ঢাকা, শনিবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

পুনরায় প্রিমিয়ার ইউনিভার্সিটির উপাচার্য পদে অধ্যাপক ড. অনুপম সেন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৪ ঘণ্টা, মার্চ ২২, ২০২৩
পুনরায় প্রিমিয়ার ইউনিভার্সিটির উপাচার্য পদে অধ্যাপক ড. অনুপম সেন

চট্টগ্রাম: একুশে পদকপ্রাপ্ত আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সমাজবিজ্ঞানী অধ্যাপক ড. অনুপম সেন প্রিমিয়ার ইউনিভার্সিটি’র উপাচার্য পদে পুনরায় নিয়োগ পেয়েছেন।  

বাংলাদেশ সরকারের রাষ্ট্রপতি আবদুল হামিদ বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন, ২০১০ এর ৩১ (১) ধারায় এ নিয়োগ দেন।

 

অধ্যাপক সেন চট্টগ্রাম মহানগরীতে জন্মগ্রহণ করলেও তাঁর গ্রামের বাড়ি পটিয়া উপজেলার ধলঘাটে। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সমাজতত্ত্বে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

কানাডার ম্যাকমাস্টার বিশ্ববিদ্যালয় থেকে তিনি সমাজতত্ত্বে এমএ ও পিএইচডি ডিগ্রি লাভ করেন। বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ প্রকাশনা প্রতিষ্ঠান রাউটলেজ এন্ড কেগানপল থেকে তাঁর ‘দি স্টেট, ইন্ডাস্ট্রিয়ালাইজেশন এন্ড ক্লাশ ফরমেশন ইন ইন্ডিয়া’ গ্রন্থটি প্রকাশিত হয়েছিল। গ্রন্থটি বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে রেফারেন্স গ্রন্থ হিসেবে পড়ানো হয়; যেমন, কানাডার টরেন্টো বিশ্ববিদ্যালয়, আমেরিকার ফ্লোরিডা বিশ্ববিদ্যালয় ও নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়; সুইডেনের টিনবারজেন বিশ্ববিদ্যালয় (১৯৬৯ সালে অর্থনীতিতে ১ম নোবেল পুরস্কারপ্রাপ্ত টিনবারজেনের নামে এই বিশ্ববিদ্যালয়), ভারতের দিল্লি বিশ্ববিদ্যালয়, জহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয় ও কলকাতা বিশ্ববিদ্যালয়। এই গ্রন্থটি রাউটলেজ আবার প্রকাশ করেছে ২০১৭ সালে, ‘রাউটলেজ লাইব্রেরি এডিশন: ব্রিটিশ ইন ইন্ডিয়া’ শিরোনামে। এই গ্রন্থটি উন্নয়ন অর্থনীতি, রাষ্ট্রবিজ্ঞান ও সমাজবিজ্ঞানের অনেক গবেষক কর্তৃক বহুল উদ্ধৃত। গুগল স্কলারে এ পর্যন্ত গ্রন্থটির ১২১ বার উদ্ধৃত দেখা যাচ্ছে। এই গ্রন্থটি ছাড়াও প্রফেসর সেন আরও ১৬টি গ্রন্থ রচনা করেছেন।

অধ্যাপক সেনের পিতা বিরেন্দ্রলাল সেন ইংরেজিতে এমএ ও বিএল ডিগ্রি প্রাপ্ত ছিলেন এবং চট্টগ্রাম কোর্টে ওকালতি পেশায় নিযুক্ত ছিলেন। মাতা স্নেহলতা সেন বেথুন স্কুল থেকে তাঁর পাঠ সম্পন্ন করেন।  

বাংলাদেশ সময়: ১৫৪৮ ঘণ্টা, মার্চ ২২, ২০২৩
এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।