিনি সাজঘরে ফেরার পর একপ্রান্তে লড়াই করা ধাওয়ানও বিদায় নেন। ২৯ বলে ৪০ রানের ইনিংস খেলেন পাঞ্জাব অধিনায়ক।  

সিকান্দার রাজা ১৬ রান যোগ করতেই হারান উইকেট। শেষদিকে স্যাম কারেনের ১৭ বলে অপরাজিত ২৬ ও শাহরুখ খানের ৭ বলে অপরাজিত ১১ রানের সুবাদে বড় সংগ্রহ দাঁড় করায় পাঞ্জাব। কলকাতার পক্ষে জোড়া উইকেট নেন সাউথি। জাদব, নারিন ও বরুণ পান একটি করে উইকেট।

রান তাড়ায় ব্যাট করতে নেমে ওপেনার মানদ্বীপ সিংকে হারিয়ে শুরু হয় কলকাতার ইনিংস। তিনে নামা অনুকূল রয় ৪ রান যোগ করতেই উইকেট হারান। রহমানউল্লাহ গুরবাজ অবশ্য বেশ কিছুক্ষণ লকড়াই চালিয়ে যান। ২২ রান করে তিনি শিকার হন নাথান ইলিসের। এরপর বরুন চক্রবর্তীর বদলি হয়ে নামা ভেনকাতেশ আইয়ারের সঙ্গে জুটি গড়ে রান বাড়াতে থাকেন অধিনায়ক নিতিশ রানা।  

চতুর্থ উইকেটে ৩০ বলে ৪৬ রানের জুটি গড়েন এই দুই ব্যাটার। নবম ওভারে রানাকে ২২ রানে ফিরিয়ে এই জুটি ভাঙেন সিকান্দার রাজা। এরপর রিংকু সিং নেমে ৪ রান করে বিদায় নেন। পরে ভেনকাতেশকে সঙ্গ দেন ঝড়ো ব্যাট চালাতে থাকা আন্দ্রে রাসেল। তবে বেশিক্ষণ স্থায়ী হননি এই ক্যারিবিয়ানও। ১৯ বলে ৩৫ রান করে বিদায় নেন তিনি।  

একপ্রান্তে লড়তে থাকা ভেনকাতেশ উইকেট বিলিয়ে দেন পঞ্চদশ ওভারে। তিনি ফেরেন ২৮ বলে ৩৪ রান করে। মাঠে যখন শার্দুল ঠাকুর ও সুনিল নারাইন ব্যাট করছিলেন তখনই নামে বৃষ্টি। পরবর্তীতে বৃষ্টি আর না থামলে ডিএলএস মেথডে জয়ী ঘোষণা করা হয় পাঞ্জাবকে।  

বাংলাদেশ সময়: ২০৩৮ ঘণ্টা, এপ্রিল ১, ২০২৩
আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।