ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

আইপিএলের দরজায় আফগানিস্তানের শাহজাদ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০১৭
আইপিএলের দরজায় আফগানিস্তানের শাহজাদ ছবি: সংগৃহীত

আসন্ন ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) মুম্বাইয়ের দলে দেখা মিলতে পারে আফগানিস্তানের উইকেটরক্ষক ব্যাটসম্যান মোহাম্মদ শাহজাদকে। তার অন্তর্ভুক্তির মধ্যদিয়ে আইপিএলের আসরে প্রথম কোনো আফগান ক্রিকেটারের অংশগ্রহণ দেখা যেতে পারে।

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) আসরে রংপুর রাইডার্সের হয়ে খেলে গেছেন শাহজাদ। এবার অপেক্ষায় আইপিএলের।

ক’দিন আগেই ভারতের ব্যাটিং সেনসেশন বিরাট কোহলির রেকর্ড ভেঙে দেন আফগানিস্তানের হার্ডহিটার মোহাম্মদ শাহজাদ। ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা, আইসিসি আয়োজিত কোনো টুর্নামেন্টে সর্বোচ্চ চারটি অর্ধশতক হাঁকিয়ে কোহলির আগের রেকর্ডটি ভেঙে দেন শাহজাদ।

এর পরই শাহজাদের দিকে দৃষ্টি রাখে মুম্বাই ইন্ডিয়ান্স। ওপেনার এই ব্যাটসম্যানকে রোহিত শর্মার সঙ্গে ব্যাটিংয়ের উদ্বোধন করানোর জন্যই দলে নেওয়া হতে পারে বলে ক্লাবটির একটি সূত্র জানিয়েছে। আরও জানা যায়, ইংল্যান্ডের জস বাটলারকেও দলে টানার চেষ্টা চলছে।

আইসিসির বর্তমান টি-টোয়েন্টি র‌্যাংকিং তালিকায় ব্যাটসম্যানদের ক্যাটাগরিতে শাহজাদ সাত নম্বরে অবস্থান করছেন। ২৯ বছর বয়সী শাহজাদ ৮৮ টি-টোয়েন্টি ম্যাচে ২ হাজার ৫৬৩ রান করেছেন। এই ফরমেটে তার ব্যাটিং গড় ৩২.৪৪, আছে ১৭টি অর্ধশতক, একটি শতক। টি-টোয়েন্টিতে ১১৮ রানের ইনিংসও রয়েছে তার।

গত বছর আইসিসির সহযোগী সদস্য দেশগুলোর মধ্যে বর্ষসেরা ক্রিকেটার হিসেবে নির্বাচিত হন শাহজাদ। আফগান প্রথম কোনো ক্রিকেটার হিসেবে এই সম্মান পান তিনি।

সম্প্রতি আইসিসির সহযোগী সদস্য আটটি দেশ নিয়ে আয়োজিত হয় ডেজার্ট টি-টোয়েন্টি চ্যালেঞ্জ। দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে গত ১৪ থেকে ২০ জানুয়ারি পর্যন্ত এই টুর্নামেন্ট অনুষ্ঠিত হয়। ফাইনালে আয়ারল্যান্ডকে ১০ উইকেটে হারিয়ে শিরোপা জেতে শাহজাদের আফগানিস্তান।

গত বছর ভারতের মাটিতে অনুষ্ঠিত আইসিসি আয়োজিত টি-টোয়েন্টি বিশ্বকাপের আসরে সর্বোচ্চ তিনটি অর্ধ-শতক হাঁকিয়েছিলেন কোহলি। ২০ জানুয়ারি ফাইনালের আগে ডেজার্ট টি-টোয়েন্টি চ্যালেঞ্জের সেমি-ফাইনালেও হাফ-সেঞ্চুরি করেন শাহজাদ। একই দিন দুটি অর্ধশতকের বিরল রেকর্ডও গড়েন তিনি। আফগান এই ব্যাটিং তারকা সেমিতে ওমানের বিপক্ষে করেন ৮০ রান। আর সন্ধ্যার ফাইনালে আইরিশদের বিপক্ষে করেন অপরাজিত ৫২ রান।

ওমানের বিপক্ষে সেমিতে শাহজাদ ওপেনিংয়ে নেমে ৬০ বল মোকাবেলা করে ৮টি চার আর তিনটি ছক্কায় করেন ৮০ রান। আর ফাইনালে আয়ারল্যান্ডের বিপক্ষে ৪০ বলে ৯টি চার আর একটি ছক্কায় করেন অপরাজিত ৫২ রান।

বাংলাদেশ সময়: ১৯৩৭ ঘণ্টা, ১০ ফেব্রুয়ারি ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।