ঢাকা, শনিবার, ১৪ মাঘ ১৪২৯, ২৮ জানুয়ারি ২০২৩, ০৫ রজব ১৪৪৪

চট্টগ্রাম প্রতিদিন

পিঠা উৎসবে মেতেছে চবি বাংলা বিভাগ 

মোহাম্মদ আজহার, ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৬ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০২২
পিঠা উৎসবে মেতেছে চবি বাংলা বিভাগ  ছবি: বাংলানিউজ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: নারিকেল পাকন, মিষ্টির মাখন, জামাই পিঠা, গোলাপ পিঠাসহ বাহারি নামের ও স্বাদের পিঠায় সাজানো হয় স্টলগুলো।  

'সেই কুয়াশায় পাই যদি হঠাৎ তোমারে' প্রতিপাদ্যে 'পৌষ পার্বণ-১৪২৮ পিঠা উৎসবের আয়োজন করেছে  চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) বাংলা বিভাগ।

বুধবার (১২ জানুয়ারি) সকাল থেকে দিনব্যাপী চবির কলা ও মানববিদ্যা অনুষদের বাংলাচত্ত্বরে এ পিঠা উৎসবের পাশাপাশি সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

পিঠা উৎসবে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা অংশ নেন।

স্বাদ নিয়েছেন বাহারে স্বাদের পিঠার। পৌষের শেষের দিকে শীতের পিঠা, অসময়ের বৃষ্টি আর গানে গানে মেতেছিল চবির বাংলাচত্ত্বর।  

উৎসবে নানান ধরনের পিঠায় সাজানো হয় ৬টি স্টল। বাংলা বিভাগের প্রথম বর্ষ থেকে শেষ বর্ষ পর্যন্ত সবার একটি করে স্টল ছিল।  

স্টলে সাজানো পিঠা গুলোর মধ্যে অন্যতম ছিল- ক্ষির পাটিসাপটা, ছাঁচ পিঠা, নকশি পিঠা, নারকেল পুরি, নারিকেল পাকন, মিষ্টির মাখন, জামাই পিঠা, মুখ রঙিন, দুধচিতই, মাংসের ঝাল পিঠা, আফলাতুল, চিকেন রোল, ঝিনুক, পাটিসাপটা, খেজুর পিঠা, তেলের পিঠা, ভাপা পিঠা, ডিবি পিঠা, ডিম পিঠা, ভাজা পুলি, তালের বড়া, পাকন পিঠা, চিকেন পুলি, গোলাপ পিঠাসহ নানান রকমের পিঠা।

বাংলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০২২
এমএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa