ঢাকা, শুক্রবার, ২৬ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

নিউজিল্যান্ডকে হারিয়ে সমতায় সিরিজ শেষ করল পাকিস্তান

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪৬ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০২৪
নিউজিল্যান্ডকে হারিয়ে সমতায় সিরিজ শেষ করল পাকিস্তান সংগৃহীত ছবি

প্রথম ম্যাচ বৃষ্টিতে ভেসে যাওয়ার পর দ্বিতীয়টিতে জিতে আত্মবিশ্বাসের তুঙ্গে ছিল পাকিস্তান। কিন্তু এরপর টানা দুই ম্যাচ তাদের হারিয়ে এগিয়ে যায় নিউজিল্যান্ড।

শেষ ম্যাচটা জিতলে সিরিজটাও নিজেদের করে নিতে পারতো কিউইরা। কিন্তু শেষ ওভারে জয় তুলে নিয়ে উল্টো সিরিজ সমতায় শেষ করল পাকিস্তান।

সিরিজের পঞ্চম ও শেষ টি-টোয়েন্টিতে আজ শেষ ওভারে গড়ানো লড়াইয়ে ৯ রানে জিতেছে স্বাগতিকরা। লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে আগে ব্যাট করে ৫ উইকেটে ১৭৮ রান সংগ্রহ করে পাকিস্তান। জবাবে ১৬৯ রান তুলতেই সব উইকেট হারিয়ে ফেলে সফরকারীরা। আর তাতে সিরিজ ২-২ সমতায় শেষ হলো।


শেষ ম্যাচে পাকিস্তানের জয়ের মূল নায়ক শাহিন শাহ আফ্রিদি। ১৫তম ওভারে পরপর দুই বলে জেমস নিশাম ও জাকারি ফকসকে বিদায় করে পাকিস্তানকে ম্যাচে ফেরান বাঁহাতি পেসার। ৪ ওভার শেষে তার বোলিং ফিগার দাঁড়ায় ৪/৩০।

১৭৯ রানের লক্ষ্য তাড়ায় নেমে আফ্রিদির তপে প্রথম ওভারেই উইকেট হারায় নিউজিল্যান্ড। দারুণ এক ইন-সুইং ডেলিভারিতে টম ব্লান্ডেলকে বিদায় করেন শাহিন। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে প্রথম বোলার হিসেবে ইনিংসের প্রথম ওভারে ৫০তম উইকেট নেওয়ার কীর্তি গড়েছেন তিনি।

তবে শাহিনের চাপ সামলে ঠিকই ঘুরে দাঁড়িয়েছিল নিউজিল্যান্ড। টিম সেইফার্ট নিজের কাঁধে দায়িত্ব তুলে নেন। মোহাম্মদ আমিরের এক ওভারে তো বাউন্ডারির বন্যা বইয়ে দেন সেইফার্ট। ৩৩ বলে ৫২ রান করা এই কিউই ব্যাটারকে বিদায় করেন পাকিস্তানি লেগ স্পিনার উসমান মীর। ২১ রানে ২ উইকেট নেওয়া এই বোলার ম্যাচে পাকিস্তানের দ্বিতীয় সেরা বোলার।

শেষদিকে লড়াই করেন নিউজিল্যান্ডের জশ ক্লার্কসন। কিন্তু বাকিদের কাছ থেকে কোনো সহায়তা পাননি তিনি। ফলে তার হেরে যায়।

এদিকে আগে ব্যাট করতে নেমে পাকিস্তান লড়াই করার পুঁজি পায় বাবর আজমের ব্যাটে ভর করে। ৪৪ বলে ৬৯ রান করেছেন পাকিস্তানের অধিনায়ক। উসমান খানকে নিয়ে দারুণ এক জুটি গড়েন তিনি। ২৪ বলে ৩১ রান করে বিদায় নেন উসমান। তবে টি-টোয়েন্টিতে নিজের ৩৪তম ফিফটি তুলে নিতে ভুল করেননি বাবর।

বাবর ব্যাট হাতে একটি রেকর্ডও গড়েছেন। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি বাউন্ডারি হাঁকানোর রেকর্ড এখন তার দখলে। ২৯ বছর বয়সী ডানহাতি ব্যাটার ১০৮ ইনিংসে ৪০৯টি বাউন্ডারি হাঁকিয়েছেন। তালিকার দুইয়ে থাকা আয়ারল্যান্ডের পল স্টার্লিং ১৩৬ ইনিংসে হাঁকিয়েছেন ৪০৭টি বাউন্ডারি।

বাবর ছাড়াও ব্যাট হাতে সাফল্য পেয়েছেন ফখর জামান। ইনিংসের দ্বিতীয় ভাগে তিনি একাই দলকে টেনে নিয়ে গেছেন। ৩৩ বলে ৫ বাউন্ডারিতে ৪৩ রান করেছেন তিনি। শেষদিকে ৫ বলে ১৫ রানের ক্যামিওতে ভূমিকা রাখেন শাদাব খান।
'
বাংলাদেশ সময়: ০০৪৭ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০২৪
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।