ঢাকা, সোমবার, ২২ মাঘ ১৪২৯, ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ১৪ রজব ১৪৪৪

চট্টগ্রাম প্রতিদিন

নিষিদ্ধ এলাকায় ইটভাটা, ১৬ প্রতিষ্ঠানকে ১১ লাখ টাকা জরিমানা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৭ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০২২
নিষিদ্ধ এলাকায় ইটভাটা, ১৬ প্রতিষ্ঠানকে ১১ লাখ টাকা জরিমানা

চট্টগ্রাম: নিষিদ্ধ এলাকায় ইটভাটা স্থাপন ও লাইসেন্স নবায়ন না করায় ১৬টি প্রতিষ্ঠানকে ১০ লাখ ৯০ হাজার টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদফতর, চট্টগ্রাম। এছাড়া পাহাড় কাটার অভিযোগে এক ব্যক্তিকে ৫ লাখ টাকা জরিমানা করে প্রতিষ্ঠানটি।

 

মঙ্গলবার (১১ জানুয়ারি) এ জরিমানা করেন পরিবেশ অধিদফতর চট্টগ্রামের পরিচালক মফিদুল আলম।

সুত্রে জানা গেছে, জরিমানাকৃত সব প্রতিষ্ঠান ব্রাহ্মণবাড়িয়া জেলার বিভিন্ন উপজেলায় বলে জানিয়েছে পরিবেশ অধিদফতর, চট্টগ্রাম কার্যালয়।

 

প্রতিষ্ঠানগুলোর মধ্যে নিষিদ্ধ এলাকায় প্রতিষ্ঠান স্থাপন করায় ব্রিকসকে ১ লাখ টাকা, ভূঁইয়া ব্রিকসকে ১ লাখ টাকা মদিনা অ্যান্ড মক্কা ব্রিকসকে ১ লাখ টাকা, ভাই ভাই ব্রিকসকে এক লাখ টাকা, ভরসা ব্রিকসকে ৫০ হাজার টাকা, মিয়া ভাই অ্যান্ড কোম্পানি ব্রিকসকে ৫০ হাজার টাকা, মেহেদী আলম ব্রিকসকে ৫০ হাজার টাকা, আরব ব্রিকসকে ৫০ হাজার টাকা, আমানত ব্রিকসকে ১ লাখ টাকা, সুবর্ণ ব্রিকসকে ১ লাখ টাকা, এস আর বি ব্রিকসকে ২০ হাজার টাকা, এস বি ব্রিকসকে ১ লাখ টাকা, রয়েল ব্রিকসকে ৫০ হাজার টাকা, হাজী ব্রিকসকে ৫০হাজার টাকা জরিমানা করা হয়।

এছাড়া লাইসেন্স নবায়ন না করায় আমানত ব্রিকসকে ২০ হাজার টাকা ও পাহাড় কর্তনের অভিযোগে বান্দরবানের লামা উপজেলার গিয়াস উদ্দিন নামে এক ব্যক্তিকে পাঁচ লাখ টাকা জরিমানা করে পরিবেশ অধিদফতর।  

পরিবেশ অধিদফতর চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মফিদুল আলম বাংলানিউজকে বলেন, পরিবেশের ক্ষতিসাধন করায় ১৭ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে ১৫ লাখ ৯০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫ (সংশোধিত ২০১০) এর ৭ ও ১২ ধারায় এ জরিমানা করা হয়েছে।

বাংলাদেশ সময়: ২১৫৩ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০২২
এমআর/টিসি


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa