ঢাকা, সোমবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

ক্রিকেট

ওয়াহ ভাইদের ৩০ বছর আগের রেকর্ড ভাঙলেন হ্যারিস-পুকোভস্কি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৩ ঘণ্টা, নভেম্বর ১, ২০২০
ওয়াহ ভাইদের ৩০ বছর আগের রেকর্ড ভাঙলেন হ্যারিস-পুকোভস্কি হ্যারিস-পুকোভস্কি

১৯৯০ সালে শেফিল্ড শিল্ড তথা অস্ট্রেলিয়ার প্রথম শ্রেণির ক্রিকেটে নিউ সাউথ ওয়েলসের হয়ে অপরাজিত ৪৬৪ রানে জুটি গড়েছিলেন দুই ভাই মার্ক ওয়াহ ও স্টিভ ওয়াহ। সেটিই এতদিন পর্যন্ত অস্ট্রেলিয়ার প্রথম শ্রেণির ইতিহাসে সর্বোচ্চ রানের পার্টনারশিপ ছিল।

অবশেষে ৩০ বছর পর এই রেকর্ড ভাঙলেন মার্কাস হ্যারিস ও উইল পুকোভস্কি। ভিক্টোরিয়ার হয়ে সাউথ অস্ট্রেলিয়ার বিপক্ষে এই জুটি ওপেনিংয়ে নেমে করলেন ৪৮৬ রান।

গত শুক্রবার চার দিনের এই ম্যাচ শুরু হয়। আর ম্যাচের প্রথম দিনই জুটি গড়েন তারা। আগে ব্যাট করা সাউথ অস্ট্রেলিয়া প্রথম ইনিংসে ২০০ রানে অলআউট হওয়ার পর দিনের শেষ ঘণ্টায় ব্যাট করে হ্যারিস ও পুকোভস্কির জুটি অবিচ্ছিন্ন থাকে ৩৮ রানে।

পরের দিন তাদের ব্যাট থেকে আসে আরও ৩৮০ রান। ৪১৮ রানের জুটি নিয়ে রোববার সকালে আবার শুরু করেন দুজন। ১৯৯ রানে অপরাজিত থাকা পুকোভস্কি দিনের প্রথম বলেই স্পর্শ করেন ডাবল সেঞ্চুরি।

যদিও এই জুটি ৪৩৬ রানেই শেষ হতে পারতো। তবে স্লিপে কালাম ফার্গুসন হ্যারিসের ক্যাচ ছেড়ে দেওয়ায় ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়াহ ভাইদের রেকর্ড ভাঙায় কোনো সমস্যা হয়নি পুকোভস্কিদের।

পরে ৩৯৯ বলে ২৩৯ রানে থামে হ্যারিসের ইনিংস। পুকোভস্কিকে ফেরাতে পারেননি কেউ। দল ইনিংস ঘোষণার সময় অপরাজিত থেকে যান তিনি ৩৮৬ বলে ক্যারিয়ার সেরা ২৫৫ রান করে। দুজনের ইনিংসেই ছিল ২৭টি চার, ১ টি ছয়। আর তাতেই রেকর্ড ভাঙা হয়ে যায়। শেষ পর্যন্ত ভিক্টোরিয়া ৩ উইকেট হারিয়ে ৫৬৯ রানের ইনিংস ঘোষণা করে।

ওয়াহ ভাইদের রেকর্ডটি অবশ্য পঞ্চম উইকেট জুটিতে ছিল। ১৯৯০ সালে পার্থে ১৩৭ রানে ৪ উইকেট পড়ার পর দুই জমজ ভাই মিলে গড়েছিলেন ৪৬৪ রানের অবিচ্ছিন্ন জুটি। ২২৯ রানে অপরাজিত ছিলেন মার্ক, ২১৬ রানে স্টিভ।

এদিকে শেফিল্ড শিল্ডের রেকর্ড গড়লেও প্রথম শ্রেণির ক্রিকেটে সর্বোচ্চ রানের জুটি থেকে অনেক দূরে ছিলেন হ্যারিস-পুকোভস্কি। ২০১৬-১৭ মৌসুমে মহারাষ্ট্রের হয়ে দিল্লির বিপক্ষে তৃতীয় উইকেট জুটিতে ৫৯৪ রানে অপরাজিত পার্টনারশিপ গড়েছেন স্বপ্নীল গাগলে (৫২১ বলে ৩৫১) ও আঙ্কিত বাওনে (৫০০ বলে ২৫৮)।  আর উদ্বোধনী জুটিতে ওয়াহিদ মির্জা ও মনসুর আখতারের জুটি সবার ওপরে। ১৯৭৭ সালে পাকিস্তানের প্যাট্রন্স ট্রফিতে করাচি হোয়াইটসের হয়ে কোয়েটার বিপক্ষে দুজন শুরুর জুটিতেই তুলেছিলেন ৫৬১ রান। ৩২৪ রানে আউট হয়েছিলেন ওয়াহিদ, ২৪৪ রানে অপরাজিত ছিলেন মনসুর।

প্রথম শ্রেণি ও আন্তর্জাতিক টেস্ট ম্যাচ হিসেব করলে সর্বোচ্চ রানের জুটির রেকর্ড কুমার সাঙ্গাকারা ও মাহেলা জয়াবর্ধনের। ২০০৬ সালে কলম্বোতে জাতীয় দল শ্রীলঙ্কার হয়ে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তৃতীয় উইকেট জুটিতে তারা ৬২৪ রানের বিশাল রেকর্ড গড়েছেন। সাঙ্গাকারা ৪৫৭ বলে ২৮৬ রান করেন। আর ম্যাচ সেরা জয়াবর্ধনে ৫৭২ বলে ৩৭৪ রান করেছিলেন।

বাংলাদেশ সময়: ১৩১০ ঘণ্টা, নভেম্বর ০১, ২০২০
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।