ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ওপারের বাটারফ্লাই এপারে পৌঁছে দিল ইয়ামিনকে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩২ ঘণ্টা, জানুয়ারি ৫, ২০১৭
ওপারের বাটারফ্লাই এপারে পৌঁছে দিল ইয়ামিনকে শিশু ইয়ামিনকে মায়ের হাতে তুলে দেন মেয়র আ জ ম নাছির উদ্দীন

চট্টগ্রাম: ভারতের বাটারফ্লাই চাইল্ড কেয়ারবোর্ট থেকে অনুমোদিত হয়ে বাংলাদেশের শিশু অধিকার বাস্তবায়ন সংস্থা অপরাজেয় বাংলাদেশের নিকট হস্তান্তরিত শিশু ইয়ামিনকে মায়ের হাতে তুলে দেন মেয়র আ জ ম নাছির উদ্দীন।

চট্টগ্রাম সিটি করপোরেশন সূত্রে জানা গেছে, কুমিল্লা জেলার লাঙ্গলকোট থানার মতলবপুর গ্রামের আবদুল কাদেরের ১২ বছরের শিশু ছেলে মোহাম্মদ ইয়ামিন ৬ বছর আগে ঘর ছেড়ে ঢাকায় চলে যায়। সেখানে গৃহকত্রীর নির্যাতনে তার ডান চোখ নষ্ট হয়ে যায়।

তার মা শামসুন নাহার তাকে ঢাকা থেকে এনে চোখের চিকিৎসা করে সুস্থ করে তোলেন। চার মাস আগে শিশুটি ভুলক্রমে গাড়ি ও ট্রেনে চড়ে ভারতের বেনাপোল সীমান্ত পেরিয়ে দিল্লি চলে যায়।

সেখানে বাটারফ্লাই নামক একটি এনজিও’র তত্ত্বাবধানে শিশুটি আশ্রয় পায়। সেখানে বাটারফ্লাই কর্তৃপক্ষ শিশুটির বড় বোন কাকলীর মোবাইল ফোনে ২ সপ্তাহ আগে মায়ের সাথে যোগাযোগ করে। মায়ের আহ্বানে শিশুটি ভারত থেকে বাংলাদেশে আসতে চায় কিন্তু তার মায়ের ভারত থেকে আনার ক্ষমতা না থাকায় শিশু অধিকার বাস্তবায়নকারী সংস্থা অপরাজেয় বাংলাদেশের নির্বাহী পরিচালকের সাথে যোগাযোগ হয়। অপরাজেয় বাংলাদেশ পরিচালিত আইআরসিসিএলটি ঢাকা ও চট্টগ্রাম কর্মীদের মাধ্যমে সরেজমিনে শিশুর পরিবার পরিদর্শন করে। শিশুটির মা ও বোনকে ইয়ামিনকে গ্রহণ করার জন্য প্রস্তুত করে।

মঙ্গলবার (৩ জানুয়ারি) বাটারফ্লাই এনজিও অপরাজেয় বাংলাদেশ শিশু অধিকার বাস্তবায়নকারী সংস্থার নিকট রেফার করে। বৃহস্পতিবার (৫ জানুয়ারি) সকালে মেয়র আ জ ম নাছির উদ্দীনের মাধ্যমে ভারত থেকে নিয়ে আসা শিশু ইয়ামিনকে মায়ের কাছে হস্তান্তর করেন।

এ সময় ওয়ার্ড কাউন্সিলর তারেক সোলায়মান সেলিম, করপোরেশনের প্রধান প্রকৌশলী লে. কর্নেল মহিউদ্দিন আহমদ, শহর সমাজসেবা প্রকল্প-১ এর কর্মকর্তা মো. ওয়াহিদুল আলম, অপরাজেয় বাংলাদেশের প্রকল্প পরিচালক মাহববুল আলম, ট্রেনিং অফিসার রেহানা চৌধুরী, শিশু উন্নয়ন ব্যবস্থাপক ঝুমরী বড়ুয়া, সমাজকর্মী রাশেদা আকতার, জিন্নাত আরা বেগম, পরাগ সিংহ রায়, কাজল মিত্র, পিযূষ দাশগুপ্ত এবং ব্রাইট বাংলাদেশ ফোরামের নির্বাহী পরিচালক উৎপল বড়ুয়া, মো. জহির উদ্দিন, সৈয়দ আহসান কবির, সঞ্জয় দাশসহ এনজিওকর্মীরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২১৩০ ঘণ্টা, জানুয়ারি ০৫, ২০১৭

এআর/টিসি

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।