ঢাকা, সোমবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

ক্রিকেট

দ. আফ্রিকার মর্কেল এখন অস্ট্রেলিয়ার স্থানীয় ক্রিকেটার

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২১ ঘণ্টা, নভেম্বর ৬, ২০২০
দ. আফ্রিকার মর্কেল এখন অস্ট্রেলিয়ার স্থানীয় ক্রিকেটার ব্রিসবেন হিটে নাম লিখিয়েছেন মর্নে মর্কেল/ছবি: সংগৃহীত

কাউন্টি দল সারের সঙ্গে তিন বছরের চুক্তি বাতিল করার পর বিগ ব্যাশের ফ্র্যাঞ্চাইজি ব্রিসবেন হিটে নাম লিখিয়েছেন সাবেক প্রোটিয়া পেসার মর্নে মর্কেল। মজার ব্যাপার হচ্ছে, নিজে দক্ষিণ আফ্রিকান হলেও বিগ ব্যাশে তিনি খেলবেন অস্ট্রেলিয়ার স্থানীয় ক্রিকেটার হিসেবে।

 

গত আসরে বিদেশি ক্রিকেটার হিসেবে বিগ ব্যাশে এক ম্যাচ খেলেছিলেন মর্নে মর্কেল। তবে এবার অস্ট্রেলিয়ার স্থানীয় খেলোয়াড় হিসেবেই সুযোগ পেয়েছেন তিনি।  

বিগ ব্যাশ লিগের নিয়ম অনুযায়ী, ‘পার্মামেন্ট রেসিডেন্সি’ পাওয়া ক্রিকেটাররা স্থানীয় হিসেবে বিবেচিত হবেন। তবে ক্রিকেট অস্ট্রেলিয়া ও অস্ট্রেলিয়ান ক্রিকেটার্স অ্যাসোসিয়েশনের অনুমোদন লাগবে। সেই অনুমোদন পেতে হলে ওই ক্রিকেটার ভবিষ্যতে অস্ট্রেলিয়ার প্রতিনিধিত্ব করবেন কিংবা আইসিসির পূর্ণাঙ্গ সদস্য দেশকে প্রতিনিধিত্ব করবেন না এমন নিশ্চয়তা হবে। মর্কেলের অন্য কোনো দেশের হয়ে খেলার কোনো সম্ভাবনা নেই। ফলে সহজেই অনুমতি মিলেছে।

মর্কেলের স্ত্রী জনপ্রিয় ক্রীড়া উপস্থাপক রোজ কেলি অস্ট্রেলিয়ান। ২০১৮ সালে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলার পর থেকে স্ত্রী-সন্তান নিয়ে সিডনিতেই থাকছেন একসময়ের বিশ্বসেরা পেসার। এখনও অস্ট্রেলিয়ার নাগরিকত্ব না পেলেও স্থায়ী বাসিন্দা হিসেবে অনুমতি মিলেছে তার।  

এর আগে গত ৪ নভেম্বর কাউন্টি দল সারের সঙ্গে চুক্তি বাতিল করেছেন মর্কেল। আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় নেওয়ার পর কলপ্যাক চুক্তিতে এই সারেতেই খেলছিলেন তিনি। কিন্তু ইউরোপিয়ান ইউনিয়ন থেকে ইংল্যান্ড বেরিয়ে যাওয়ায় কলপ্যাক চুক্তি বাতিল হয়ে গেছে। তবে এরপরও তাকে বিদেশি খেলোয়াড় হিসেবেই আগামী মৌসুমে নিতে চেয়েছিল সারে। কিন্তু করোনা মহামারির কারণে চুক্তি প্রত্যাহার করে নিয়েছেন তিনি।

দক্ষিণ আফ্রিকার জার্সিতে ৮৬ টেস্টে ৩০৯ উইকেট নিয়েছেন মর্কেল। এছাড়া ১৭৭ ওয়ানডেতে ১৮৮ উইকেট এবং ৪৪ টি-টোয়েন্টিতে নিয়েছেন ৪৭ উইকেট। একসময় ওয়ানডে র‍্যাংকিংয়ের শীর্ষে থাকা এই বোলার আইপিএলের ফ্র্যাঞ্চাইজি রাজস্থান রয়্যালস, কলকাতা নাইট রাইডার্স এবং দিল্লি ডেয়ারডিলসের হয়ে খেলেছেন। তার সেই অভিজ্ঞতা কাজে লাগাতে চান ব্রিসবেন হিটের কোচ ড্যারেন লেম্যান।

বাংলাদেশ সময়: ১৫২০ ঘণ্টা, অক্টোবর ০৬, ২০২০
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।