ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

২ লাখ মিটার কারেন্ট জাল জব্দ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫১ ঘণ্টা, জানুয়ারি ৫, ২০১৭
২ লাখ মিটার কারেন্ট জাল জব্দ

চট্টগ্রাম: বঙ্গোপসাগরের পতেঙ্গা-কাট্টলী অংশে অভিযান চালিয়ে ২ লাখ মিটার কারেন্ট জাল জব্দ করেছে জেলা ও সামুদ্রিক মৎস্য দপ্তর। বৃহস্পতিবার (০৫ জানুয়ারি) সকাল সাতটা থেকে বেলা একটা পর্যন্ত কোস্ট গার্ডের সহায়তায় এ অভিযান চালানো হয়।  

জেলা মৎস্য কর্মকর্তা প্রভাতী দেবের নেতৃত্বে অভিযানে অংশ নেন মৎস্য কর্মকর্তা মো. কামাল উদ্দিন চৌধুরী ও সামুদ্রিক মৎস্য অধিদপ্তরের পরিদর্শক মাহবুবুর রহমান।

মো. কামাল উদ্দিন চৌধুরী বাংলানিউজকে জানান, মৎস্য সংরক্ষণ আইন বাস্তবায়নের লক্ষ্যে পরিচালিত অভিযানে ২ লাখ ‍মিটার কারেন্ট জাল, চরঘেরা জাল, বিহিন্দি জাল জব্দ করা হয়েছে।

জালগুলো মৎস্য বিভাগের সার্ভিলেন্স চেক পোস্টে রাখা হয়েছে। দু-এক দিনের মধ্যে পুড়িয়ে ফেলা হবে।

এক প্রশ্নের উত্তরে তিনি জানান, আমার চাকরি-জীবনে এত বেশি কারেন্ট জাল জব্দ করতে দেখিনি। চট্টগ্রাম অঞ্চলে কারেন্ট জালের ব্যবহার এতদিন হয়নি বললেই চলে। খুব সম্ভবত ভোলা, লক্ষ্মীপুর, নোয়াখালী ও হাতিয়া এলাকায় নজরদারি বাড়ানোর ফলে জেলেরা চট্টগ্রামমুখী হয়েছে।

তিনি জানান, ১০ নভেম্বর থেকে ৩০ জুন পর্যন্ত ১০ ইঞ্চির ছোট ইলিশ (জাটকা) আহরণ, বেচাকেনা, সংরক্ষণ, মজুদ, পরিবহন নিষিদ্ধ করা হয়েছে। আইন অমান্যকারীদের দুই বছরের জেল ও ৫ হাজার টাকা জরিমানার বিধান রয়েছে।

বাংলাদেশ সময়: ১৮৫০ ঘণ্টা, জানুয়ারি ০৫, ২০১৭

এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।