ঢাকা, শনিবার, ১১ ফাল্গুন ১৪৩০, ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৩ শাবান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

এপ্রিলে বাণিজ্যিক উৎপাদনে যাবে এস এস পাওয়ার প্ল্যান্ট

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৭ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০২৩
এপ্রিলে বাণিজ্যিক উৎপাদনে যাবে এস এস পাওয়ার প্ল্যান্ট

চট্টগ্রাম: জাতীয় গ্রিডের সঙ্গে যুক্ত হয়েছে বাঁশখালীর গন্ডামারায় অবস্থিত ১৩২০ মেগাওয়াটের এসএস পাওয়ার প্ল্যান্ট। জাতীয় গ্রিডে যুক্ত হলেও বিদ্যুৎকেন্দ্রটি বাণিজ্যিকভাবে উৎপাদনে যেতে সময় লাগবে আগামী এপ্রিল পর্যন্ত।

শনিবার (১৪ জানুয়ারি) দুপুরে জাতীয় গ্রিডের সঙ্গে পাওয়ার প্ল্যান্টটি আনুষ্ঠানিকভাবে যুক্ত করা হয়।  

এ দিন সরকারের গঠিত ব্যাক ফিড কমিটির ৯ জন সদস্য উপস্থিতিতে সুইচ চেপে এ কার্যক্রমের উদ্বোধন করেন কমিটির প্রধান এবং পাওয়ার গ্রিড কোম্পানি বাংলাদেশের (পিজিসিবি) প্রধান প্রকৌশলী মোরশেদ আলম খান।

 

পরে তিনি বলেন, এসএস পাওয়ার প্ল্যান্ট আজকে জাতীয় গ্রিডের সঙ্গে যুক্ত হলো। পর্যায়ক্রমে এই বিদ্যুৎকেন্দ্রের সবগুলো ইউনিটে বিদ্যুৎ উৎপাদন শুরু হবে।
প্রতিষ্ঠানটি মূল উৎপাদনে যাওয়ার আগে কয়েকদফা কমিশনিং করা হবে। আগামী সোমবার (১৬ জানুয়ারি) থেকে শুরু হবে এ কাজ।

এরই মধ্যে দেশের সবচেয়ে বড় বিদ্যুৎ কেন্দ্রটির কাজ শেষ হয়েছে ৯৭ শতাংশ। কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্প হলেও সুপার ক্রিটিক্যাল প্রযুক্তির কারণে পরিবেশ দূষণের কোনো সম্ভাবনা নেই। এই প্রযুক্তিতে কম কয়লা পুড়িয়ে বেশি বিদ্যুৎ উৎপাদন করা যাবে। বিদেশি ব্যাংকের অর্থায়ন, বেসরকারি খাতের বিনিয়োগে কয়লা ভিত্তিক বিদ্যুৎকেন্দ্র বাংলাদেশে এটিই প্রথম।  

বাংলাদেশী শিল্পগ্রুপ এস আলম গ্রুপ ও চীনের সেপকো থ্রির যৌথ মালিকানায় এ প্রকল্পের বাস্তবায়ন করা হচ্ছে। প্রকল্পটির জন্য ৬০০ একর জমি অধিগ্রহণ করা হয়।

বাংলাদেশ সময়: ১৭৫৬ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০২৩
এমআর/টিসি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।