ঢাকা, শনিবার, ২৯ চৈত্র ১৪৩০, ১৩ এপ্রিল ২০২৪, ০৩ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

অননুমোদিত স্কুলে ভর্তি, চট্টগ্রাম শিক্ষাবোর্ডের সতর্কতা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০০ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২৩
অননুমোদিত স্কুলে ভর্তি, চট্টগ্রাম শিক্ষাবোর্ডের সতর্কতা ...

চট্টগ্রাম: অননুমোদিত স্কুলে শিক্ষার্থীদের ভর্তির বিষয়ে অভিভাবকদের সতর্ক করেছে চট্টগ্রাম মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড।  

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মুস্তফা কামরুল আখতার বাংলানিউজকে বলেন, অননুমোদিত স্কুলের শিক্ষার্থীদের নবম শ্রেণিতে রেজিস্ট্রেশন ও দশম শ্রেণি পরবর্তী এসএসসি পরীক্ষার ফরম পূরণের সময় আমরা খুব খারাপ পরিস্থিতির সম্মুখীন হই ৷ তাই এসব স্কুলে শিক্ষার্থীদের ভর্তি করাতে অভিভাবকদের অবশ্যই সতর্ক থাকতে হবে।

এর আগে গত ২২ জানুয়ারি শিক্ষাবোর্ডের বিদ্যালয় পরিদর্শক ড. বিপ্লব গাঙ্গুলী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ নির্দেশনা দেওয়া হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, চট্টগ্রাম শিক্ষাবোর্ডের আওতাধীন এলাকায় জনসাধারণ ও অভিভাবকদের নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক পর্যায়ে ভর্তিসংক্রান্ত অজ্ঞতার সুযোগে কিছু কিছু অনুমোদনহীন প্রতিষ্ঠান নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক পর্যায়ে শিক্ষার্থী ভর্তি করায়।

পরবর্তীতে এসব স্কুলের শিক্ষার্থীরা নবম শ্রেণিতে রেজিস্ট্রেশন ও দশম শ্রেণি পরবর্তী এসএসসি পরীক্ষার ফরম পূরণের সময় ভয়াবহ জটিলতার সম্মুখীন হয় ।  

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, চট্টগ্রাম শিক্ষাবোর্ড অনুমোদিত নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক স্কুলসমূহ শুধুমাত্র নিজ বিদ্যালয়ে ভর্তিকৃত ও পাঠগ্রহণকৃত শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন করাতে পারবে। কোনোক্রমেই কোনো অননুমোদিত স্কুলের শিক্ষার্থীকে তাদের স্কুলে রেজিস্ট্রেশন করাতে পারবে না। এছাড়া চট্টগ্রাম শিক্ষাবোর্ড কর্তৃক অনুমোদিত নয় এমন কোনো স্কুল ষষ্ঠ ও নবম শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি করাতে পারবে না। এ রকম ভর্তির কারণে কোনো শিক্ষার্থী বা অভিভাবক প্রতারিত হলে সংশ্লিষ্ট বিদ্যালয়ের বিরুদ্ধে বোর্ড আইন ও দেশে প্রচলিত আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।

জনসাধারণ এবং অভিভাবকদের অনুরোধ করে বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘এ মর্মে অনুরোধ করা যাচ্ছে, তাঁরা যেন তাঁদের সন্তানদের ষষ্ঠ ও নবম শ্রেণিতে ভর্তি করানোর সময় সংশ্লিষ্ট বিদ্যালয় চট্টগ্রাম শিক্ষাবোর্ড কর্তৃক অনুমোদিত কি-না তা জেনে নেন। অনুমোদিত স্কুলগুলোর ইআইআইএন নম্বর থাকে। তাদের অসচেতনতার কারণে কোনো শিক্ষার্থীর শিক্ষাজীবন বিপন্ন হলে তার দায়-দায়িত্ব শিক্ষাবোর্ড গ্রহণ করবে না’।  

বাংলাদেশ সময়: ১০৫৫ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২৩ 
বিই/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।