ঢাকা, বুধবার, ৩০ শ্রাবণ ১৪৩১, ১৪ আগস্ট ২০২৪, ০৮ সফর ১৪৪৬

ক্রিকেট

ভারতের বোলিং কোচ হচ্ছেন মরকেল, প্রথম পরীক্ষা বাংলাদেশের বিপক্ষে

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪০ ঘণ্টা, আগস্ট ১৪, ২০২৪
ভারতের বোলিং কোচ হচ্ছেন মরকেল, প্রথম পরীক্ষা বাংলাদেশের বিপক্ষে

ভারতের জাতীয় ক্রিকেট দলের নতুন বোলিং কোচ হিসেবে নিয়োগ পাচ্ছেন দক্ষিণ আফ্রিকার সাবেক পেসার মরনে মরকেল। নতুন দায়িত্বে তার প্রথম পরীক্ষা বাংলাদেশ সিরিজ দিয়ে।

ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) সচিব জয় শাহর বরাতে এমনটাই জানিয়েছে ভারতীয় নিউজ অ্যাজেন্সি 'পিটিআই'। মরকেলের মেয়াদ শুরু হবে ১ সেপ্টেম্বর থেকে। এরপর ১৯ সেপ্টেম্বর শুরু হবে ঘরের মাটিতে বাংলাদেশের বিপক্ষে ভারতের ২ টেস্ট ও ৩ টি-টোয়েন্টি ম্যাচের সিরিজ। এরপর নিউজিল্যান্ডের বিপক্ষে ৩ ম্যাচের টেস্ট এবং বছরের শেষ ও নতুন বছরের শুরুতে অস্ট্রেলিয়া সফর করবে ভারত।  

পেস বোলার হিসেবে মরকেলের অভিজ্ঞতা দীর্ঘদিনের। প্রোটিয়াদের জার্সিতে ৮৬টি টেস্ট, ১১৭টি ওয়ানডে ও ৪৪টি টি-টোয়েন্টি খেলেছেন তিনি। এই তিন ফরম্যাটে তার উইকেটসংখ্যা যথাক্রমে ৩০৯, ১৮৮ ও ৪৭টি। ডেল স্টেইন ও ভার্নন ফিল্যান্ডারের সঙ্গে মরকেল গড়েছিলেন বিধ্বংসী বোলিং অ্যাটাক। সব ফরম্যাটেই এই পেস বোলিং অ্যাটাক রীতিমতো ভীতি ছড়িয়েছে ব্যাটারদের মনে।

৩৩ বছর বয়সে আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি ঘটানোর পর কিছুদিন কাউন্টি ক্রিকেট খেলেন মরকেল। এরপর হাত পাকান কোচিংয়ে। তার আন্তর্জাতিক কোচিং ক্যারিয়ার শুরু হয় পাকিস্তানের বোলিং কোচ হিসেবে। তার কোচিংয়ে শাণিত হন পাকিস্তানের বিধ্বংসী তিন পেসার শাহিন শাহ আফ্রিদি, হারিস রৌফ এবং নাসিম শাহ। কিন্তু ২০২৩ ওয়ানডে বিশ্বকাপে পাকিস্তান দলের বাজে ফলাফলের কারণে দায়িত্ব ছেড়ে দেন মরকেল।  

এদিকে ভারতের নতুন প্রধান কোচ গৌতম গম্ভীরের সঙ্গে মরকেলের সম্পর্ক দীর্ঘদিনের। আইপিএলের ফ্র্যাঞ্চাইজি কলকাতা নাইট রাইডার্সে দুজন একসঙ্গে খেলেছেন তিন মৌসুম। পরে লক্ষ্ণৌ সুপার জায়ান্টসের কোচিং প্যানেলেও ছিলেন তারা। যেখানে গম্ভীর ছিলেন মেন্টর, আর মরকেল ছিলেন বোলিং কোচ। সর্বশেষ মৌসুমে গম্ভীর কলকাতায় ফিরে গেলেও মরকেল লক্ষ্ণৌর দায়িত্বে থেকে যান।  

ভারতীয় দলের কোচিং প্যানেলে দুই সহকারী কোচ অভিষেক নায়ার এবং রায়ান টেন ডেসকাট এবং ফিল্ডিং কোচ টি দিলীপের সঙ্গে যোগ দিচ্ছেন মরকেল। নায়ার, দিলীপ এবং টেন ডেসকাট গত শ্রীলঙ্কা সফর থেকেই ভারতীয় দলের সঙ্গে আছেন। তবে মরকেল ওই সময় পরিবারের সঙ্গে অস্ট্রেলিয়ায় ছিলেন। ফলে চূড়ান্ত আলোচনা তখন শুরু করা যায়নি। মরকেলকে না পাওয়ায় ওই সময় দায়িত্ব সামলান অ্যাকাডেমির বোলিং কোচ সাইরাজ বাহুটুল্লে।  

মরকেল স্থলাভিষিক্ত হচ্ছেন ভারতের সাবেক বোলিং কোচ পরশ মামব্রের। সাবেক প্রধান কোচ রাহুল দ্রাবিড়ের অধীনে দারুণ সময় কেটেছে তার। এ বছরের জুনে টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতার পর দুজনের চুক্তির মেয়াদ শেষ হয়।  

বাংলাদেশ ১৮৪০ ঘণ্টা, আগস্ট ১৪, ২০২৪
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।